বাম ‘শূন্য’ বিধানসভা দেখতে চাননি মমতা

ভোটের এই ফলাফল আলিমুদ্দিন ও প্রদেশ কংগ্রেসকে যেমন ধাক্কা দিয়েছে, তেমনই এই ফলাফল অবাক করেছে খোদ তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও।

বাম 'শূন্য' বিধানসভা দেখতে চাননি মমতা
অলংকরণ-অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: May 03, 2021 | 4:24 PM

কলকাতা: যাদের সঙ্গে টানা ২১ বছর লড়াই করে মমতা বন্দ্যোপাধ্যায় ২০১১ সালে রাজ্যে পালাবদল ঘটিয়েছিলেন। গত পাঁচ দশকের বঙ্গ রাজনীতির ইতিহাসে এই প্রথমবার সেই বামফ্রন্টের কোনও বিধায়ক ছাড়াই বসবে বিধানসভা। গত বছরের প্রধান বিরোধী দল কংগ্রেসের কোনও বিধায়কও আসন পাননি। ভোটের এই ফলাফল আলিমুদ্দিন ও প্রদেশ কংগ্রেসকে যেমন ধাক্কা দিয়েছে, তেমনই এই ফলাফল অবাক করেছে খোদ তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও।

একুশের বঙ্গ বিধানসভা নির্বাচনে সংযুক্ত মোর্চার হাতে সাকুল্যে একটি আসন এসেছে, তাও সেটা পেয়েছে আইএসএফ। এমন ফলাফল যে প্রত্যাশিত ছিল না, তা এ দিন বলতে শোনা যায় বিদায়ী মুখ্যমন্ত্রীকে। মমতা বলেন, “রাজনৈতিকভাবে ওদের সঙ্গে আমার সংঘাত থাকতেই পারে। কিন্তু আমি কাউকে শূন্য হিসেবে দেখতে চাই না। বিজেপির থেকে একটা অংশ যদি ওরা আসত ভালই হত।” তবে বাম-কংগ্রেসে হার সম্পর্কে ব্যাখ্যা দিতে গিয়ে এরপরই মমতা বলেন, “কিন্তু ওরা এত বিজেপির তোষামোদ করেছে, যে নিজেরাই সাইনবোর্ড হয়ে গেছে।”

আরও পড়ুন: ‘রাজধর্ম পালন করুন’, শান্তি বজায় রাখার আবেদন জানিয়ে বার্তা মমতার

পশ্চিমবঙ্গে প্রথমবার বিধানসভা নির্বাচন হয়েছিল ১৯৫২ সালে। সেই সময় থেকে কোনও এমন ভোট আসেনি যেখানে বাম বা কংগ্রেস কোনও আসন পায়নি। প্রায় ৭০ বছরের রাজনীতির ইতিহাসে এমন প্রথম ভোট দেখল বাংলা। যেখানে পুরোপুরি মুছে গেল এই দুই দল। যা কার্যত ছিল কল্পনাতীত। সংযুক্ত মোর্চার ভাগে আসন এসেছে মাত্র ১ টি। সেটাও পেয়েছেন ভাঙড়ের আইএসএফ প্রার্থী নউশাদ সিদ্দিকি। জনগণ এত স্পষ্টভাবে এর আগে কোনও জোটের বিরুদ্ধে রায় দেননি। আব্বাস সিদ্দিকির সঙ্গে হাত মেলানোর সিদ্ধান্ত আরেকটা ‘ঐতিহাসিক ভুল’ ছিল কি না সেটা ভেবে দেখার সময় এসেছে আলিমুদ্দিনের। বাম ও কংগ্রেসেরও এই জোট নিয়ে পুর্নবিবেচনা করা প্রয়োজন।

আরও পড়ুন: ফের শীতলকুচিতে চলল গুলি, সংঘর্ষের মাঝে প্রাণ হারালেন এক যুবক