Alipurduar: সবুজ ধ্বংস করে হেলিপ্য়াড তৈরির অভিযোগ শাসকের বিরুদ্ধে! আলিপুরদুয়ারের ‘ফুসফুস’ বিদ্ধ করছে জেসিবি

Alipurduar: আলিপুরদুয়ারের প্রবীণ নাগরিক মঞ্চের তরফে সংগঠনের সম্পাদক ল্য়ারি বোস যেমন প্রশ্ন তুলেছেন, 'রাজনৈতিক কর্মকাণ্ডের জন্য প্রশাসন কেন খরচ করবে?' তাছাড়া সবুজায়ন নষ্ট করে কেন হেলিপ্য়াড, সেই নিয়েও প্রশ্ন তাঁর।

Alipurduar: সবুজ ধ্বংস করে হেলিপ্য়াড তৈরির অভিযোগ শাসকের বিরুদ্ধে! আলিপুরদুয়ারের 'ফুসফুস' বিদ্ধ করছে জেসিবি
আলিপুরদুয়ারে হেলিপ্যাড ঘিরে বিতর্কImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Apr 11, 2024 | 4:34 PM

আলিপুরদুয়ার: ভোটের মুখে আরও এক অস্বস্তি রাজ্য়ের শাসক শিবিরের। এবার আলিপুরদুয়ারের প্য়ারেড গ্রাউন্ডের সবুজ ধ্বংস করে হেলিপ্যাড তৈরির অভিযোগ। এই নিয়েই এবার সরব হয়েছে আলিপুরদুয়ারের প্রবীণ নাগরিক মঞ্চ ও এলাকার বিশিষ্ট পরিবেশকর্মীরা। এলাকায় আগে থেকেই একটি হেলিপ্য়াড রয়েছে। আলিপুরদুয়ার প্য়ারেড গ্রাউন্ডের মুক্তমঞ্চের সামনেই আছে সেই হেলিপ্য়াড। তারপরও কেন আবার নতুন করে সবুজ ধ্বংস করে মাঠের মধ্যে হেলিপ্যাড বানানো হচ্ছে, তা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছেন এলাকার আমজনতাই।

সবুজ ঘাসের কার্পেটে মোড়া আলিপুরদুয়ারের এই প্যারেড গ্রাউন্ড। ভোটের মুখে আচমকা সেই সবুজ মাঠের মধ্যে ঢুকে পড়েছে জেসিবি মেশিন। চলছে মাটি কাটাকাটি, খোড়াখুড়ি। উঠছে শহরের সবুজ ধ্বংস করে হেলিপ্যাড তৈরির অভিযোগ। ঠিকাদার সংস্থার দাবি, স্থানীয় প্রশাসনের তরফেই এই কাজের বরাত দেওয়া হয়েছে তাদের। উল্লেখ্য, লোকসভা নির্বাচনের আগে ঘনঘন নেতাদের আনাগোনা চলছে জেলায়। কয়েকদিনের মধ্যেই তৃণমূলের সেকেন্ড-ইন-কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের আলিপুরদুয়ারে আসার কথা। তার আগে প্রশাসনের তরফে এই তোড়জোর ঘিরে প্রশ্ন তুলতে শুরু করে দিয়েছে শহরবাসীদের অনেকেই।

আলিপুরদুয়ারের প্রবীণ নাগরিক মঞ্চের তরফে সংগঠনের সম্পাদক ল্য়ারি বোস যেমন প্রশ্ন তুলেছেন, ‘রাজনৈতিক কর্মকাণ্ডের জন্য প্রশাসন কেন খরচ করবে?’ তাছাড়া সবুজায়ন নষ্ট করে কেন হেলিপ্য়াড, সেই নিয়েও প্রশ্ন তাঁর। প্রশ্ন তুলছেন শহরের পরিবেশপ্রেমীরাও। আলিপুরদুয়ারের বিশিষ্ট পরিবেশকর্মী রাতুল বিশ্বাসের কথায়, ‘আলিপুরদুয়ারের ফুসফুস হল এই প্যারেড গ্রাউন্ড। এটা আমাদের আবেগ। হেলিপ্য়াডের জন্য যেভাবে মাটি খোঁড়া হচ্ছে, সেটা দুর্ভাগ্যজনক।’ এভাবে সবুজ ধ্বংস করে হেলিপ্য়াড তৈরির তীব্র প্রতিবাদ জানিয়েছেন রাতুলবাবু।

শহরবাসীর একাংশের অভিযোগের প্রসঙ্গে আলিপুরদুয়ার পুরসভার চেয়ারম্যান প্রসেনজিৎ করের সঙ্গেও যোগাযোগের চেষ্টা করা হয়েছিল। কিন্তু তাঁকে পাওয়া যায়নি। তবে আলিপুরদুয়ারের বিধায়ক তথা তৃণমূল নেতা সুমন কাঞ্জিলালের ব্যাখ্যা, এটি একটি অস্থায়ী হেলিপ্য়াড এবং এটিকে আবার আগের অবস্থায় ফিরিয়ে দেওয়া হবে। তিনি বলেন, ‘প্যারেড গ্রাউন্ড একটি গুরুত্বপূর্ণ জায়গা। বিভিন্ন কাজে এই মাঠ ব্যবহার করা হয়। কোনও কিছুই স্থায়ী ভাবে হচ্ছে না। মাঠটিকে আবার পূর্বাবস্থায় ফিরিয়ে দেওয়ার বিষয়ে প্রশাসন, পুরসভা সতর্ক রয়েছে।’