ভাঙল প্রাচীন রীতি, ভার্চুয়াল শ্রাদ্ধানুষ্ঠানের আয়োজন করল ভারত সেবাশ্রম

Bharat Sevashram Sangha: শুধুমাত্র করোনা (Corona Virus) রোগীদের জন্য ১০৪ বছরের পুরনো নিয়ম ভেঙে আমিষ খাবারের প্রবেশ ঘটিয়েছিল ভারত সেবাশ্রম সংঘ।

ভাঙল প্রাচীন রীতি, ভার্চুয়াল শ্রাদ্ধানুষ্ঠানের আয়োজন করল ভারত সেবাশ্রম
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 10, 2021 | 6:13 PM

জলপাইগুড়ি: শুধুমাত্র করোনা (Corona Virus) রোগীদের জন্য ১০৪ বছরের পুরনো নিয়ম ভেঙে আমিষ খাবারের প্রবেশ ঘটিয়েছিল ভারত সেবাশ্রম সংঘ (Bharat Sevashram Sangha)। এবার ভারত সেবাশ্রম সংঘের ‘হাইটেক’ রূপ দেখল জলপাইগুড়ি। প্রযুক্তির মেলবন্ধনে এবার আরও এক প্রাচীন রীতি ভাঙল তারা। করোনা আক্রান্ত ভক্তকে পিতৃদায় থেকে মুক্ত করতে আয়োজন করা হল ভার্চুয়ালি শ্রাদ্ধানুষ্ঠান। এই ঘটনাকে ঘিরে রীতিমতো হইচই জলপাইগুড়িতে।

বালিগঞ্জের বাসিন্দা তপন ঘোষ। গত ২৮ তারিখ প্রয়াত হন তপনবাবুর বাবা বিমল ঘোষ। বর্তমানে করোনায় আক্রান্ত হয়ে হোম আইসোলেশনে রয়েছেন তপনবাবু। শনিবার জলপাইগুড়ি ভারত সেবাশ্রম সংঘের মাধ্যমে বালিগঞ্জের বাড়ি থেকে ভার্চুয়ালি বাবার শ্রাদ্ধশান্তি সারলেন তপন ঘোষ।

ভারত সেবাশ্রম সংঘের জলপাইগুড়ি কার্যালয়ের প্রধান মহারাজ স্বামী বিশ্ব প্রেমানন্দজীর সঙ্গে সংঘের সূত্রে দীর্ঘদিন ধরে পরিচিত বালিগঞ্জের বাসিন্দা তপন ঘোষের পরিবার। তপন বাবুর পিতৃ বিয়োগ হয়েছে কিছুদিন আগে। আবার নিজেও করোনা আক্রান্ত হয়ে অসহায় অবস্থার মধ্যে রয়েছেন তিনি। এই অবস্থায় তিনি জলপাইগুড়ির ভারত সেবাশ্রমের মহারাজের সঙ্গে যোগাযোগ করেন।

এর পর মহারাজ শ্রাদ্ধানুষ্ঠান ভার্চুয়ালি করার প্রস্তাব দেন। করোনা পরিস্থিতির মধ্যে সেটাই লুফে নেন তিনি। এরপর ৩ দিনের মাথায় ভার্চুয়ালি মৃতের মেয়ে তাঁর বাবাবর শ্রাদ্ধানুষ্ঠান করেন। এরপর শনিবার ছেলে তপনবাবুও ভার্চুয়ালি শ্রাদ্ধানুষ্ঠানের আয়োজন বলে জানা গিয়েছে।

তবে এদিন শুধু বালিগঞ্জ থেকেই নয় ভার্চুয়ালি এই শ্রাদ্ধানুষ্ঠানে বেঙ্গালুরু থেকে যোগ দিয়েছিলেন মেয়ে কাজল সেন। একইসঙ্গে ভাগলপুর ও অন্যান্য জায়গা থেকে যোগ দেন আত্মীয়রা। গোটা অনুষ্ঠানটি জলপাইগুড়ি ভারত সেবাশ্রম সংঘের কার্যালয় থেকে পরিচালিত হয়। এদিনের এই অনুষ্ঠানে পৌরহিত্য করেন সংঘের পুরোহিত জয়ন্ত চক্রবর্তী। আরও পড়ুন :সেবাই ধর্ম, কোভিড রোগীদের স্বার্থে ১০৪ বছরের রেওয়াজ ভেঙে ভারত সেবাশ্রমে মাছ-মাংস-ডিম