CM Mamata Banerjee: আজ পাহাড়ে গুরুত্বপূর্ণ বৈঠকে মমতা, জোর চর্চা জিটিএ-কালিম্পং নিয়ে

GTA: সম্প্রতি কালিম্পংকে জিটিএ থেকে আলাদা করার দাবি জানিয়ে রুদেন লেপচা চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রীকে।

CM Mamata Banerjee: আজ পাহাড়ে গুরুত্বপূর্ণ বৈঠকে মমতা, জোর চর্চা জিটিএ-কালিম্পং নিয়ে
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2022 | 12:55 PM

শিলিগুড়ি: পাহাড় সফরের শুরুতেই গুরুত্বপূর্ণ বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। সোমবার দুপুর তিনটেয় এই বৈঠক ডাকা হয়েছে। সূত্রের খবর, জিটিএ নির্বাচন, জিটিএ থেকে কালিম্পং জেলাকে পৃথক করা-সহ একাধিক ইস্যু নিয়ে এদিনের বৈঠকে আলোচনা হতে পারে। সূত্রের খবর, এদিনের বৈঠকে আসতে বলা হয়েছে ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার সভাপতি অনিত থাপা, সহ সভাপতি তথা কালিম্পংয়ের বিধায়ক রুদেন লেপচা, অমর লামাকে। বৈঠকে ডাকা হয়েছে শিলিগুড়ি জলপাইগুড়ি ডেভেলপমেন্ট অথরিটির ভাইস চেয়ারম্যান অমর সিংহ রায়কেও। রিচমন্ড হিলে এই বৈঠক হবে বলে জানা গিয়েছে। সম্প্রতি কালিম্পংকে জিটিএ থেকে আলাদা করার দাবি জানিয়ে রুদেন লেপচা চিঠি লিখেছিলেন মুখ্যমন্ত্রীকে। এই পরিপ্রেক্ষিতে এদিনের বৈঠক অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

রুদেন লেপচার বক্তব্য, “যখন কালিম্পং আলাদা জেলা হয়ে গিয়েছে তা হলে বাকি জেলাগুলির মতই সুবিধা পাওয়া উচিৎ। সংবিধান অনুযায়ী তো এটা প্রাপ্য আমাদের। আমাদের একটাই দাবি, যখন মহকুমা থেকে কালিম্পং জেলা হয়েছে, তা হলে জেলা পরিষদও গঠিত হোক। জিটিএ কেন?” বিধায়ক রুদেন লেপচার দাবিকে কালিম্পংয়ের মানুষ সমর্থন জানিয়েছেন বলেই রুদেন-অনুগামীদের দাবি।

চারদিনের উত্তরবঙ্গ সফরে রবিবারই শিলিগুড়িতে পৌঁছন মমতা বন্দ্যোপাধ্যায়। চার দিনের সফরের তিনদিন থাকবেন পাহাড়ে। রবিবারই মুখ্যমন্ত্রী জানান, জিটিএ ভোট নিয়ে আলোচনা করবেন তিনি। এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, “আমি চাই জিটিএ ভোটটাও মে জুন মাসের মধ্যে হয়ে যাক। পাহাড়ে ইতিমধ্যেই শান্তিপূর্ণভাবে পুরভোট হয়েছে। জিটিএ ভোটটা হোক চাই।”

শুধু জিটিএ নির্বাচনই নয়, পাহাড়ে পঞ্চায়েত ভোট নিয়েও মুখ্যমন্ত্রী যে আগ্রহী সে কথাও জানিয়েছেন তিনি। যেহেতু পাহাড়ে দ্বিস্তরীয় পঞ্চায়েত, তাই কেন্দ্রের কাছে তাঁর আর্জি ত্রিস্তরীয় পঞ্চায়েতের জন্য যা আইনি প্রক্রিয়া রয়েছে তা যত দ্রুত সম্ভব করে দেওয়া হোক। মমতা বন্দ্যোপাধ্যায়ের কথায়, “আমরা চাই পঞ্চায়েত ভোটও হোক। কিন্তু পাহাড়ে ত্রিস্তর পঞ্চায়েতের জন্য আটকে আছে। কেন্দ্রকে বলেছি ত্রিস্তর পঞ্চায়েতটা করে দিন। তা হলে আইন মেনে ভোটটা করতে পারি।”

আরও পড়ুন: Forest Guard Examination: সরকারি চাকরির পরীক্ষা ঘিরে হইচই, সোশ্যাল মিডিয়াতে ফাঁস প্রশ্নের উত্তর, ক্ষুব্ধ পরীক্ষার্থীরা

আরও পড়ুন: West Bengal Assembly: জামা ছিঁড়ে কামড়ানোর চেষ্টা, হাতাহাতিতে ফিরহাদও! ‘লজ্জার’ ঘটনা বিধানসভায়… দেখুন ভিডিয়ো

আরও পড়ুন: Bagtui Massacre: বগটুইয়ে সিটের তদন্ত প্রভাবিত করার চেষ্টা করছিলেন মমতা? সাফাই দিলেন কুণাল