Jalpaiguri: দশমীর দিনের ঘটনা থেকে শিক্ষা নিয়ে তিন পাহাড়ি নদীতে নামার ক্ষেত্রে নিষেধাজ্ঞা

Jalpaiguri: সূত্রের খবর, মেটেলি ব্লকের মূর্তি, কুর্তি ও নেওড়া নদীকে বিপজ্জনক বলে দাবি করেছে জলপাইগুড়ি জেলা প্রশাসন।

Jalpaiguri: দশমীর দিনের ঘটনা থেকে শিক্ষা নিয়ে তিন পাহাড়ি নদীতে নামার ক্ষেত্রে নিষেধাজ্ঞা
জারিল করা হল নিষেধাজ্ঞা (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 15, 2022 | 2:21 PM

জলপাইগুড়ি: দশমীর দিনের ভয়াবহ স্মৃতি এখনও মুছে যায়নি। প্রতিমা নিরঞ্জনের সময় মাল নদীর হড়পা বানের জেরে তলিয়ে যায় আটজন। নিখোঁজ থেকেন অনেকে। সেই বিপর্যয় এড়াতে তৎপর প্রশাসন। মেটিলির তিনটি পাহাড়ি নদীতে এবার না নামার নিষেধাজ্ঞা জারি করল জেলা পুলিশ। নদীর ধারে লাগানো হল সাইনবোর্ড।

সূত্রের খবর, মেটেলি ব্লকের মূর্তি, কুর্তি ও নেওড়া নদীকে বিপজ্জনক বলে দাবি করেছে জলপাইগুড়ি জেলা প্রশাসন। এই তিনটি নদীতে কাউকে না নামার জন্য নিষেধাজ্ঞা জারি করেছে। জানা গিয়েছে, দশমীর দিন হরপার বানের জলে ভেসে গিয়ে ৮ জনের মৃত্যু হয়।এই তিন নদীতেও মাঝেমধ্যে হড়পার বানের জল চলে আসে। মাল নদীর ঘটনার যাতে আর পুনরাবৃত্তি না ঘটে তার জন্যই পুলিশের এই উদ্যোগ বলে জানা যায়। ইতিমধ্যেই নদীগুলিতে সাইন-বোর্ড লাগান হয়েছে।

কেন এই উদ্দ্যোগ? আর কয়েকদিন পর কালীপুজো। তারপর ছট। চালসার কুর্তি সহ নেওড়া নদীর ঘাটে চলে ছট পুজো। তাই দুর্ঘটনা এড়াতে প্রশাসনের পক্ষ থেকে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে, পুলিশের এই নিষেধাজ্ঞার জেরে ছট পুজো কী করে হবে তা নিয়ে সংশয় দেখা দিয়েছে বিভিন্ন মহলে।

প্রসঙ্গত, এর আগে মাল নদীতেও ছট পুজোর জন্য নিষেধাজ্ঞা জারি করেছিল প্রশাসন। যদিও সেই সময় পুজো উদ্যোক্তারা প্রশাসনের কাছে আবেদন করেছিল যাতে মাল নদীতেই পুজো করা যায়। তাঁদের অনেকেরই বক্তব্য, যে সময় ছট পুজো হয়ে থাকে সেই সময়ে বৃষ্টির কোনও আগাম সর্তকতা এখনও পর্যন্ত আবহাওয়া দফতরের তরফে দেওয়া হয়নি। ফলত বিপদ নাও ঘটতে পারে। সেই কারণে যাতে পুলিশ প্রশাসন করা সুরক্ষা এবং নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে নদীর ঘাটে পুজো করার অনুমতি দিক।