HIV আক্রান্তের পাকস্থলীতে ক্যানসার! জটিল অস্ত্রোপচার করে নজির সিউড়ির নার্সিংহোম

জানা গিয়েছে, HIV আক্রান্ত আদিবাসী তরুণী অসহ্য পেটের যন্ত্রণায় ভুগছিলেন। ঠিকমতো খাবারই খেতে পারছিলেন না উনি।

HIV আক্রান্তের পাকস্থলীতে ক্যানসার! জটিল অস্ত্রোপচার করে নজির সিউড়ির নার্সিংহোম
নিজস্ব চিত্র
সুমন মহাপাত্র

|

Jan 26, 2021 | 5:44 PM

বীরভূম: বয়স মাত্র ২৩ বছর। একে HIV আক্রান্ত (HIV Patient), তার উপর শরীরে জাঁকিয়ে বসেছিল দূরারোগ্য ক্যানসার। রোগীর শারীরিক অবস্থার দিকে খেয়াল রেখে অস্ত্রোপচারে রাজি হননি বহু চিকিৎসক। তবে সেই চ্যালেঞ্জ নেন সিউিড়ির এক বেসরকারি হাসপাতালের চিকিৎসক অভিদীপ দে। মাত্র সাড়ে চার ঘণ্টার অস্ত্রোপচারে ওই আদিবাসী তরুণীকে সুস্থ করে তুলেছেন তিনি।

জানা গিয়েছে, HIV আক্রান্ত আদিবাসী তরুণী অসহ্য পেটের যন্ত্রণায় ভুগছিলেন। ঠিকমতো খাবারই খেতে পারছিলেন না উনি। বহু ডাক্তার দেখিয়েছেন। প্রচুর ওষুধপত্র খেয়েও কোনও উন্নতি হয়নি তাঁর। পরিবারের দাবি, আসলে রোগ নির্ণয়ই করতে পারেননি চিকিৎসকেরা।

এরপর চিকিৎসক অভিদীপ দে’র কাছে যান তরুণী। পরীক্ষানিরীক্ষার পর ডাক্তারবাবু জানান, ক্যানসার বাসা বেঁধেছে পাকস্থলীতে। ডাক্তারি পরিভাষায় এই অসুখের নাম ডিটু সাবটোটাল গ্যাস্ট্রেক্টমি অ্যান্ড রক্স এন ওয়াই গ্যাস্ট্রোজেজুনোস্টমি।

একে কঠিন অসুখ, তার উপর রোগিণী আগে থেকেই HIV আক্রান্ত। তাই ইউনিভার্সাল প্রিকশন কিট (Universal Precaution kit) ব্যবহার করা হয়। যাতে অস্ত্রোপচারের সময় চিকিৎসক বা নার্সদের মধ্যে না সংক্রমণ ছড়ায়। এই জটিল অস্ত্রোপচার করতে সময় লেগেছে প্রায় সাড়ে চার ঘণ্টা। এখন ওই রোগী এখন সুস্থ আছেন বলে খবর। পরবর্তী পর্যায়ের চিকিৎসার প্রস্তুতি চলছে তাঁর।

আরও পড়ুন: সামনের সপ্তাহেই বিয়ে, আইবুড়ো ভাত আর খাওয়া হল না, মেয়ে পৌঁছল লাশ কাটা ঘরে

এমন একটা অস্ত্রোপচার কোনও জেলার নার্সিংহোমে সফলভাবে করে দৃষ্টান্ত স্থাপন করা চিকিৎসক অভিদীপ দে’র কথায়, “অত্যন্ত জটিল ছিল এই কাজটা। তবে সফলভাবে করতে পেরেছি এটাই বিশাল পাওনা। রোগীর পরিবারের লোকেরাও স্বাভাবিক ভাবে অত্যন্ত খুশি।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla