লোকসভা ভোটে গেরুয়া কেতন উড়েছিল জঙ্গলমহলে, ঘাসফুলের দাপটে এবার সে সব অতীত

Assembly Election Result 2021 লোকসভার ফলের নিরিখে বিজেপি জঙ্গলমহলের ১০ আসনে এগিয়ে থাকলেও এবার ১০ গোল খেয়ে গিয়েছে তৃণমূলের কাছে।

লোকসভা ভোটে গেরুয়া কেতন উড়েছিল জঙ্গলমহলে, ঘাসফুলের দাপটে এবার সে সব অতীত
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 03, 2021 | 4:25 PM

কলকাতা: ‘অবকি বার দো সো পার’। প্রচারে এসে অমিত শাহ  (Amit Shah)থেকে যোগী আদিত্যনাথ, বার বার এভাবেই হুঙ্কার ছেড়েছিলেন। ২ মে-এর পর ‘দিদি’কে ‘খেলার মাঠ’ থেকে ছুঁড়ে ফেলারও ডাক দিয়েছিলেন তাঁরা। ভোটের মুখে গেরুয়া শিবিরে শক্তি বাড়াতে শুভেন্দু অধিকারী, রাজীব বন্দ্যোপাধ্যায়ের মত তৃণমূলের এক সময়ের প্রথম সারির নেতারা বিজেপিতে যোগ দেন। কিন্তু রবিবার ভোটের ফল প্রকাশ হতেই দেখা গেল, উল্টে গিয়েছে পাশা। আশির ঘরেও পৌঁছল না বিজেপির আসন সংখ্যা। উল্টে বিপুল ভোটে জয়ী হলেন তৃণমূল প্রার্থীরা। এমনকী গত লোকসভা ভোটে যে জঙ্গলমহলে বিজেপির গেরুয়া কেতন উড়েছিল এবার সেখানেও ঘাসফুলের ঝড়। ঝাড়গ্রাম, বাঁকুড়া, মেদিনীপুর —বিস্তীর্ণ জঙ্গলমহলে এই গ্রীষ্মেও পদ্মের পাপড়ি ঝড়ার মরসুম।

চার জেলার মোট ১২টি বিধানসভা কেন্দ্র জঙ্গলমহলের অন্তর্গত। এরমধ্যে ঝাড়গ্রামের নয়াগ্রাম, গোপীবল্লভপুর, ঝাড়গ্রাম, বিনপুর। পুরুলিয়ার বান্দোয়ান, বাঘমুণ্ডি, জয়পুর, বলরামপুর। বাঁকুড়ার রানিবাঁধ, রাইপুর, তালডাংরা এবং মেদিনীপুরের শালবনি। সবুজে ঘেরা এই অরণ্যসুন্দরী জঙ্গলমহলে ২০১৯ সালের লোকসভা ভোটে দারুণ ফলাফল করে নরেন্দ্র মোদীর দল। শালবনি ও বিনপুর বাদে সবকটি বিধানসভা কেন্দ্রেই সেই ভোটে এগিয়ে ছিলেন দিলীপ ঘোষেরা।

আরও পড়ুন: বাম ‘শূন্য’ বিধানসভা দেখতে চাননি মমতা

এই ফলের পর মমতা বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষও শুনতে হয়েছিল প্রচুর। বিজেপির তাবড় নেতা থেকে চুনোপুঁটি, সুযোগ পেলেই শুনিয়ে দিয়েছেন দু’ চার কথা। তবে জঙ্গলমহলের মানুষের অভিযোগ, তাঁরা বিজেপিকে ভোট দিয়ে দিল্লির প্রতিনিধি নির্বাচিত করেছেন। অথচ এরপর সে অর্থে আর কেউ তাঁদের খোঁজই রাখে না। ভোটের আগে আবার আনাগোনা বেড়েছিল। কিন্তু মাঝের প্রায় দু’ বছর কেউ আসেননি। সেখান থেকেই বাড়ছিল ক্ষোভ।

একুশের বিধানসভা ভোটের ফলাফলে মিলল তারই প্রতিফলন। লোকসভার ফলের নিরিখে বিজেপি জঙ্গলমহলের ১০ আসনে এগিয়ে থাকলেও এবার ১০ গোল খেয়ে গিয়েছে তৃণমূলের কাছে। জয়পুর ও বলরামপুর ছাড়া বাকি সবকটি বিধানসভা কেন্দ্রে তৃণমূলই জয়ী হয়েছে। এর মধ্যে আবার জয়পুরে তো তৃণমূল লড়াই-ই করেনি। এখানকার প্রার্থী উজ্জ্বল কুমার মনোনয়ন জমা দেওয়ার সময় নথিসংক্রান্ত জটিলতায় পড়েন। সময় না থাকায় শাসকদল অন্য কাউকে এ আসনে আনতে পারেনি। সে হিসাবে দেখতে গেলে বিজেপি-তৃণমূল জঙ্গলমহলে ১১টি আসনে লড়েছে। এরমধ্যে বিজেপির ভাগ্যে জুটেছে মাত্র একটি।