Bye Election: ২৭ ফেব্রুয়ারি সাগরদিঘিতে উপনির্বাচনের ঘোষণা নির্বাচন কমিশনের

Sagardighi AC: ২০২১ সালের বিধানসভা নির্বাচনে সাগরদিঘি থেকে জিতেছিলেন সুব্রত সাহা। তাঁর মৃত্যুর জেরেই এই উপনির্বাচন।

Bye Election: ২৭ ফেব্রুয়ারি সাগরদিঘিতে উপনির্বাচনের ঘোষণা নির্বাচন কমিশনের
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2023 | 4:01 PM

সাগরদিঘি: সাগরদিঘি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের ঘোষণা করল জাতীয় নির্বাচন কমিশন। আগামী ২৭ ফেব্রুয়ারি উপনির্বাচন হবে পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার ওই বিধানসভা কেন্দ্রে। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে সাগরদিঘি থেকে জিতেছিলেন সুব্রত সাহা। তৃণমূলের এই প্রার্থী সেখান থেকে জিতে রাজ্যের মন্ত্রীও হয়েছিলেন। রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ এবং উদ্যানপালন দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী ছিলেন তিনি। ২০২২ সালের ২৯ ডিসেম্বর হৃদরোগে আক্রান্ত হন সুব্রত সাহা। সঙ্গে সঙ্গে তাঁকে ভর্তি করানো হয় মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। হাসপাতালে ভর্তির কিছুক্ষণ পরেই মৃত্যু হয় তাঁর। দলের বিধায়কের মৃত্যুতে শোক প্রকাশ করেছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সুব্রত সাহার মৃত্যুর জেরেই উপনির্বাচন হবে সাগরদিঘি বিধানসভায়।

সাগরদিঘি বিধানসভা কেন্দ্রের টানা তিন বারের বিধায়ক ছিলেন সুব্রত সাহা। ২০১১ সালে তিনি ছিলেন মুর্শিদাবাদ জেলার এক মাত্র তৃণমূল বিধায়ক। এর পর ২০১৬ এবং ২০২১ সালেও জিতেছিলেন। সাগরদিঘিতে সুব্রতের উত্তরসূরি বেছে নিতে উপনির্বাচন হবে আগামী ২৭ ফেব্রুয়ারি। ২ মার্চ প্রকাশিত হবে সেই উপনির্বাচনের ফল। সাগরদিঘি-সহ দেশের মোট ৬টি বিধানসভা এবং একটি লোকসভা কেন্দ্রে উপনির্বাচন হবে ২৭ ফেব্রুয়ারি। এর মধ্যে রয়েছে লক্ষদ্বীপ লোকসভা কেন্দ্র, অরুণাচল প্রদেশের লুমলা বিধানসভা কেন্দ্র, ঝাড়খণ্ডের রামগড়, তামিলনাড়ুর ইরোদে পূর্ব, পশ্চিমবঙ্গের সাগরদিঘি, মহারাষ্ট্রের কেশব পীঠ ও চিচওয়াড়।

৩১ জানুয়ারি সাগরদিঘি উপনির্বাচনের নোটিফিকেশন প্রকাশিত হবে। ৭ ফেব্রুয়ারি নমিনেশন জমা দেওয়ার শেষ দিন। ৮ ফেব্রুয়ারি নমিনেশনের স্ক্রুটিনি। ১০ ফেব্রুয়ারি প্রার্থীপদ বাতিলের শেষ দিন। ২৭ ফেব্রুয়ারি উপনির্বাচন এবং ২ মার্চ নির্বাচনের ফলপ্রকাশ।