Anubrata Mondal: ‘মা সব কথা শোনে’, ২ কোটি ৬০ লক্ষ টাকার সোনার গয়নায় কালীকে সাজিয়ে কী চাইলেন অনুব্রত?

Kali Puja 2021: প্রতি বছরই নিয়ম মেনে বোলপুরে তৃণমূলের দলীয় কার্যালয়ে পুজো করে আসছেন  অনুব্রত। সেই পুজো দেখতে ভিড় জমান অনেকে। এ বারে অবশ্য কোভিড পরিস্থিতিতে প্রায় সব আয়োজনই সংক্ষিপ্ত।

Anubrata Mondal: 'মা সব কথা শোনে', ২ কোটি ৬০ লক্ষ টাকার সোনার গয়নায় কালীকে  সাজিয়ে কী চাইলেন অনুব্রত?
৫২০ ভরি সোনায় সাজছে অনুব্রতর কালী, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 31, 2021 | 7:15 PM

বীরভূম: এক-দুই ভরি নয়। একেবারে ৫২০ ভরি! হ্যাঁ, ৫২০ ভরির সোনার অলঙ্কারেই আগাগোড়া মোড়া দেবী কালী মূর্তি। এই কালীমূর্তি আর কারোর নয়, খোদ বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের (Anubrata Mondal)। তাঁর বর্ণময় রাজনৈতিক অস্তিত্বের মতোই বর্ণময় তাঁর কালী পুজোর আয়োজনও। এ বার, অনুব্রতের কালী সেজে উঠছে ৫২০ ভরি সোনায়। তৃণমূল কংগ্রেস তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসার পরে এ বারেই প্রথম পুজো। সেদিক থেকে দেবীর অলঙ্কারে এই জাঁকের নেপথ্যে জয়ের উল্লাস বলেই মনে করছেন অনেকে।

প্রতি বছরই নিয়ম মেনে বোলপুরে তৃণমূলের দলীয় কার্যালয়ে পুজো করে আসছেন  অনুব্রত। সেই পুজো দেখতে ভিড় জমান অনেকে। এ বারে অবশ্য কোভিড পরিস্থিতিতে প্রায় সব আয়োজনই সংক্ষিপ্ত। তবে মা-এর গায়ে থাকবে, ৫২০ ভরির সোনা এমনটা নিজেই জানিয়েছেন অনুব্রত। তবে তৃণমূল নেতার কালীমূর্তিকে এই প্রথম গয়না পরানো হচ্ছে এমন নয়। প্রতিবছরই পরানো হয় সোনার গয়না।

প্রথম বছর দেবীর গায়ে ছিল ১৮০ ভরি সোনা। বছর বছর বেড়েছে সেই সোনার পরিমাণ। তারপর বেড়ে হয়েছিল ২৬০ ভরি। গত বছর করোনা আবহেও ৩৫০ ভরির সোনায় সেজেছিল অনুব্রতর কালী। কিন্তু, এ বছর যেন সব রেকর্ড ছাপিয়ে গেল। প্রায় আড়াই কোটি মূল্যের গয়না পরছে তৃণমূল নেতার এই কালী। তবে গত দুই বছর ধরে পারিবারিক সদস্যের মৃত্যুর জন্য নিজে হাতে মা কালীকে নিজের হাতে গয়না পরাতে পারেননি অনুব্রত। এ বছর তেমনটা হবে না, নিজেই ‘মাকে’ গয়না পরাবেন বলে জানিয়েছেন  তৃণমূল নেতা।

তবে, দেবীর জন্য এত পরিমাণ গয়না আসে কী করে? সে নিয়ে নানা বিতর্ক রয়েছে। যদিও, সমস্ত বিতর্ক উপেক্ষা করে অনুব্রত মণ্ডলের সাফ জবাব, “আমি একা নয়, সকলেই মায়ের জন্য গয়না দেয়। আমি তো বলেইছি, মায়ের কাছে আমি যা চাই তাই পাই। মা আমার কল্পতরু। আগেরবার চেয়েছিলাম বিধানসভা নির্বাচনে যেন ২২০-২৩০ টা ভোট পায় আমার দল। তাই হয়েছে। আমরা জিতেছি।” তবে, এ বছর কী চাইছেন অনুব্রত? সে প্রশ্নের উত্তর অবশ্য আগেই দিয়েছেন তিনি। স্পষ্টই জানান, দলের মঙ্গল কামনায় তিনি পুজো দেন। কিছুদিন আগেই বৃহত্‍ যজ্ঞেরও আয়োজন করেছিলেন। সেদিনই স্পষ্ট জানান, মায়ের কাছে তিনি কেবল চান তাঁর দল যেন গোয়া ও ত্রিপুরার নির্বাচনে জয়লাভ করে।

যদিও, ‘মায়ের গায়ের এত্ত গয়না’ নিয়ে সরব হয়েছে বিরোধী শিবির। তাদের তরফে দাবি,  বীরভূমের তৃণমূল জেলা সভাপতি নানাভাবেই অর্থ উপার্জন করেন। উপহার নয়, দেবীর সব অলঙ্কার অনুব্রত প্রদত্তই। এত বিপুল পরিমাণ অলঙ্কার, বিশেষ করে বছর বছর সেই পরিমাণ বৃদ্ধি যে ‘চাট্টিখানি কথা’ নয় , এমনটাই দাবি বিরোধীদের। বিজেপি নেতা অনুপম হাজরার মন্তব্য, “বীরভূমে তো একটা কালীমন্দির নেই। একাধিক রয়েছে। সব মন্দির ছেড়ে এখানেই এত এত গয়না মানুষ দিচ্ছেন! তা সেসব কি কেউ বোঝেন না! যে গয়নাগুলো ভয়ে আসছে না ভক্তিতে! অঙ্ক তো মিলেই যাচ্ছে।” তবে, বিরোধীদের মন্তব্য বিশেষ কান দিতে নারাজ জেলার দাপুটে তৃণমূল নেতা। ঘাসফুল সূত্রে খবর, আগামী মঙ্গলবার ২ নভেম্বরই নিজে হাতে দেবীর গায়ে অলঙ্কার পরাবেন অনুব্রত।

আরও পড়ুন: Rajib Banerjee joins TMC: অনুব্রত বলছেন ‘শুভবুদ্ধি’, রাজীবকে ‘৫৫ বছরের শিশু’ বলে খোঁচা অর্জুনের