Blast in Factory: বাঁকুড়ায় কারখানায় বিস্ফোরণ, ফুটন্ত ধাতব তরলে ঝলসে আহত অন্তত ১৫

Blast in Factory: শরীর ঝলসে গুরুতর আহত হয়েছেন অন্তত সাতজন শ্রমিক। দ্রুত তাঁদের উদ্ধার করে বড়জোড়া সুপার স্পেশালিটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে সেখান থেকে তাঁদের দুর্গাপুরের এক বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে বলে জানা গিয়েছে।

Blast in Factory: বাঁকুড়ায় কারখানায় বিস্ফোরণ, ফুটন্ত ধাতব তরলে ঝলসে আহত অন্তত ১৫
বাঁকুড়ায় কারখানায় বিস্ফোরণ
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2023 | 2:00 PM

বাঁকুড়া: বাঁকুড়ার বড়জোড়ার শিল্পতালুকে একটি বেসরকারি স্পঞ্জ আয়রন কারখানায় বিস্ফোরণ (Blast in Factory)। মঙ্গলবার বেলা ১১টা নাগাদ দুর্ঘটনাটি ঘটে। প্রাথমিকভাবে জানা যাচ্ছে, কারখানার ব্লাস্ট ফার্নেসে বিস্ফোরণ হয়েছে। বিস্ফোরণস্থলে সেই সময় প্রায় ১০-১২ জন শ্রমিক কাজ করছিলেন। বিস্ফোরণের সময় ব্লাস্ট ফার্নেসের ভিতরের গরম ধাতব তরল তাঁদের গায়ে পড়ে যায়। প্রাথমিকভাবে জানা গিয়েছে, শরীর ঝলসে আহত হয়েছেন অন্তত ১৫ জন শ্রমিক। দ্রুত তাঁদের উদ্ধার করে বড়জোড়া সুপার স্পেশালিটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে প্রাথমিক চিকিৎসার পর ১০ জনকে সেখান থেকে দুর্গাপুরের এক বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

কারখানা কর্তৃপক্ষ তরফে জানানো হয়েছে, ১০-১২ জন শ্রমিক সেখানে কাজ করছিলেন। তবে স্থানীয় বাসিন্দাদের আশঙ্কা, দুর্ঘটনার সময় আরও বেশি শ্রমিক সেখানে থাকতে পারেন। সেক্ষেত্রে আহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন স্থানীয় বাসিন্দাদের একাংশ। তবে কীভাবে এই দুর্ঘটনা ঘটল, সেই বিষয়টি এখনও স্পষ্ট নয়।

বড়়জোড়া শিল্পতালুকের এই অঘটনের পর বেশ কিছু প্রশ্ন উঠতে শুরু করেছে। কারণ এই জাতীয় অঘটন বড়জোড়া শিল্পতালুকে এর আগেও ঘটেছে। ব্লাস্ট ফার্নেস ফেটে শ্রমিকদের আহত হওয়ার মতো উদাহরণও রয়েছে অতীতে। সেক্ষেত্রে এই স্পঞ্জ আয়রন কারখানায় ব্লাস্ট ফার্নেসের রক্ষণাবেক্ষণের কাজ ঠিকঠাক হত কি না, কারখানার কর্মরত শ্রমিকদের নিরাপত্তার জন্য পর্যাপ্ত ব্যবস্থা রাখা হত কি না, সুরক্ষাবিধি ঠিকঠাক মেনে চলা হত কি না… সেই সব প্রশ্ন ইতিমধ্যেই ঘুরপাক খেতে শুরু করেছে। যদিও গোটা ঘটনা প্রসঙ্গে এখনও পর্যন্ত কারখানা কর্তৃপক্ষের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে ঘটনাকে কেন্দ্র করে ইতিমধ্যেই কারখানা সংলগ্ন এলাকায় বেশ চাঞ্চল্য তৈরি হয়েছে।