North Bengal: রাতে SDO-বাংলোর কাছেই নামল ধস, নিখোঁজ পাহারাদার!

Landslide: প্রশাসন ও হোমগার্ড সূত্রে খবর,  সুমন থাপা নামের ওই রক্ষী মঙ্গলবার রাত থেকেই নিখোঁজ। গতরাতেই রঙ্গোলি বাজারে মহকুমা শাসকের বাংলোর কাছে ধস নামে।

North Bengal: রাতে SDO-বাংলোর কাছেই নামল ধস, নিখোঁজ পাহারাদার!
নিখোঁজ হোম গার্ড সুমন থাপা, (ডানদিকে), ধস নামার পর, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 20, 2021 | 8:21 PM

দার্জিলিঙ: অতিবৃষ্টি ও জলস্ফীতিতে কার্যত ভাসছে উত্তরবঙ্গ (North  Bengal)। এরই মধ্যে  ধস (Landslide) নেমেছে একাধিক জায়গায়। তার জেরে ভেঙে পড়েছে সেতুর পর সেতু। ব্যাহত যানচলাচল। প্রাণের ঝুঁকি নিয়ে কোনওরকমে টিকে রয়েছেন এলাকাবাসী। ফিরে আসছেন পর্যটকেরাও। এরমইমধ্য়ে মঙ্গলবার রাতে পাহাড়ে ধস নামার পর থেকেই খোঁজ মিলছে না দার্জিলিঙ মহকুমা শাসকের এক দেহরক্ষীর।

প্রশাসন ও হোমগার্ড সূত্রে খবর,  সুমন থাপা নামের ওই রক্ষী মঙ্গলবার রাত থেকেই নিখোঁজ। গতরাতেই রঙ্গোলি বাজারে মহকুমা শাসকের বাংলোর কাছে ধস নামে। কোনওরকমে প্রাণে বেঁচে যান মহকুমা শাসক। ধসের জেরে তাঁর বাংলোর একাংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু, তারপর থেকেই খোঁজ পাওয়া যাচ্ছে না ওই রক্ষীর। নানাভাবে গোটা এলাকা চষে ফেললেও দেখা মেলেনি সুমনের। এমনকী, সুমনের পরিবারও কিছু বলতে পারছে না। প্রশাসনিক অধিকর্তাদের অনেকেরই অনুমান ধসে চাপা পড়েই হয়ত মৃত্যু হয়েছে ওই রক্ষীর।

দার্জিলিঙয়ের জেলাশাসক পুনম বালম বলেছেন, “রঙ্গোলি বাজারে কাল রাতে ধস নামে। তাতে মহকুমা শাসকের বাংলো ক্ষতিগ্রস্ত হয়েছে। একটা অংশ প্রায় ভেঙে পড়েছে বলা যায়। এই পরিস্থিতিতে সুমন থাপা নামে ওই রক্ষীর খোঁজ মিলছে না। আমরা খোঁজ চালাচ্ছি। দেখা যাক, আমরা সবরকমভাবে চেষ্টা করছি। তবে আমাদের অনুমান, হয়ত ধসেই মৃত্যু হয়েছে সুমনের। তবে নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না।”

মহকুমা শাসক আরও জানিয়েছেন, পর্যটকদের উদ্ধার করতে বিশেষ বিপর্যয় মোকাবিলা বাহিনীকে আনা হয়েছে। একপাশের রাস্তা খুলে দেওয়া হয়েছে। ধস যেখানে নেমেছে, সেই জায়গাগুলি মেরামতির কাজ চলছে। ইতিমধ্যেই, তিস্তার উভয়পারে যে লাল সতর্কতা জারি করা হয়েছিল তা তুলে নেওয়া হয়েছে।

তিস্তা ব্যারেজ থেকে ছাড়া হয়েছে ৪ হাজার ৫০১ কিউমেক জল। পাশাপাশি ভূটান পাহাড়ে অবিরাম বৃষ্টির জেরে জলঢাকা নদীতেও জলস্ফীতি হয়েছে। আর এর জেরে জলঢাকা নদীর উভয় পারে জারি করা হয়েছে হলুদ সংকেত সেচ দফতর সুত্রে জানা গিয়েছে।

এদিকে, পাহাড়ে একটানা বৃষ্টির জেরে ডুয়ার্স থেকে লাভা এবং গরুবাথান যাওয়ার রাস্তায় ধস নেমেছে। সঙ্গে পাহাড় তেকে কাদাজলের স্রোত নেমে এসে যান চলাবন্ধ হয়ে গিয়েছে। কালিম্পং (Kalimpong) পুরসভার একাধিক ওয়ার্ডে ধস নেমে বিপর্যস্ত হল ঘরবাড়ি, ভেঙে পড়ল গার্ডওয়াল। এ ঘটনায় হতাহতের কোনও খবর নেই, তবে ক্ষতিগ্রস্ত হয়েছেন শতাধিক মানুষ। বেশ কয়েকটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও প্রশাসন সূত্রে জানা গিয়েছে। রাস্তায় গাছ পড়ে মৃত্যু হয়েছে একজনের। কালিম্পং পুরসভা এলাকায় ৪, ১৫, ১৮ ও ২১ নম্বর ওয়ার্ডে ধস নেমে ক্ষতিগ্রস্ত হয়েছে এলাকা। ব্লক, পুরসভা ও জেলাস্তরের বিপর্যয় মোকাবিলা টিম কাজ করছে ওইসব এলাকায়। ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে গিয়েছেন বিজেপি বিধায়ক আনন্দ বর্মণ।

আরও পড়ুন: WB By-Poll 2021: ‘ওদের’ হাত থেকে নিস্তার নেই, দিনহাটায় প্রচারে নামলেই ‘অসভ্যতামির’ শিকার বিজেপি!

 আরও পড়ুন: Mihir Goswami: ‘রাজ্যের মন্ত্রী সাম্প্রদায়িক উস্কানি দিচ্ছেন, নির্বাচন কমিশন যেন ধৃতরাষ্ট্র’, বিস্ফোরক বিজেপি বিধায়ক!