CM Mamata Banerjee: ‘কোনও বনধ হবে না’, শিলিগুড়ি থেকে বিনয়দের কড়া বার্তা মমতার

মুখ্যমন্ত্রী মমতা বলেন, "আন্দোলন করার অধিকার সকলের আছে। কিন্তু, আইন মেনে চলতে হবে। কেউ আইন হাতে নিলে সরকার তাঁকে রেয়াত করবে না, সে যে-ই হোক।"

CM Mamata Banerjee: 'কোনও বনধ হবে না', শিলিগুড়ি থেকে বিনয়দের কড়া বার্তা মমতার
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 21, 2023 | 5:03 PM

শিলিগুড়ি: কোনও বনধ হবে না। বনধ সমর্থন করা হবে না। মঙ্গলবার শিলিগুড়ির (Siliguri) কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়াম থেকে বিনয় তামাংদের (Binay Tamang) এমনই বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে। ফলে সেদিন কোনও বনধ সমর্থন করা হবে না এবং নির্দেশ অমান্য করলে প্রশাসন কড়া পদক্ষেপ করবে বলে এদিন স্পষ্ট বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী। একইসঙ্গে ‘বঙ্গ ভঙ্গ হবে না’ বলেও এদিন কড়া বার্তা দেন মুখ্যমন্ত্রী।

এদিন কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে ভাষা দিবসের অনুষ্ঠান থেকেই গোর্খাল্যান্ডের দাবিতে বিনয় তামাংয়ের পাহাড় বনধের ডাক খারিজ করে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যয়। নাম না করে বিনয় তামাংদের কড়া হুঁশিয়ারি দিয়ে এদিন মুখ্যমন্ত্রী বলেন, “বনধ করলে আমরা বনধ সমর্থন করব না। ২৩ থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু। প্রশাসনের পক্ষ থেকে আমি নির্দেশ দিচ্ছি, যদি কেউ বঙ্গভঙ্গ নিয়ে আন্দোলন করতে যান, তা মেনে নেওয়া হবে না।” একইসঙ্গে তিনি বলেন, “আন্দোলন করার অধিকার সকলের আছে। কিন্তু, আইন মেনে চলতে হবে। কেউ আইন হাতে নিলে সরকার তাঁকে রেয়াত করবে না, সে যে-ই হোক।”

তৃণমূল সরকার যে কোনওভাবে বনধ সমর্থন করে না, তা গত ১১ বছরে স্পষ্ট করে দেওয়া হয়েছে বলেও দাবি মুখ্যমন্ত্রীর। তিনি বলেন, “বনধ সমর্থন করি না- এটা আমাদের নীতি, ১১ বছরে এটা দেখিয়ে দিয়েছি। আমি শুনেছি, মাঝেমধ্যে পাহাড়ে কেউ-কেউ জাগে। উন্নয়নের জন্য নয়, কী ভাবে বন্ধ করা যায়, অশান্তি করা যায়, তার জন্য জাগে। কিন্তু, কেউ আইন হাতে নিলে, মানুষ বিপদে পড়লে সরকার তাঁকে রেয়াত করবে না, সে যে-ই হোক।”

বনধ বরদাস্ত না করার পাশাপাশি বঙ্গভঙ্গও হবে না বলে এদিন সাফ জানিয়ে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শিলিগুড়িতে ভাষা দিবসের অনুষ্ঠান থেকে নাম না করে বিনয় তামাংকে এব্যাপারে সতর্ক করে মুখ্যমন্ত্রী বলেন, “আমরা যেমন বনধ সমর্থন করি না, কলকারখানা বন্ধ করা পছন্দ করি না। তেমনই মনে রাখবেন, আমরা বঙ্গ ভঙ্গ করতে দেব না। আজ ভাষা দিবসে সব ভাষা-ভাষীদের কাছে একটাই শপথ, একটাই অঙ্গীকার- বঙ্গ ভঙ্গ করতে দেব না।” এদিন সব ধর্ম, সব ভাষা নিয়ে বৈচিত্র্যের মধ্যে ঐক্য গড়ে তোলারও বার্তা দেন মুখ্যমন্ত্রী। এপ্রসঙ্গে এদিন ফের এনআরসি, সিএএ করতে দেবেন না বলেও দাবি জানান তিনি।