ED: অনুব্রত ‘ঘনিষ্ঠ’ টুলুর বাড়িতে ইডি হানা, তল্লাশি কেরিম খানের বাড়িতে! উদ্ধার প্রায় ১৭ লক্ষ টাকা : সূত্র

ED: এলাকায় পাথর ব্যবসায়ী হিসাবেই পরিচিত এই টুলু মন্ডল। এলাকা সূত্রে খবর, ২০০৬ সাল থেকে তিনি পাথরের ব্যবসায় আসেন।

ED: অনুব্রত ‘ঘনিষ্ঠ’ টুলুর বাড়িতে ইডি হানা, তল্লাশি কেরিম খানের বাড়িতে! উদ্ধার প্রায় ১৭ লক্ষ টাকা : সূত্র
TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

Aug 03, 2022 | 9:47 PM

বীরভূম: পার্থ-অর্পিতা ইস্যুর মধ্যেই এবার গরুপাচার কাণ্ডে তদন্তের সুতো গোটাতে শুরু করেছে সিবিআই-ইজি। বীরভূমে ইডি-সিবিআইয়ের যৌথ অভিযান নিয়ে বুধবার সকাল থেকে জোরদার তল্লাশি চলছে বাংলার রাজনৈতিক মহলে। এদিন দিনভর প্রায় ৮টি জায়গায় তল্লাশি চালানো হয় বলে খবর। সূত্রের খবর, উদ্ধার হয়েছে প্রায় ১৭ লক্ষ টাকা। এদিকে মঙ্গলবার রাতেই বীরভূমের(Birbhum) রতনকুঠিতে পা রেখেছিল ইডি-সিবিআই (ED-CBI)। কোথায় কোথায় তল্লাশি চালাতে পারেন তা নিয়ে জোরদার জল্পনা চলছিল। এদিকে বুধবার তবে সকালের প্রথমে অনুমান করা হচ্ছিল অপাতে অভিযানের জন্য যাবে তদন্তকারীরা। কিন্তু, বেলা গড়াতেই দেখা যায় সিবিআই-ইডির একটা টিম নানুর, আর একটা টিম সিউরির উদ্দেশ্যে রওনা হয়ে যায়। তবে যাওয়ার পথে নাটকীয় ভাবে একাধিকবার পথ বদলায় ইডি-সিবিআইয়ের তদন্তকারীরা। গোপনীয়তা বজায় রাখার জন্য এই পথ বদল বলে মনে করা হচ্ছিল। 

এদিকে সিউরিতে আসার পরেই টুলু মন্ডলের বাসভবনে পা রাখেন গোয়েন্দারা। সাজানো পল্লী, পাইকপাড়ার বাড়িগুলিতে যান। কিন্তু, সেখানে ঢুকতে গিয়েও বাধাপ্রাপ্ত হন তদন্তকারীরা। কারণ সবকটি বাড়ি ছিল তালাবন্ধ। শেষ, পর্যন্ত দরজা ভেঙেই শুরু হয় তল্লাশি অভিযান। সিবিআই সূত্রে খবর, ঘরের মধ্যে থাকা আলিমারি খোলার জন্য চাবিওয়ালাকেও ডাকা হয়। দুটি বাড়িতেই আলমারি খোলা হয়েছে। সূত্রের খবর, আনুমানিক চল্লিশটির কাছাকাছি ডাম্পার, পেট্রোল পাম্প, অডি, ফর্চুনা সহ একাধিক দামী গাড়ির বেশকিছু নথি হাতে এসেছে তদন্তকারীদের। অন্যদিকে এদিন টুলু মন্ডলের বাড়ির ছাদের জল ট্যাঙ্কেও চলে তল্লাশি। তবে শুধু সিউরি নয়, টুলু মন্ডলের মহম্মদ বাজার, পচামি এলাকায় একাধিক জগায়ায় যে সম্পত্তি রয়েছে সেখানেও তল্লাশি চালায় সিবিআই। 

কে এই টুলু মন্ডল? 

এলাকায় পাথর ব্যবসায়ী হিসাবেই পরিচিত এই টুলু মন্ডল। এলাকা সূত্রে খবর, ২০০৬ সাল থেকে তিনি পাথরের ব্যবসায় আসেন। দেউচা পচামিতে তাঁর পাথার খাদনও রয়েছে। তবে এলাকাবাসীদের দাবি গত ২ বছরে তাঁর প্রতিপত্তি এক ঝটকায় অনেকটাই বেড়ে যায়। তবে এর জন্য অবশ্য বীরভূমের বেতাজ বাদশা অনুব্রত মন্ডলের সঙ্গে তাঁর ‘ঘনিষ্ঠতা’ সবথেকে বড় কারণ বলে তোপ দেগেছেন বিরোধীরা। একই দাবি করেছেন বিজেপি নেতা অনুপম হাজারা। তাঁর দাবি, “টুলু মন্ডল অনুব্রত মন্ডলের ঘনিষ্ঠ। এবার অনুব্রতর নাগাল পাওয়া শুধু সময়ের অপেক্ষা।” এদিকে মন্ডল স্টোন প্রোডাক্টের মালিক এই টুলু মন্ডল। এখনও পর্যন্ত তদন্তে তাঁর একাধিক বিলাসবহুল বাড়ি ও গাড়ির কথা সামনে এসেছে। 

এই খবরটিও পড়ুন

অন্যদিকে সকালবেলা সিবিআইডির আর একটি টিম নানুরের উদ্দেশ্যে রওনা দেয়। সেখানে পূর্ত কর্মাধ্যক্ষ কেরিম খানের বাড়িতে চলে তল্লাশি। এর পাশাপাশি কেরম খান ঘনিষ্ঠ মুক্তার শেখের বাড়িতেও তল্লাশি চলায় ইডির একটি দল। সূত্রের খবর, আয় বর্হিভূত সম্পত্তির হদিশ পাওয়াতেই আচমকা এই অভিযান চালায় ইডি। এদিন প্রায় ৯ ঘণ্টা জেরা করা হয় কেরিম খানকে। ৯ ঘণ্টা জেরা শেষে এদিকে কেরিম খানের বাড়ি থেকে বেশ কিছু ফাইল নিয়ে বেরোতে দেখা যায় সিবিআইকে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla