তরতর করে এগোচ্ছে শ্যাম-কাণ্ডের তদন্ত, সকালে ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ, বিকালেই পুরসভায় হানা

Shyamaprasad Corruption Case: বাঁকুড়ার শ্যাম-কাণ্ডের তদন্ত এগোচ্ছে জোরকদমে। মঙ্গলবার সকালে প্রাক্তন মন্ত্রীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ আর বিকালে পুরসভায় হানা দিল বিষ্ণুপুর পুলিশ। আবার সন্ধ্যাতেই প্ৰাক্তন এক্সিকিউটিভ অফিসারকে তলব করে জেরা করা হল। তৃণমূল থেকে বিজেপিতে যাওয়া প্রাক্তন মন্ত্রী শ্যামাপ্রসাদ মুখার্জির বিরুদ্ধে দুর্নীতির তদন্ত মামলায় এমনই দ্রুত প্রশাসন। 

তরতর করে এগোচ্ছে শ্যাম-কাণ্ডের তদন্ত, সকালে ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ, বিকালেই পুরসভায় হানা
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 24, 2021 | 7:53 PM

বাঁকুড়া: বাঁকুড়ার শ্যাম-কাণ্ডের তদন্ত এগোচ্ছে জোরকদমে। মঙ্গলবার সকালে প্রাক্তন মন্ত্রীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ আর বিকালে পুরসভায় হানা দিল বিষ্ণুপুর পুলিশ। আবার সন্ধ্যাতেই প্ৰাক্তন এক্সিকিউটিভ অফিসারকে তলব করে জেরা করা হল। তৃণমূল থেকে বিজেপিতে যাওয়া প্রাক্তন মন্ত্রী শ্যামাপ্রসাদ মুখার্জির বিরুদ্ধে দুর্নীতির তদন্ত মামলায় এমনই দ্রুত প্রশাসন।

বিষ্ণুপুর টেন্ডার দুর্নীতি কাণ্ডের নতুন নতুন কিছু তথ্য হাতে আসার পরই জোরকদমে এই মামলার তদন্তে নেমেছে পুলিশ। মঙ্গলবার সকালেই প্রায় ১০ কোটি টাকা দুর্নীতি মামলায় অভিযুক্ত রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা বিষ্ণুপুরের প্রাক্তন পুর প্রশাসক শ্যামাপ্রসাদ মুখার্জি ও তাঁর পরিবারের ব্যাঙ্ক অ্যাকাউন্টে নজরদারি শুরু হয়। তার পর এদিন বিকালেই ফের বিষ্ণুপুর পুরসভায় হানা দেন পুলিশ কর্তারা।

এদিন বিকালে ৪.৪৫ মিনিট নাগাদ বিষ্ণুপুর পুরসভায় আসেন বাঁকুড়া জেলার অতিরিক্ত পুলিশ সুপার গণেশ বিশ্বাস, বিষ্ণুপুর এসডিপিও কুতুবউদ্দিন খান এবং বিষ্ণুপুর থানার আইসি নন্দন কুমার মণ্ডল। এদিন তাঁরা পুরসভায় এসে বেশ কিছুক্ষণ ছিলেন। বিষ্ণুপুর পুরসভার অফিসার অন স্পেশাল ডিউটি রবীন্দ্রনাথ সরকারকে সেখানে জিজ্ঞাসাবাদ করা হয় প্রায় এক ঘণ্টা। তার পর সন্ধ্যা ৬টা নাগাদ বিষ্ণুপুর থানায় তলব করা হয় বিষ্ণুপুর পুরসভার প্রাক্তন এক্সিকিউটিভ অফিসার দিলীপ গড়াইকে। সেখানে তাঁকেও জিজ্ঞাসাবাদ করা হয়।

তবে পুলিশ এই আধিকারিক প্রাক্তন আধিকারিকদের ঠিক কী কী বিষয়ে জেরা করেছেন, সে বিষয়ে মুখ খোলেননি কোনও পক্ষই। যদিও অনুমান করা হচ্ছে, বিষ্ণুপুরের বুকে এই বিশাল টেন্ডার দুর্নীতি ও শ্যামাপ্রসাদ কাণ্ডের গভীরে গিয়ে তদন্তের সাপেক্ষেই চলছে পুলিশের এই জেরা।

উল্লেখ্য, দুর্নীতির অভিযোগে কয়েকদিন আগেই গ্রেফতার করা হয়েছে প্রাক্তন মন্ত্রী শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে। ঘটনাক্রমে সোমবার বুকে ব্যথা অনুভব করেন তিনি। হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাঁকে। যদিও সমস্ত রকম পরীক্ষা নিরীক্ষার পর চিকিৎসকরা জানান, জেলে থাকতে পারেন বিষ্ণুপুরের প্রাক্তন বিধায়ক। তাঁর শরীরে এমন কোনও সমস্যা নেই যে কারণে হাসপাতালে ভর্তি থাকার প্রয়োজন রয়েছে।

বর্ষীয়ান এই বিজেপি নেতার তিন দশকের বেশি রাজনৈতিক জীবন। যদিও বিধানসভা ভোটের আগে তিনি তৃণমূলে ছিলেন তিনি। বিধানসভা ভোটের মুখে যোগ দেন বিজেপি-তে। দীর্ঘদিন ধরে বিষ্ণুপুর পুরসভায় চেয়ারম্যান ছিলেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। কখনও থেকেছেন কংগ্রেসের হয়ে, কখনও থেকেছেন তৃণমূলের হয়ে। অভিযোগ, সে সময় একাধিক প্রকল্পের টেন্ডার হয়েছিল। কিন্তু সেই প্রকল্পগুলিতে কোনও কাজই হয়নি।

সম্প্রতি মহকুমা শাসকের তরফে তদন্তের পরে রিপোর্ট দেওয়া হয় চিফ ভিজিল্যান্স অফিসারকে। সেই তদন্তে দুর্নীতির একাধিক তথ্য উঠে আসে। এরপরই বর্ষীয়ান এই নেতাকে গ্রেফতার করা হয় গত রবিবার। যদিও ধৃত বর্ষীয়ান রাজনীতিবিদ নিজেকে নির্দোষ বলে দাবি করেছেন। ভোটের আগে পালাবদলের মরশুমে শুভেন্দু অধিকারীর হাত ধরে তিনি বিজেপিতে যোগ দেন। যদিও বিজেপির দাবি, দীর্ঘদিন ধরে তিনি তৃণমূলে ছিলেন। দুর্নীতির যে অভিযোগ উঠেছে তা সেসময়ের। অর্থাৎ, এই কাণ্ডে অধুনা বিজেপি নেতার পাশে দাঁড়াতে তারা নারাজ। আরও পড়ুন: ‘রাজনৈতিক উদ্দেশ্যে অবৈধ অপসারণ, আইনি পথে সমাধান হবে’, নির্ঘোষ শুভেন্দুর