BSF: পাচারের চেষ্টা, বিএসএফ-এর হাতে উদ্ধার ২১ বাংলাদেশি পাসপোর্ট

Balurghat: উদ্ধার হওয়া পাসপোর্টগুলিকে রবিবার বালুরঘাট থানার হাতে তুলে দেওয়া হয়েছে। যদিও পাসপোর্ট পাচারের ঘটনায় কাউকে আটক বা গ্রেফতার করতে পারেনি বিএসএফ। পুরো ঘটনা খতিয়ে দেখছে বিএসএফ ও বালুরঘাট থানার পুলিশ।

BSF: পাচারের চেষ্টা, বিএসএফ-এর হাতে উদ্ধার ২১ বাংলাদেশি পাসপোর্ট
বালুরঘাটে উদ্ধার বাংলাদেশি পাসপোর্ট (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2023 | 11:51 AM

বালুরঘাট: কখনও সোনা, কখনও মাদক, কখনও বা ভুয়ো নথি। কাঁটাতার পেরিয়ে সীমান্তে ক্রমাগত পাচারের চেষ্টা চলছেই। এ দিকে, সদা তৎপর রয়েছে বিএসএফও (BSF)। এবার তাঁদের নজরদারিতে সীমান্তে ধরা পড়ল একাধিক বাংলাদেশি পাসপোর্ট। শনিবার দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট থানার সানাপাড়া বিওপির চকআন্ধারু এলাকা থেকে উদ্ধার হয়েছে ২১ টি বাংলাদেশি পাসপোর্ট। আর ওই পাসপোর্টগুলি উদ্ধার করেছেন বিএসএফের ১৩৭ নম্বর ব্যাটেলিয়নের জওয়ানরা ৷ পাশাপাশি উদ্ধার হয়েছে ২৬ বোতল নিষিদ্ধ কাফ সিরাপ ৷ উদ্ধার হওয়া পাসপোর্টগুলিকে রবিবার বালুরঘাট থানার হাতে তুলে দেওয়া হয়েছে। যদিও পাসপোর্ট পাচারের ঘটনায় কাউকে আটক বা গ্রেফতার করতে পারেনি বিএসএফ। পুরো ঘটনা খতিয়ে দেখছে বিএসএফ ও বালুরঘাট থানার পুলিশ।

বিএসএফে-র ১৩৭ নম্বর ব্যাটেলিয়নের তরফে প্রেস রিলিজ করে জানানো হয়েছে, একদল পাচারকারী সানাপাড়া বিওপি এলাকায় থেকে ওই পাসপোর্টগুলি পাচারের চেষ্টা করছিল। গোপন সূত্রে খবর পেয়ে ওই এলাকায় বিশেষ অভিযান চালায় বিএসএফ। তারা পাসপোর্ট ও ফেন্সিডিলগুলি বাজেয়াপ্ত করে। তবে কোনও পাচারকারীকে গ্রেফতার করতে পারেনি বিএসএফ জওয়ানরা। এই বিষয়ে বিএসএফ মনে করছে, ওই পাসপোর্ট ভিসার জন্য বাংলাদেশ থেকে দিল্লিতে (রোমানিয়ার হাই কমিশন অফিস) পাঠানো হয়েছে। কিন্তু, ২০২৩ সালের মার্চ মাসে ঢাকায় অস্থায়ীভাবে খোলা হাইকমিশন অফিস দ্বারা এই ভিসাগুলি প্রত্যাখ্যান করে। তাই এই পাসপোর্টগুলি বাংলাদেশে শ্রম নিয়োগকারী সংস্থার কাছে ফেরত দেওয়ার প্রয়োজন হয়। সেই কারণে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পাঠাতে অনেকটাই দেরি হয়। তাই পাচারকারীরা মাধ্যমেই তা বাংলাদেশে পাঠানোর চেষ্টা করে।

কিন্তু এরপরও প্রশ্ন উঠছে বিভিন্ন মহলে। এই পাসপোর্টের সঙ্গে কোন নাশকতা বা অন্যকিছুর যোগ রয়েছে কি না তাও খতিয়ে দেখা হচ্ছে। কী কারণে ওই পাসপোর্ট পাচার করা হচ্ছিল এবং কোথা থেকে তা আনা হয়েছিল, তা নিয়ে ধন্ধে বিএসএফ। পুরো ঘটনাটির তদন্ত শুরু হয়েছে।

এ বিষয়ে ডিএসপি হেডকোয়ার্টার সোমনাথ ঝাঁ বলেন, “মোট ২১ টি বাংলাদেশী পাসপোর্ট বিএসএফ জমা দিয়েছে। কীভাবে কোথা থেকে তা এল কিছুই স্পষ্ট নয়। তবে পুরো ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে। এর সঙ্গে কোনও নাশকতার যোগ রয়েছে কি না তাও খতিয়ে দেখা হচ্ছে।”