Student Agitation: ২৫ শতাংশ উপস্থিতি নেই, পরীক্ষায় বসতে দেওয়ার দাবি! পড়ুয়া বিক্ষোভ বাঁকুড়ায়

Bankura: বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী কলেজের ইন্টারন্যাল পরীক্ষায় বসার জন্য পড়ুয়াদের কলেজে কমপক্ষে ৭৫ শতাংশ উপস্থিতি আবশ্যিক।

Student Agitation: ২৫ শতাংশ উপস্থিতি নেই, পরীক্ষায় বসতে দেওয়ার দাবি! পড়ুয়া বিক্ষোভ বাঁকুড়ায়
কলেজে ছাত্র বিক্ষোভ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2022 | 12:45 AM

বাঁকুড়া: ৭৫ শতাংশ তো দূরের কথা। বহু পড়ুয়ার মাত্র ২৫ শতাংশ উপস্থিতিও নেই। কিন্তু তাঁদের দাবি পরীক্ষায় বসতে দিতে হবে। ২৫ শতাংশের কম উপস্থিতি থাকা পড়ুয়াদের কলেজের ইন্টারন্যাল পরীক্ষায় বসতে দেয়নি কলেজ কর্তৃপক্ষ। প্রতিবাদে আন্দোলনে নামলেন পড়ুয়ারা। এমনই ঘটনা ঘটেছে বাঁকুড়ার অন্যতম নামী কলেজ খ্রিষ্টান কলেজে। পড়ুয়াদের আন্দোলনে আজ কলেজ ছুটির পরেও দীর্ঘক্ষণ ঘেরাও হয়ে থাকা অধ্যক্ষ কোনো মতে পুলিশের সাহায্য নিয়ে কলেজ ছাড়েন।

বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী কলেজের ইন্টারন্যাল পরীক্ষায় বসার জন্য পড়ুয়াদের কলেজে কমপক্ষে ৭৫ শতাংশ উপস্থিতি আবশ্যিক। বাঁকুড়া খ্রিষ্টান কলেজের জন্য সেই নিয়ম নামিয়ে আনা হয়েছে ২৫ শতাংশে। তারপরও দেখা যাচ্ছে বিভিন্ন বিষয়ের প্রায় ১২৫ জন পড়ুয়ার কলেজে ২৫ শতাংশ উপস্থিতিও নেই। এর মধ্যে বেশিরভাগ পড়ুয়া স্নাতক স্তরের পঞ্চম সেমিস্টারের। এই পড়ুয়াদের কলেজের ইন্টারন্যাল পরীক্ষায় বসতে দেয়নি কলেজ কর্তৃপক্ষ। ইন্টারন্যাল পরীক্ষার নম্বর বিশ্ববিদ্যালয়ে পাঠানোর শেষ দিন আগামী ২৯ নভেম্বর। তার আগে উপস্থিতির শতাংশের গেরোয় পরীক্ষায় বসার সুযোগ না পাওয়া পড়ুয়াদের ইন্টারন্যাল পরীক্ষা নিয়ে নম্বর বিশ্ববিদ্যালয়ে পাঠানোর দাবিতে সরব হয়েছে পড়ুয়াদের ওই অংশ।

সেই দাবীকে সামনে রেখেই শনিবার কলেজ ছুটির পরও কলেজের অধ্যক্ষর অফিসের বাইরে অবস্থান শুরু করে ওই পড়ুয়ারা। সন্ধ্যে হয়ে গেলেও পড়ুয়ারা অবস্থান থেকে না সরায় সন্ধ্যের কিছু পরে বাঁকুড়া সদর থানার পুলিশের সাহায্য নিয়ে নিজের অফিস থেকে বেরিয়ে যান অধ্যক্ষ ফটিক বরণ মন্ডল। আন্দোলনকারী পড়ুয়াদের দাবী কলেজ কর্তৃপক্ষ ইন্টারন্যাল পরীক্ষার নম্বর বিশ্ববিদ্যালয়ে না পাঠালে সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষার তারা বসতে পারবে না। সেক্ষেত্রে আরো এক বছর পিছিয়ে পড়তে হবে তাদের। আন্দোলনকারী পড়ুয়াদের সাফাই অধিকাংশ পড়ুয়া মধ্যবিত্ত পরিবারের হওয়ায় পড়াশোনার পাশাপাশি তাদের কাজ করতে গিয়েই কলেজে উপস্থিতির এই হাল। পড়ুয়াদের আন্দোলনকে সমর্থন জানিয়ে কলেজ কর্তৃপক্ষকে আরেকটু নমনীয় হওয়ার আবেদন জানিয়েছে তৃনমূল ছাত্র পরিষদ।