Jalpaiguri : ফের বাজেয়াপ্ত ৫০ লক্ষ টাকার সেগুন কাঠ, চোরাই কাঠ নিলাম করেই সরকারের ঘরে ৯ কোটি

Jalpaiguri : কয়েকদিন আগে পুলিশের স্টিকার লাগানো গাড়িকে ঢাল করে পাচারের করা হচ্ছিল প্রায় ৭০ লক্ষ টাকার সেগুন কাঠ। যদিও বনবিভাগের তৎপরতায় পাচারকারীরা ধরে পড়ে যায়।

Jalpaiguri : ফের বাজেয়াপ্ত ৫০ লক্ষ টাকার সেগুন কাঠ, চোরাই কাঠ নিলাম করেই সরকারের ঘরে ৯ কোটি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2023 | 12:00 AM

জলপাইগুড়ি : কোটি কোটি টাকার বার্মা টিক উদ্ধার যেনো জলভাত হয়ে দাঁড়িয়েছে বৈকণ্ঠপুর বনবিভাগের কাছে। কয়েকদিন আগে পুলিশের স্টিকার লাগানো গাড়িকে ঢাল করে পাচারের করা হচ্ছিল প্রায় ৭০ লক্ষ টাকার সেগুন কাঠ। যদিও বনবিভাগের তৎপরতায় পাচারকারীরা ধরে পড়ে যায়। এদিকে এ পর্যন্ত উদ্ধার হওয়া কাঠ নিলাম করে চলতি বছরে এখনও পর্যন্ত ৯ কোটি টাকার রাজস্ব সংগ্রহ করেছে বৈকন্ঠপুর বনবিভাগ। 

কাঠ উদ্ধারে ফের রাতভর অভিযান চালালো বৈকন্ঠপুর বন বিভাগ (Forest Department) ও স্পেশাল টাস্ক ফোর্সের কর্মীরা। এবার উদ্ধার ৫০ লাখ টাকার বার্মা টিক (Burma Teak)। গ্রেফতার এক পাচারকারী। বন দফতর সুত্রে জানা গিয়েছে, গোপন সুত্রে খবর পেয়ে বুধবার ভোর রাতে ৩১ নম্বর জাতীয় সড়কের রানী নগর এলাকায় থাকা একটি ধাবাতে অভিযান চালানো হয়। সেখানে দাঁড়িয়ে থাকা একটি কন্টেইনারে তল্লাশি চালালে সেখান থেকে ৫০ লাখ টাকার বার্মা টিক উদ্ধার হয়। এই কন্টেইনারের নম্বর আগেই এসেছিল বন দফতরের কাছে। জানা গিয়েছে, গৌহাটি থেকে কলকাতায় যাচ্ছিল এই কন্টেইনারটি। ঘটনায় গাড়ির চালক অজিতকে গ্রেফতার করা হয়েছে। তার বাড়ি হরিয়ানায়। 

রেঞ্জ অফিসার সঞ্জয় দত্ত জানিয়েছেন, চলতি বছরে অভিযান চালিয়ে এখনও পর্যন্ত ৩৫টি গাড়ি তাঁরা বাজেয়াপ্ত করেছেন। ১৩৯৩৯ CFT বার্মা টিক (সেগুন কাঠ) উদ্ধার হয়েছে। গ্রেফতার হয়েছে ২৫ জন পাচারকারী। উদ্ধার হওয়া কাঠ গুলির মধ্যে বেশ কিছু পরিমাণ কাঠ ৫৫০০/- cft দড়ে নিলাম করে এখনও পর্যন্ত  ৯ কোটি টাকার রাজস্ব সংগ্রহ করা হয়েছে। কাঠ সহ বেশ কিছু উদ্ধার হওয়া সামগ্রী এখনও বিচারাধীন থাকায় নিলাম করা যায়নি। তবে আগামীতেও তাঁদের এই অভিযান লাগাতার চলবে জানিয়েছেন সঞ্জয়বাবু।