Cattle Smuggling Case: এনামুলের তিন ভাগ্নে-সহ ৪ জনের নাম উল্লেখ, গরু পাচার মামলায় চার্জশিট জমা করল সিআইডি

Cattle Smuggling Case: ইতিমধ্যেই গরু পাচার মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার গোয়েন্দাদের হাতে অত্যন্ত প্রাসঙ্গিক তথ্য উঠে এসেছে। সিআইডি যাবতীয় তথ্য উল্লেখ করেছে চার্জশিটে। 

Cattle Smuggling Case: এনামুলের তিন ভাগ্নে-সহ ৪ জনের নাম উল্লেখ, গরু পাচার মামলায় চার্জশিট জমা করল সিআইডি
গরু পাচার মামলায় চার্জশিট
Follow Us:
| Edited By: | Updated on: Nov 04, 2022 | 2:36 PM

কলকাতা: গরু পাচার মামলায় চার্জশিট পেশ করল সিআইডি। শুক্রবার জঙ্গিপুর আদালতে চার্জশিট দিল সিআইডি। চার্জশিটে নাম রয়েছেন মূল চক্রী এনামুলের ৩ ভাগ্নে-সহ ৪ জনের। গরু পাচার মামলায় সিবিআই-এর পাশাপাশি তদন্ত করছে সিআইডি। এদিন সিআইডি তদন্তকারীরা এনামুল হকের তিন ভাগ্নে মেদেহি হাসান, হুমায়ুন কবীর, জাহাঙ্গিরের নামে চার্জশিট দেন বলে জানা গিয়েছে। উল্লেখ্য, সিআইডি গরু পাচারের ক্ষেত্রে সামগ্রীক বিষয়টির তদন্ত করছে না। এনামুলের গ্রেফতারি পরও কীভাবে সীমান্ত থেকে গরু পাচার হত, কেবলমাত্র সীমান্ত এলাকাগুলির র‍্যাকেট নিয়ে তদন্ত করছে। গরু পাচারের টাকাই বিদেশে কোম্পানিতে বিনিয়োগ করতেন এনামুলের তিন ভাগ্নে। সিআইডি-র চার্জশিটে এনামুলের ভাগ্নদের নাম উঠে আসা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন পর্যবেক্ষকরা। এই চার্জশিটে পরোক্ষভাবে এনামুলের যোগও স্পষ্ট হল বলে অভিমত তাঁদের। উল্লেখ্য, সিবিআইয়ের গরু পাচার তদন্তে এনামুলের সঙ্গে আবার প্রত্যক্ষ যোগ রয়েছে অনুব্রত মণ্ডলেরও।

সিবিআই-এর জমা করা চার্জশিটে সাত জনের নাম রয়েছে। সেই তালিকায় রয়েছে মহম্মদ জাহাঙ্গির আলম, মহম্মদ হুমায়ূন কবির, মহম্মদ মেহেদি হাসান, জাহাঙ্গির আলম, মহম্মদ জেনারুল শেখ, সেন্টু শেখ এবং সেলিম শেখ।

২০১৯ সালে মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জ থানায় একটি অভিযোগ দায়ের করেছিল স্বেচ্ছাসেবী সংস্থা। অভিযোগ ওঠে, কাস্টমসের তরফ থেকে বাজেয়াপ্ত করা গরুর থেকে ১৭৩৫টি নিখোঁজ হয়ে গিয়েছিল। সিআইডি তদন্তে জানা যায়, বাজেয়াপ্ত হওয়া গরুই আবার পাচার হয়ে যাচ্ছে। এই র‌্যাকেটটা চালাচ্ছেন এনামুলের তিন ভাগ্নে। সিবিআইয়ের দাবি অনুযায়ী এনামুল যেমন গোটা সিন্ডিকেট চালাচ্ছিলেন, তাঁর ভাগ্নেরা বাজেয়াপ্ত হওয়া গরুই আবার পাচার করছিলেন বলে সিআইডি সূত্রে খবর। এই ঘটনার তদন্তভার চলতি বছরেই হাতে নেয় সিআইডি। সিবিআইয়ের দাবি অনুযায়ী যেহেতু ঝাড়খণ্ড, বিহার হয়ে গরু পাচারের পুরো সিন্ডিকেটটাই এনামুল নিয়ন্ত্রণ করতেন। তার মধ্যে কিছু কিছু অংশ তিন ভাগ্নে দেখভাল করতেন। সীমান্তে তা পাচার হওয়া নিয়ে নির্দিষ্ট পরিধির মধ্যে তদন্ত করছে সিআইডি। সূত্রের খবর,এই মুহূর্তে দুবাইতে রয়েছেন এনামুলের তিন ভাগ্নে।

গরু পাচার মামলায় সিবিআইয়ের দেওয়া চার্জশিটে মোট ৯৫ জন সাক্ষীর একটি তালিকা রয়েছে। এখানে আবার একটি চমকের বিষয় রয়েছে। সেই তালিকায় ৫৮ নম্বরে নাম রয়েছে মাধবের। তিনি বর্তমানে মৃত। তিনি গরু পাচার মামলায় সিবিআইয়ের হাতে ধৃত সহগল হোসেনের বন্ধু। এই মাধবেরই গাড়ি দুর্ঘটনায় মৃত্যু হয়েছে চলতি বছরের এপ্রিলে। উল্লেখ্য, এই মামলায় ইতিমধ্যেই হাজতে বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। গ্রেফতারির ৫৭ দিনের মাথায় গরু পাচার মামলায় বীরভূম জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডলের বিরুদ্ধে চার্জশিট দিয় সিবিআই।