Separate State: ফের পৃথক উত্তরবঙ্গের জিগির! ৮ জেলা নিয়ে আলাদা রাজ্য গঠনের দাবি আকসু-র

North Bengal: আকসু-র দাবি, কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ, এই আট জেলাকে নিয়ে গঠিত হোক পৃথক রাজ্য।

Separate State: ফের পৃথক উত্তরবঙ্গের জিগির! ৮ জেলা নিয়ে আলাদা রাজ্য গঠনের দাবি আকসু-র
ফের উঠল পৃথক উত্তরবঙ্গের দাবি। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2021 | 8:20 PM

জলপাইগুড়ি: ফের উঠল পৃথক উত্তরবঙ্গের (North Bengal) দাবি। এবার উত্তরবঙ্গের সবকয়টি জেলাকে নিয়ে আলাদা রাজ্যের দাবিতে সরব হল কামতাপুরী ছাত্র সংগঠন আকসু। তাদের দাবি, কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ, এই আট জেলাকে নিয়ে গঠিত হোক পৃথক রাজ্য। পাশাপাশি ভারতীয় সংবিধানের আট নম্বর অনুচ্ছেদ মেনে কামতাপুরী ভাষাকে সাংবিধানিক মর্যাদা দিতে হবে।

মঙ্গলবার পৃথক কামতাপুর রাজ্য ও কামতাপুরী ভাষাকে সংবিধানের অষ্টম তফশিলে অন্তর্ভুক্ত করার দাবিতে এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহকে (Amit Shah) স্মারকলিপি পাঠাল অল কামতাপুর স্টুডেন্টস ইউনিয়ন (AKSU)। এদিন দুপুরে আকসুর একটি প্রতিনিধি দল জলপাইগুড়ি (Jalpaiguri) ডিভিশনাল কমিশনারে সঙ্গে দেখা করে। তাঁর মাধ্যমে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ কে স্মারকলিপি দিলেন তাঁরা।

আকসুর সভাপতি আদিত্যনাথ রায় বলেন, “উত্তরবঙ্গের সবকয়টি জেলাকে নিয়ে পৃথক কামতাপুর রাজ্যর দাবিতে আমরা ১৯৯৫ সাল থেকে করে আসছি। এর সঙ্গে আমাদের কামতাপুরী ভাষাকে সংবিধানের অষ্টম তফশিলে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়ে আসছি। কিন্তু এখনও আমাদের দাবি পূরণ হয়নি। তাই আমরা ফের এই দাবি জানালাম।” একইসঙ্গে তিনি অভিযোগ করে বলেন, “বিজেপি সহ অন্যান্য রাজনৈতিক দল আমাদের ভোট ব্যাঙ্ক হিসেবে ব্যবহার করে আসছে। আমাদের ভোটে জিতে মন্ত্রী হয়ে যাবার পর বিজেপি আমাদের দাবিকে মান্যতা দিতে চাইছে না। আমরা এখানকার ভূমিপুত্র হওয়া সত্ত্বেও আমরা এখানে সংখ্যালঘু। এখানে অনুপ্রবেশকারীতে ভরে গিয়েছে। তারা আমাদের কর্মসংস্থান নষ্ট করে দিচ্ছে। তাই আমরা সাফ জানিয়ে দিতে চাই, যদি এই পরিস্থিতি চলতে থাকে তবে অবিলম্বে বৃহত্তর আন্দোলন হবে।”

উল্লেখ্য, সম্প্রতি আলিপুরদুয়ারের বিজেপি সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী জন বার্লার পৃথক রাজ্যের দাবিতে সরব হন। তাঁর দাবি, উত্তরবঙ্গ দীর্ঘকাল ধরে বঞ্চিত হয়ে আসছে। এখানে কর্মসংস্থানের অভাব রয়েছে। শিক্ষা ও স্বাস্থ্যের উন্নয়ন হয়নি। তাঁর আরও দাবি, জনতার চাহিদা ও দাবিকে  তিনি লোকসভায় পৌঁছে দিয়েছেন। যদিও কামতাপুরী ছাত্র সংগঠনের দাবি, বিজেপি-ও তাদের ভোটব্যাঙ্ক হিসাবে ব্যবহার করেছে। কোনও রাজনৈতিক দল তাদের স্বার্থের কথা ভাবেনি।

এদিকে বিজেপির জলপাইগুড়ি জেলার সাধারণ সম্পাদক অলোক চক্রবর্তী এই দাবি প্রসঙ্গে বলেন, “উত্তরবঙ্গ আলাদা রাজ্য হোক, এই দাবি বিজেপি কখনও করেনি। আমরা চাই, সকল মানুষকে সঙ্গে নিয়ে সকলের উন্নতি। আমরা সেই লক্ষ্যেই এগিয়ে চলেছি।”

আর শাসক শিবিরের মধ্যে যুব তৃণমূলের জলপাইগুড়ি জেলা সভাপতি সৈকত চ্যাটার্জীর প্রতিক্রিয়া, “আলাদা রাজ্যর দাবি কোনওভাবেই মেনে নেওয়া হবে না। তৃণমূলের আমলে উত্তরবঙ্গে যথেষ্ট উন্নয়ন হয়েছে। রাজ্য সরকার কামতাপুরী ভাষার স্বীকৃতি দিয়েছে। দ্রুত কামতাপুরী ভাষায় পঠন পাঠনও শুরু হবে।”

আরও পড়ুন: Corruption: গাড়ির বোনেটে ফিল্মি কায়দায় বসে পুলিশ অফিসার, রিকশা চালকদের থেকে চলছে তোলা আদায়!