Cow Smuggling: বীরভূমে ফের লরি বোঝাই গরু, পুলিশের সক্রিয়তায় ‘পাচারের’ আগেই উদ্ধার

Birbhum: লরিটি থেকে মোট ২৯ টি গরু উদ্ধার করা হয়েছে। ইতিমধ্যেই ওই ঘটনায় তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ।

Cow Smuggling: বীরভূমে ফের লরি বোঝাই গরু, পুলিশের সক্রিয়তায় 'পাচারের' আগেই উদ্ধার
সক্রিয় পুলিশ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2022 | 5:01 PM

বীরভূম: গরু পাচারের অভিযোগের তদন্তে আরও সক্রিয় হয়েছে সিবিআই। একইসঙ্গে সক্রিয়তা বাড়িয়েছে সিআইডিও। কেন্দ্রীয় গোয়েন্দাদের সন্দেহ, এই গরু পাচারের অন্যতম করিডর বীরভূম-মুর্শিদাবাদ হয়ে বাংলাদেশ। আর এরই মধ্যে, বীরভূমে আটক করা হল একটি গরু বোঝাই লরি। বীরভূমের মাড়গ্রাম থানার পুলিশ মঙ্গলবার এক অভিযানে ওই গরু বোঝাই লরিটিকে আটক করে। ঘটনাটি ঘটেছে ১৪ নম্বর জাতীয় সড়কের উপর প্রতাপপুর মোড়ে। লরিটি থেকে মোট ২৯ টি গরু উদ্ধার করা হয়েছে। ইতিমধ্যেই ওই ঘটনায় তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ।

পুলিশের কাছে এই বিষয়ে গোপন সূত্র মারফত আগে থেকেই খবর ছিল। সেই মতো প্রস্তুত ছিলেন মাড়গ্রাম থানার পুলিশকর্মীরা। মঙ্গলবার ভোরে ১৪ নম্বর জাতীয় সড়কের উপর দিয়ে ওই লরিটি যাচ্ছিল। সেই সময়ই পুলিশ প্রতাপপুর মোড়ের কাছে গাড়িটিকে আটকায়। লরির মধ্যে গরু বোঝাই করে নিয়ে যাওয়া হচ্ছিল। লরিটি থেকে মোট ২৯ টি গরু পাওয়া যায়। প্রাথমিকভাবে সন্দেহ করা হচ্ছে, গরুগুলি পাচারের উদ্দেশে নিয়ে যাওয়া হচ্ছিল। গরু বোঝাই ওই লরিটি বাঁকুড়ার দিক থেকে মুর্শিদাবাদ হয়ে মালদার দিকে যাচ্ছিল। যে তিনজনকে গ্রেফতার করা হয়েছে, তারা প্রত্যেকেই মালদার কালিয়াচক এলাকার বাসিন্দা বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, সাম্প্রতিক অতীতে বেশ কয়েকবার পুলিশি সক্রিয়তায় প্রচুর গরু উদ্ধার হয়েছে বীরভূম জেলার বিভিন্ন প্রান্তে। কিছুদিন আগেই বীরভূমের রামপুরহাট থানা এলাকার সুচুরিয়ায় মস্তানমোড় থেকে তিনটি গাড়ি আটক করেছিল পুলিশ। সেই তিনটি গাড়ি থেকে ৪৮ টি গরু উদ্ধার করেছিল পুলিশ।

প্রসঙ্গত, বীরভূমের বিভিন্ন জায়গায় পশুর হাট রয়েছে। এর মধ্যে অন্যতম ইলামবাজারের সুখবাজারের পশুহাট। হাট বসে প্রতি রবিবারে। জেলার বিভিন্ন প্রান্ত থেকে এই হাটে গরু ও অন্যান্য গবাদি পশু কেনাবেচা করতে আসে মানুষ। কেন্দ্রীয় গোয়েন্দাদের সন্দেহ এই হাটের আড়ালেই গরু পাচারের চক্র চলে। ইলামবাজারের এই পশুহাট ইতিমধ্যেই গোয়েন্দাদের স্ক্যানারে। এরই মধ্যে লরি থেকে উদ্ধার হল ২৯ টি গরু।