Tribal Strike: ১৫ জুন ভারত বনধের ডাক আদিবাসী সেঙ্গেল সেলের

Tribal Strike: অন্যদিকে, সারনা ধর্মের স্বীকৃতির দাবিতে ৩০ জুন কলকাতার ব্রিগেডে সমাবেশের ডাক দেওয়া হয়েছে। ব্রিগেড থেকে দাবি রাখা হবে রাজ্য ও কেন্দ্র সরকারের কাছে এবং দুমাসের মধ্যে দাবি মানা না হলে রেলের চাক্কা জ্যাম করার কর্মসূচি নেওয়া হবে লাগাতার।

Tribal Strike: ১৫ জুন ভারত বনধের ডাক  আদিবাসী সেঙ্গেল সেলের
(নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2023 | 5:32 PM

হরিপাল: ভারত বনধের ডাক দিল আদিবাসী সেঙ্গেল অভিযান। আগামী ১৫ই জুন ভারত বনধের ডাক দেন তাঁরা। রবিবার হুগলির হরিপাল লোকমঞ্চ সভাকক্ষে সাংবাদিক বৈঠক করেন আদিবাসী সেঙ্গেল অভিযানের কেন্দ্রীয় সভাপতি সালখান মুর্মু।

জানা গিয়েছে, পাঁচ দফা দাবিতে ভারত বনধদের ডাক দিয়েছে আদিবাসী সেঙ্গেল। সেই দাবি হল, সারনা ধর্মের স্বীকৃতি দিতে হবে, সাঁওতালির ভাষার স্বীকৃতি দিতে হবে, পরেশনাথ পাহাড়কে সাঁওতালিদের ফিরিয়ে দিতে হবে, মাহাত ও কুড়মিদের এসটি-তে অন্তর্ভুক্ত করতে হবে ও আদিবাসী স্বশাসন ব্যবস্থাকে সাংবিধানিক ও জনতান্ত্রিক মূল্যায়ন করতে হবে।

অন্যদিকে, সারনা ধর্মের স্বীকৃতির দাবিতে ৩০ জুন কলকাতার ব্রিগেডে সমাবেশের ডাক দেওয়া হয়েছে। ব্রিগেড থেকে দাবি রাখা হবে রাজ্য ও কেন্দ্র সরকারের কাছে এবং দুমাসের মধ্যে দাবি মানা না হলে রেলের চাক্কা জ্যাম করার কর্মসূচি নেওয়া হবে লাগাতার। এদিন ভারত বন্ধ সফল করতে হরিপাল লোকমঞ্চে আদিবাসী সেঙ্গেল অভিযানের পক্ষ থেকে একটি জেলা বৈঠক করা হয়। সেখানে সালখান মুর্মু ছাড়াও উপস্থিত ছিলেন জেলার একাধিক পদাধিকারীরা।