পশ্চিমের ঘূর্ণাবর্তে বঙ্গে নিম্নচাপ! মে মাসের শুরুতেই রাজ্য জুড়ে স্বস্তির বৃষ্টি

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমে পঞ্জাব থেকে আগত একটি ঘূূর্ণাবর্তের উত্তর-পূর্বমুখী প্রবাহের জেরে বঙ্গে নিম্নচাপের সৃষ্টি। সঙ্গে রয়েছে বঙ্গোপসাগরের জলীয় বাতাস। এই দুইয়ের জেরেই মূলত ঝড় বৃষ্টি (Rain) হতে পারে বলেই মনে করছে আবহাওয়া দফতর।

পশ্চিমের ঘূর্ণাবর্তে বঙ্গে নিম্নচাপ! মে মাসের শুরুতেই রাজ্য জুড়ে স্বস্তির বৃষ্টি
ফাইল ছবি
Follow Us:
| Updated on: May 05, 2021 | 6:36 PM

কলকাতা: বৈশাখী গরমে স্বস্তির কালবৈশাখীতে তৃপ্ত বঙ্গবাসী। এ বার নিম্নচাপের প্রভাবে বজ্রবিদ্য়ুৎ-সহ বৃষ্টিপাতের পূর্বাভাস জানাল আলিপুর আবহাওয়া দফতর (Alipur Weather Department)।  হাওয়া অফিস সূত্রে খবর, আগামী বৃহস্পতি ও শুক্রবার বঙ্গ জুড়ে চলবে ব্যাপক বৃষ্টি। জানা গিয়েছে, বুধবার থেকেই উত্তরবঙ্গের জেলা গুলিতে শুরু হবে বৃষ্টিপাত। আগামী ৮ ও ৯ মে দক্ষিণবঙ্গে ব্যাপক হারে বৃষ্টিপাত শুরু হবে।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমে পঞ্জাব থেকে আগত একটি ঘূূর্ণাবর্তের উত্তর-পূর্বমুখী প্রবাহের জেরে বঙ্গে নিম্নচাপের সৃষ্টি। সঙ্গে রয়েছে বঙ্গোপসাগরের জলীয় বাতাস। এই দুইয়ের জেরেই মূলত ঝড় বৃষ্টি (Rain) হতে পারে বলেই মনে করছে আবহাওয়া দফতর। বুধবার থেকে, উত্তরবঙ্গের মালাদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর-সহ বাকি জেলাতে বৃষ্টি শুরু হবে। অনতিপরেই নিম্নচাপের কবলে পড়বে দক্ষিণবঙ্গও। আগামী দুদিন দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টির সঙ্গে চলবে কালবৈশাখীও। ৪০-৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

বিগত, দুই দিন ধরেই কলকাতা (Kolkata) জুড়ে মেঘের ডাক শুনেছে শহরবাসী। বিভিন্ন জেলাতেও হয়েছে বৃষ্টিপাত। বুধবারও তাপমাত্রা বিশেষ বৃদ্ধি পায়নি। এ দিন সকালের দিকে, তাপমাত্রা খানিক বাড়লেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ফের মেঘে ঢাকা পড়েছে আকাশ। কোথাও কোথাও হয়েছে আংশিক বৃষ্টিপাতও। রাতের দিকেও আকাশ মেঘলা থাকতে পারে বলেই জানিয়েছে হাওয়া অফিস। বুধবার, শহরে সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশেই থাকবে।

আরও পড়ুন: বৃহস্পতিবার থেকে সম্পূর্ণ বন্ধ লোকাল ট্রেন, বিমান যাত্রীদের জন্য বিশেষ নির্দেশিকা