ভারতে সাইবার হানার পরিকল্পনা ছিল হানের, জেরায় উঠে আসছে চাঞ্চল্যকর তথ্য

মালদায় (Malda) ধরা পড়েন চিনা নাগরিক হান জুনে (Han Zeune)। পুলিশ সুপার অলোক রাজোরিয়ার নেতৃত্বে তাঁর জেরা চলছে।

ভারতে সাইবার হানার পরিকল্পনা ছিল হানের, জেরায় উঠে আসছে চাঞ্চল্যকর তথ্য
ফাইল চিত্র।

মালদা: মালদায় ধরা পড়েছেন চিনের নাগরিক হান জুনেই (Han Zeune)। আপাতত পুলিশ হেফাজতে নিয়ে জেরা করা হচ্ছে তাঁকে। আর সেই জেরা থেকেই উঠে আসছে একের পর এক চাঞ্চল্যকর তথ্য। জানা গিয়েছে, ভারতে সাইবার হানার (Cyber Attack) পরিকল্পনা নিয়েই কাজ করছিলেন হান। সিম কার্ডই নয় হাজারের বেশি ডেটাবেস চিনে পাচার করেছেন হান, আর সেই ডেটাবেস ধরেই আইবার হামলা চালাতে পারত চিন (China)।

কয়েক দিন আগে মালদা থেকে গ্রেফতার হন হান। আপাতত পুলিশ সুপার অলোক রাজোরিয়ার নেতৃত্বে জেরা চলছে তাঁর। জানা গিয়েছে, অন্তর্বাসের আড়ালে চিনে সিম কার্ড পাচার করতেন হান। জাল নথি ব্যবহার করে ১৩০০ ভারতীয় সিমকার্ড তাঁকে তুলে দিয়েছে তাঁর সঙ্গীরাই, বিশেষত সান জিয়াং। তবে এইভাবে দিনের পর দিন হান ভারতীয় সেনা, বিএসএফ, ইন্দো তিবেতিয়ান বর্ডার পুলিশ বা এসএসবির মত বাহিনীর কর্মীদের মোবাইল হ্যাক করে তথ্য চুরি করতেন কি না, তা জানা যায়নি।

আরও পড়ুন: নিউটাউন কাণ্ডে কলকাতা থেকে ধৃত পঞ্জাবের ৪ বাসিন্দা

ইতিমধ্যেই এনআইএ ও আইবিও জেরা করেছে হানকে। হানের বিরুদ্ধে মূলত রাষ্ট্রদোহিতার অভিযোগ আনা হয়েছে। তদন্তকারীদের দাবি, চিনের গুপ্তচর হিসেবেই ভারতে এসেছিলেন হান। ভারতের আর্থিক পরিকাঠামো ধ্বংস করাই ছিল হানের মূল লক্ষ্য। জেরায় উঠে আসা তথ্য থেকে জানা গিয়েছে, ‘মাল্টি লেভেল মার্কেটিং’ এর নাম করে হান ও তাঁর সঙ্গী সান জিয়াং তথ্য পাচারের কাজ করতেন। পাওয়ার ব্যাঙ্ক ও ইভেন্ট প্ল্যান্ট বলে দুটি অ্যাপও তৈরি করেছিলেন তাঁরা। টাকা দ্বিগুণ করিয়ে দেওয়ার নাম করে, সেই অ্যাপের মাধ্যমেই তাঁরা ভারতে বিভিন্ন মানুষের কাছ থেকে লগ্নি করাতেন। হানকে জেরা করে তদন্তকারীরা জানতে পেরেছেন খুব অল্প সময়ের মধ্যেই ১৩০০ ভারতীয় সিমকার্ড জাল তথ্য সহ নিজের স্ত্রী ও সঙ্গী সান জিয়াং-এর সাহায্যে চিনে পাচার করেন। অন্তর্বাসের আড়ালে সিম পাচার করতেন তিনি। সেই জাল সিম দিয়ে অ্যাকাউন্ট হ্যাক করে অনলাইনেই টাকা হাতিয়ে নিতেন তাঁরা।

Click on your DTH Provider to Add TV9 Bangla