Jalpaiguri Mid Day Meal: নেই রান্নাঘর-খাবারের জায়গা, স্কুলে এসে কী দেখবে কেন্দ্রীয় টিম! চিন্তিত স্কুল কর্তৃপক্ষ

Jalpaiguri Mid Day Meal: চিন্তায় স্কুল কর্তৃপক্ষ থেকে শুরু করে আধিকারিকরা। এত বড় স্কুল মিড ডে মিলের রান্নার ঘর কোনও নেই? তার কোনও সদুত্তর দিতে পারেননি কেউ।

Jalpaiguri Mid Day Meal: নেই রান্নাঘর-খাবারের জায়গা, স্কুলে এসে কী দেখবে কেন্দ্রীয় টিম! চিন্তিত স্কুল কর্তৃপক্ষ
জলপাইগুড়ির এই স্কুলে নেই বসে খাবারের ব্যবস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 3:57 PM

জলপাইগুড়ি: জেলায় মিড ডে মিল খতিয়ে দেখতে এসেছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। স্কুলে নেই মিড ডে মিল রান্নার ঘর খাবারের জায়গা। পরিদর্শন এসে কী দেখবেন কেন্দ্রীয় প্রতিনিধিরা,চিন্তায় জলপাইগুড়ির কার্তিক ওঁরাও হিন্দি হাই স্কুলের স্কুল কর্তৃপক্ষ। রাজ্যে এসেছে কেন্দ্রীয় প্রতিনিধি দল মিড ডে মিল খতিয়ে দেখতে। বৃহস্পতিবার জলপাইগুড়ি জেলার বিভিন্ন স্কুলে পরিদর্শন করবেন কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা। ঠিক সেই সময় দাঁড়িয়ে স্কুলে নেই মিড ডে মিলের রান্নার ঘর ও খাবারের জায়গা। প্রশ্নের মুখে শিক্ষা দফতরের ভূমিকা। চিন্তায় স্কুল কর্তৃপক্ষ থেকে শুরু করে আধিকারিকরা। এত বড় স্কুল মিড ডে মিলের রান্নার ঘর কোনও নেই? তার কোনও সদুত্তর দিতে পারেননি কেউ। যার ফলে অন্যত্র রান্না করে ছাত্রীদের জন্য খাবার নিয়ে আসা হয় স্কুলে। বানারহাট ব্লকের সাঁকোয়াঝোরা -১ গ্রাম পঞ্চায়েতের কার্তিক ওঁরাও হিন্দি হাই স্কুলের ছবি নিয়ে একাধিক প্রশ্ন উঠছে।

প্রসঙ্গত, যখন রাজ্য জুড়ে স্কুলগুলোতে মি ডে মিলের রান্নাঘরের ছাউনি ও খাবারের জায়গা করেছে রাজ্য সরকার ও স্কুল কর্তৃপক্ষ। সেই জায়গায় খুবই বেহাল অবস্থা কার্তিক ওঁরাও হিন্দি হাই স্কুলের।

উল্লেখ্য, চা – বাগান অধ্যুষিত এলাকায় চা শ্রমিকদের কথা ভেবেই পাশে গড়ে তোলা হয়েছিল এই হিন্দি মাধ্যম স্কুলটি। যার বর্তমান অবস্থা জরাজীর্ণ বললেই চলে। কারণ জঙ্গলে ঘেরা স্কুল চত্বর । সঙ্গে রয়েছে চিতা বাঘের আতঙ্ক। তার মধ্যে নেই মিড ডে মিলের খাবারের রান্নার ঘর।

স্কুলের এক শিক্ষিকা জানান, এখানে পড়ুয়ার সংখ্যাও দিন দিন কমে যাচ্ছে। কারণ প্রত্যেক গ্রামে স্কুল হয়েছে, দূরের স্কুলে পাঠাতে চাইছেন না অভিভাবকরা। পড়ুয়া সংখ্যা কমে যাওয়ার বিষয়টাও ভাববার।

প্রশ্ন উঠছে জেলায় পরিদর্শনে এসেছে কেন্দ্রীয় প্রতিনিধি দল মিড ডে মিল খতিয়ে দেখতে। যদি এই স্কুলে আসেন, তাহলে স্কুল কর্তৃপক্ষ কী দেখবেন ? কারণ মিড ডে মিলের রান্না যেখানে স্কুলের মধ্যে হওয়ার কথা,সেই জায়গায় রান্নার ব্যবস্থা না থাকায় অন্যত্র রান্না করে আনতে হচ্ছে স্কুল কর্তৃপক্ষকে। কেনই বা স্কুলে রান্নার ব্যবস্থা নেই? তারও সদুত্তর দিতে পারেননি কেউ।