প্রধান অতিথি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জন বার্লা, রেলের অনুষ্ঠান ‘বয়কট’ তৃণমূলের

John Barla: উদ্বোধনী অনুষ্ঠানে শিলিগুড়ির পুরপ্রশাসক গৌতম দেব-সহ অন্যান্য়দেরও আমন্ত্রণ জানানো হয়েছিল বলে খবর সূত্রের। কিন্তু, উদ্বোধনী অনুষ্ঠানে দেখা গেল আদপেই আসেননি শাসক শিবিরের কেউ।

প্রধান অতিথি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জন বার্লা, রেলের অনুষ্ঠান 'বয়কট' তৃণমূলের
'রেল-রাজনীতি', ফাইলল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 28, 2021 | 3:51 PM

জলপাইগুড়ি: চওড়া জানলার বাইরে পাহাড় আর সবুজের সারি। শনিবার থেকেই উত্তরবঙ্গে চালু হয়েছে ভিস্তাডোম কোচের পর্যটকদের জন্য একটি বিশেষ ট্রেন। তিন কামরার এই ট্রেনের উদ্বোধনে শনিবার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বিজেপি সাংসদ জন বার্লা (John Barla)। আমন্ত্রণ জানালেও অনুষ্ঠানে গরহাজির তৃণমূল নেতৃত্ব। বিতর্কের সূত্রপাত সেখানেই।

শনিবার, নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে পর্যটকদের জন্য বরাদ্দ এই বিশেষ ট্রেনটির উদ্বোধন হয়। উদ্বোধনী অনুষ্ঠানে শিলিগুড়ির পুরপ্রশাসক গৌতম দেব-সহ অন্যান্য়দেরও আমন্ত্রণ জানানো হয়েছিল বলে খবর সূত্রের। কিন্তু, উদ্বোধনী অনুষ্ঠানে দেখা গেল আদপেই আসেননি শাসক শিবিরের কেউ। কেন্দ্রীয় প্রতিমন্ত্রী প্রধান অতিথি বলেই কি অনুষ্ঠান ‘বয়কট’ তৃণমূলের? ঘটনায়, বিজেপি সাংসদ জন বার্লা বলেন, “আমন্ত্রণ তো সকলকে করা হয়েছে। হলাম না হয় আমি সাংসদ। তাতে কী হয়েছে! একসঙ্গে কি কাজ করা যায় না? এত ভাল একটা প্রয়াসকে কেন সাধুবাদ জানানো যাবে না? আসলে বিরোধের জন্যই চক্রান্ত করে রাজনীতি করা হচ্ছে।”

পাল্টা, জেলা তৃণমূলের মুখপত্র বেদব্রত দত্ত বলেন, “গতকাল রাতেই আমন্ত্রণপত্র এসেছিল। তাই আমাদের পক্ষে জানা সম্ভব ছিল না। ২৮ অগস্ট আমাদের দলের পূর্ব নির্ধারিত কর্মসূচি রয়েছে। সেই কর্মসূচি পালন করতেই আমাদের দলীয় কর্মীরা উপস্থিত থাকতে পারেননি।” পাশাপাশি, শিলিগুড়ির পুরপ্রশাসক গৌতম দেবের সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করা হলেও তিনি ফোন ধরেননি।

VISTADOM COACH

ভিস্তাডোম কোচ, নিজস্ব চিত্র

প্রশ্ন উঠছে সরকারি অনুষ্ঠানে কেন এই বিরোধের ‘রাজনীতি’? সম্প্রতি, উত্তরবঙ্গকে পৃথক রাজ্য ঘোষণার দাবি করেছিলেন বিজেপি সাংসদ। তাঁর দাবি ছিল, পাহাড়ের মানুষ চিরকালই বঞ্চিত। তাই, সমগ্র উত্তরবঙ্গের উন্নয়নের জন্যই তা কেন্দ্রশাসিত অঞ্চলে রূপান্তরিত করা হোক বলে দাবি করেছিলেন বার্লা। বিজেপি সাংসদের এ হেন মন্তব্যে কার্যত প্রত্যক্ষ প্রতিবাদ জানিয়েছিল তৃণমূল। খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন বাংলা ভাগ হতে দেবেন না। এরপরেই বিজেপি সাংসদের বিরুদ্ধে সরব হয় তৃণমূল।

উল্লেখ্য, শুক্রবারই এই নতুন ভিস্তাডোম কোচের ট্রায়াল রান চলেছে। শনিবার থেকে যাত্রীদের জন্য় এই পরিষেবা চালু হয়। সপ্তাহে তিন দিন ডুয়ার্সের আলিপুরদুয়ার থেকে কালচিনি, হাসিমারা, মাদারিহাট এবং চালসা, সেবক-গুলমা হয়ে নিউ জলপাইগুড়ি পর্যন্ত এই ট্রেন চলবে বলে সূত্রের খবর। নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে সকাল ৭.২০ মিনিটে ছাড়বে এই ট্রেন। আলিপুরদুয়ার পৌঁছবে দুপুর ১টায়। অন্য দিকে আলিপুরদুয়ার থেকে দুপুর ২টোয় ছাড়বে নিউ জলপাইগুড়ি পৌঁছবে সন্ধ্যা ৭ টায়। সূত্রের খবর, ভিস্তাডোমে সাধারণ কোচের ভাড়া ৮৫ টাকা। ভিস্তাডোম নন-এসির ভাড়া মাথাপিছু ৩৭০ টাকা এবং এসি কোচের যাত্রী পিছু বরাদ্দ ভাড়া ৭৭০ টাকা। এই ভিস্তাডোম বিশিষ্ট স্পেশাল কোচের বিশেষত্ব হল ট্রেনের ছাদ পুরোটাই কাচে ঘেরা।  আসনগুলো ১৮০ ডিগ্রি ঘুরবে। ফলে যে কোনও দিকের প্রাকৃতিক দৃশ্য সমান ভাবে উপভোগ করতে পারবেন যাত্রীরা। আরও পড়ুন: বন্ধ খামে মিষ্টিবিলাস, ডাকটিকিটে বর্ধমানের সীতাভোগ-মিহিদানা