Puja 2024: এবার চমক পুরীর জগন্নাথ মন্দিরের আদলে মণ্ডপ, রথযাত্রাতেই পুজো শুরু…

Rathyatra: এই পুজো কমিটির হাত ধরেই কখনও বুর্জ খলিফা, কখনও কেদারনাথ মন্দির, কখনও কামাখ্যা মন্দিরের আদলে প্যান্ডেল দেখেছেন জেলাবাসী। তাদের এবারের থিম পুরীর জগন্নাথ মন্দির। আর এই উপলক্ষে রথের দিন খুঁটি পুজো করে সেই খুঁটিগুলি রথে করে নিয়ে সারা শহর পরিক্রমা করেন পুজো কমিটির সদস্যরা।

Puja 2024: এবার চমক পুরীর জগন্নাথ মন্দিরের আদলে মণ্ডপ, রথযাত্রাতেই পুজো শুরু...
রথযাত্রার সকালে। Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2024 | 10:11 PM

জলপাইগুড়ি: কথায় আছে, রথযাত্রা মানেই দুর্গাপুজোর শুরু। এই রথযাত্রা থেকেই শুরু হয়ে পুজোর দিন গোনা। জগন্নাথের রথোৎসবের দিনই বহু পুজোর খুঁটিপুজো হয়। এরপর হাতে মাস দেড়-দুই যা সময় পাওয়া যায়, পুজোর প্রস্তুতিতেই কেটে যায়। তবে সাধারণত রথের দিন মানে দুর্গাপুজোর প্রস্তুতির কথাই শোনা যায়। কিন্তু জলপাইগুড়িতে রথযাত্রার দিন থেকে কালীপুজোর সূচনা হল।

কারণ একটাই, জলপাইগুড়ির কালীপুজো বরাবরই উত্তরবঙ্গের মধ্যে অন্যতম সেরা। তাই পুজোর বহু আগেই থেকেই পুজো কমিটিগুলি প্রস্তুতি শুরু করে দেয় পুজোর। যেমন জলপাইগুড়ির নবারুণ সংঘের পুজো। গত কয়েক বছর ধরে হইহই ফেলে দিয়েছে তারা।

এই পুজো কমিটির হাত ধরেই কখনও বুর্জ খলিফা, কখনও কেদারনাথ মন্দির, কখনও কামাখ্যা মন্দিরের আদলে প্যান্ডেল দেখেছেন জেলাবাসী। তাদের এবারের থিম পুরীর জগন্নাথ মন্দির। আর এই উপলক্ষে রথের দিন খুঁটি পুজো করে সেই খুঁটিগুলি রথে করে নিয়ে সারা শহর পরিক্রমা করেন পুজো কমিটির সদস্যরা।

জলপাইগুড়ির বাসিন্দা ববিতা লামা বলেন, “এই ক্লাব প্রতি বছর খুব ভাল কালীপুজো করে। এবারও ওরা নজর কাড়বে জানি।” এই পুজো কমিটির সম্পাদক রাজেশ মণ্ডলের কথায়, “উত্তরবঙ্গে আজ পর্যন্ত কোনও পুজোকমিটি পুরীর মন্দিরের আদলে প্যান্ডেল করেনি। আমরাই প্রথম এই বিগ প্রজেক্ট হাতে নিলাম। তাই রথের দিন, রথযাত্রার মাধ্যমেই পুজোর সূচনা হল।”