Siliguri: মেডিক্যাল কলেজ থেকে সদ্যোজাত শিশু চুরির অভিযোগ! শোরগোল শিলিগুড়িতে

New Born Baby Theft: সন্তান প্রসবের পর শারীরিক জটিলতার কারণে গতকাল থেকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে ভর্তি রয়েছেন রঞ্জিতা। সদ্যোজাত সন্তানকেও নিজের সঙ্গেই রেখেছিলেন তিনি। এরপর আজ সকালেই হাসপাতালের প্রসূতি বিভাগ ভর্তি থাকা মায়ের কোল থেকেই শিশুকে নিয়ে পালিয়েছে এক মহিলা, অভিযোগ তেমনই।

Siliguri: মেডিক্যাল কলেজ থেকে সদ্যোজাত শিশু চুরির অভিযোগ! শোরগোল শিলিগুড়িতে
উত্তরবঙ্গ মেডিক্যাল থেকে সদ্যোজাত শিশু চুরির অভিযোগ
Follow Us:
| Edited By: | Updated on: Apr 20, 2023 | 3:51 PM

শিলিগুড়ি: দিনদুয়েক আগেই এক পুত্র সন্তানের জন্ম দিয়েছিলেন খড়িবাড়ি এলাকার বাসিন্দা নিত্যানন্দ সিংহের স্ত্রী রঞ্জিতা সিংহ। খড়িবাড়ি ব্লক হাসপাতালে সন্তানের জন্ম (New Born Baby) দিয়েছিলেন তিনি। পরিবারে এখন আনন্দের মুহূর্ত হওয়ার কথা। কিন্তু হঠাৎ করেই সব গোলমাল হয়ে গেল। খড়িবাড়ির সিংহ পরিবারের চোখেমুখে এখন শুধুই শূন্যতা। কারণ, তাঁদের সদ্যোজাত সন্তানকে নিয়ে পালিয়েছে এক মহিলা। এমনই অভিযোগ তুলছেন পরিবারের লোকেরা। সন্তান প্রসবের পর শারীরিক জটিলতার কারণে গতকাল (বুধবার) থেকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে (North Bengal Medical College) ভর্তি রয়েছেন রঞ্জিতা। সদ্যোজাত সন্তানকেও নিজের সঙ্গেই রেখেছিলেন তিনি। এরপর আজ সকালেই হাসপাতালের প্রসূতি বিভাগ ভর্তি থাকা মায়ের কোল থেকেই শিশুকে নিয়ে পালিয়েছে এক মহিলা, অভিযোগ তেমনই।

জানা যাচ্ছে, যে সময়ে ওই ঘটনাটি ঘটেছে, সেই সময় হাসপাতালে রোগীদের সঙ্গে পরিজনদের দেখা করার সময় ছিল। পরিবারের বক্তব্য, সেই সময়ে মহিলার শাশুড়ি তাঁর সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। মহিলাকে খাবার খাওয়াচ্ছিলেন তাঁর শাশুড়ি। সদ্যোজাত সন্তান তখন বেডের পাশেই ছিল। অভিযোগ, সেই সময়েই এক অজ্ঞাত পরিচয় মহিলা এগিয়ে আসেন রঞ্জিতাদেবীর সদ্যোজাত সন্তানকে সামলানোর জন্য। ওই অজ্ঞাত পরিচয় মহিলাই রঞ্জিতাদেবীর সন্তানকে চুরি করে নিয়ে পালিয়ে গিয়েছে বলে অভিযোগ। পরিবারের দাবি, ওই অজ্ঞাত পরিচয় মহিলার পরনে ছিল আয়ার পোষাক। তাঁদের বক্তব্য, হাসপাতাল জানিয়েছে সেখানকার সিসিটিভি নাকি কাজ করছে না। কেন একটি সরকারি হাসপাতালের সিসিটিভিগুলি অকেজো হয়ে পড়ে রয়েছে, তা নিয়ে ক্ষোভ উগরে দিয়েছেন পরিবারের লোকেরা।

এদিকে ওই ঘটনার জানাজানি হতেই হইচই শুরু হয়ে যায় হাসপাতাল চত্বরে। প্রশ্ন উঠতে শুরু করেছে উত্তরবঙ্গ মেডিক্যালের নিরাপত্তা ব্যবস্থা নিয়েও। এদিকে অভিযোগের ভিত্তিতে ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে পুলিশ। পুলিশের যে সিসিটিভি ফুটেজগুলি রয়েছে, সেগুলি খতিয়ে দেখে একটি টোটোকে শনাক্ত করা হয়েছে বলে জানা যাচ্ছে। পুলিশ সূত্রে খবর, সন্দেহ করা হচ্ছে ওই টোটোতে চেপেই সদ্যোজাতকে নিয়ে পালিয়েছিল ওই মহিলা। অজ্ঞাত পরিচয় ওই মহিলার খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিশ।

বৃহস্পতিবারের এই ঘটনার পর নড়েচড়ে বসেছে হাসপাতাল কর্তৃপক্ষও। উত্তরবঙ্গ মেডিক্যালের সুপার সঞ্জয় মল্লিক জানাচ্ছেন, সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখা হচ্ছে। সদ্যোজাতের মা ওই মহিলার যে বিবরণ দিয়েছেন, সেই দিকগুলিও খতিয়ে দেখা হচ্ছে। হাসপাতালের খামতির বিষয়ে প্রশ্ন করা হলে সুপার জানান, অনেক সময় এমনও হয়, এক একটি বেডে দুইজন করেও প্রসূতি মহিলা থাকেন। সেক্ষেত্রে নিরাপত্তা ও অন্যান্য ব্যবস্থাগুলি অবশ্যই গুরুত্বপূর্ণ। তবে সিসিটিভি ফুটেজ কাজ করেছে কি করছে না, সেই বিষয়টি নিয়ে এখনই কিছু মন্তব্য করতে চাননি সুপার। বলছেন, ‘বিষয়টি নিয়ে এখনই বলা সম্ভব নয়। সিসিটিভি কাজ করছে কি করছে না, তা আর কিছুক্ষণের মধ্যে বোঝা যাবে। ঘটনায় একটি তদন্ত কমিটিও গঠন করা হবে। স্থানীয় থানাতেও বিষয়টি জানানো হয়েছে।’ আগামী দিনে রোগীর সঙ্গে পরিজনদের দেখা করার সময়, দুইজন আত্মীয়ের বদলে একজন করে ঢোকার অনুমতি দেওয়ার চিন্তাভাবনা করা হবে বলেও জানালেন তিনি।