Jalpaiguri: ‘মাথা নীচে, পা উপরে করে পেটাত’, রি-হ্যাবে বন্ধ ঘরের কাণ্ডকারখানায় চোখ কপালে ওঠার জোগাড়!

Crime News: ময়ূখের মৃত্যুর পর তার পরিবারের সদস্যদের অভিযোগ,  ওই কিশোরের পায়ে বুকে আঘাতের চিহ্ন রয়েছে। এমনকী পুরুষাঙ্গতেও আঘাত করা হয়েছে বলে অভিযোগ পরিবারের

Jalpaiguri: 'মাথা নীচে, পা উপরে করে পেটাত', রি-হ্যাবে বন্ধ ঘরের কাণ্ডকারখানায় চোখ কপালে ওঠার জোগাড়!
জলপাইগুড়ি রি হ্যাব সেন্টারে কিশোরের অস্বাভাবিক মৃত্যু (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 6:04 PM

জলপাইগুড়ি: বন্ধ ঘরে শাসন ও পরিবর্তনের নামে চলত যৌন নির্যাতন। ময়নাগুড়ির পাণ্ডাপাড়ায়  পরিবর্তন ফাউন্ডেশন নামের রি-হ্যাব সেন্টারে (Re-hab Center) যে এমন কাণ্ডকারখানা চলত তা স্বপ্নেও ভাবতে পারেননি কেউ। রি-হ্যাব সেন্টারে বছর ষোলর ময়ূখ গুহর অস্বাভাবিক মৃত্যুর পরেই সামনে এল সত্যি। শুধু তাই নয়,  ছেলের উপর যৌন নির্যাতন করা হত বলে অভিযোগ মৃতের পরিবারের। শুধু, ময়ূখের পরিবারই নয়, ওই রি-হ্যাবের প্রাক্তন এক আবাসিকও প্রায় একইধরনের অভিযোগ করেন এইদিন।

ঠিক কী ঘটত ওই রিহ্যাবে?  

এক প্রাক্তন আবাসিকের অভিযোগ, দিনের পর দিন ঘরে আটকে রেখে পা উপরে মাথা নীচে করিয়ে  মারধর করা হত। সময়মতো খাবারটুকুও জুটত না। পরিবারের থেকেও নেওয়া হত মোটা টাকা। কোনও এদিক থেকে ওদিক হলেও চলত বেধড়ক মারধর ও নির্যাতন। এদিকে, ময়ূখের মৃত্যুর পর তার পরিবারের সদস্যদের অভিযোগ,  ওই কিশোরের পায়ে বুকে আঘাতের চিহ্ন রয়েছে। এমনকী পুরুষাঙ্গতেও আঘাত করা হয়েছে বলে অভিযোগ পরিবারের। ময়ূখের মৃত্য়ুর কারণ খতিয়ে দেখতে পুলিশের কাছে বিশেষভাবে আবেদনও করেছে পরিবার।

এখানেই শেষ নয়, ‘পরিবর্তন ফাউন্ডেশন’ নামে ওই রি-হ্যাবের ঝুলিতে রয়েছে আরও নানা কুকীর্তি! পুলিশ জানিয়েছে, বিগত পাঁচ বছর ধরে কোনও বৈধ নথি ছাড়াই চলছিল ওই রি-হ্যাব সেন্টারটি। নিয়ম অনুযায়ী কোনও স্থায়ী চিকিত্‍সক ছিলেন না সেন্টারে। বাইরের চিকিত্‍সকদের দিয়ে চিকিত্‍সা করানো হত। রি-হ্যাবে আবাসিকদের রাখার জন্য় মোটা টাকাও নেওয়া হত বলে অভিযোগ।

প্রাক্তন আবাসিকের কথায়, “আমাদের বন্ধ ঘরে মাথা নীচে পা উপরে করে পেটাত। খেতে দিত না। কিছু বললেই চলল নির্যাতন। নানাভাবে টর্চার করত ওরা।  কোনওরকমে ওখান থেকে বেঁচে ফিরেছি। জানি না, থাকলে হয়ত আমাদেরও ময়ূখের মতো অবস্থা হত।” রি-হ্যাব সেন্টারের আবাসিকের অস্বাভাবিক মৃত্যুর ঘটনার তদন্তে নেমে সেন্টারের দুই কর্মকর্তাকে আটক করেছে পুলিশ। বাজেয়াপ্ত করা হয়েছে কম্পিউটারের হার্ডডিস্ক। সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখছেন তদন্তকারীরা।

ময়নাগুড়ি শহিদ গড় এলাকার বাসিন্দা বছর ষোলোর ময়ূখ গুহর এবারে মাধ্যমিক পরীক্ষা দেওয়ার কথা ছিল। বছর দুয়েক ধরে মোবাইল গেমে আসক্ত হয়ে পড়েছিল ময়ূখ। গত জুলাই মাসে তাকে জলপাইগুড়ি পান্ডা পাড়া এলাকার একটি রি হ্যাব সেন্টারে ভর্তি করেন তার পরিবারের সদস্যরা। বৃহস্পতিবার ময়ুখের অস্বাভাবিক মৃত্যু হয়। হোম কর্তৃপক্ষকে অভিযুক্ত করে থানায় অভিযোগ দায়ের করে তার পরিবার।

পরিবারের লিখিত অভিযোগের পর বৃহস্পতিবার রাতে জলপাইগুড়ি পান্ডাপাড়া এলাকার রি হ্যাব সেন্টারে অভিযান চালায় পুলিশ। অভিযান চালিয়ে আটক করা হয় হোমের দুই কর্মকর্তাকে। একইসাথে বাজেয়াপ্ত করা হয় হোমের সিসিটিভি ও কম্পিউটারের হার্ড ডিস্ক সহ আরও কিছু জিনিস।

অভিযোগের ভিত্তিতে বৃহস্পতিবার রাতেই ওই রি হ্যাব সেন্টারে অভিযান চালান জলপাইগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার পলাশ চন্দ্র ঢালি। সঙ্গে ছিলেন ডি এস পি হেডকোয়ার্টার সমীর পাল, জলপাইগুড়ি কোতোয়ালি থানার আই সি অর্ঘ্য সরকার সহ বিশাল পুলিশ বাহিনী।

ঘটনায় জলপাইগুড়ি পুলিশ সুপার দেবর্ষি দত্ত বলেন, “পরিবার অভিযোগ দায়ের করেছে। আমরা তদন্ত শুরু করেছি।” জিজ্ঞাসাবাদের জন্য হোমের দু’জনকে আটক করা হয়েছে। তদন্তের সার্থে হোমের কিছু জিনিস বাজেয়াপ্ত করা হয়েছে।

এই রি হ্যাব সেন্টারের তদন্তে নেমে বেরিয়ে আসে কেঁচো খুঁড়তে কেউটে। গত ৫ বছর ধরে অবৈধ ভাবে চলছিল জলপাইগুড়ি পান্ডাপাড়া এলাকার ‘পরিবর্তন ফাউন্ডেশন’ নামের রি হ্যাব সেন্টারটি। বৃহস্পতিবার রাতে অভিযান চালিয়ে সেন্টারটিকে বন্ধ করে দেয় পুলিশ। পরে দুই কর্মীকে গ্রেফতার করা হয়েছে। হোমে থাকা বাকি আবাসিকদের হাসপাতালে স্থানান্তরিত করেছে পুলিশ।

আরও পড়ুন: Mamata Banerjee: উত্তরবঙ্গ সফর শেষেই গোয়ায় পাড়ি মুখ্যমন্ত্রীর, সাগরপারে ঘর গোছাতে ব্যস্ত তৃণমূল