Sabuj Sathi: ২০০ টাকায় বিক্রি হচ্ছে সবুজ সাথীর সাইকেল! তুঙ্গে রাজনৈতিক চাপানউতোর

Nadia: মাত্র ২০০ থেকে ২৫০ টাকা টাকায় বিক্রি হচ্ছে মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প 'সবুজ সাথী' (Sabuj Sathi) -র পুরনো সাইকেল (Cycle)।

Sabuj Sathi: ২০০ টাকায় বিক্রি হচ্ছে সবুজ সাথীর সাইকেল! তুঙ্গে রাজনৈতিক চাপানউতোর
সবুজ সাথীর সাইকেল বিক্রি! নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2022 | 6:17 PM

নদিয়া: মাত্র ২০০ থেকে ২৫০ টাকা টাকায় বিক্রি হচ্ছে মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প ‘সবুজ সাথী’ (Sabuj Sathi) -র পুরনো সাইকেল (Cycle)। নদিয়া জেলার বিভিন্ন জায়গায় খোলাবাজারে বিক্রি হচ্ছে সবুজ সাথীর সাইকেল। ঘটনাকে কেন্দ্র করে রাজনৈতিক চাপানউতোর তুঙ্গে।

নদিয়ার কৃষ্ণগঞ্জ রানাঘাট সহ বিভিন্ন এলাকায় ভাংড়ি ক্রেতা দের কাছে মাঝেমধ্যে লক্ষ্য করা যাচ্ছে সবুজ সাথীর সাইকেল। কিন্তু কোথা থেকে আসছে এই সব সাইকেল? ছাত্রছাত্রীদের দাবি, তারা স্কুল থেকে এই সাইকেল নিয়ে এসে কয়েকশো টাকা খরচ করে সাইকেল সারাই করে। তার পর সেগুলো ব্যবহার করতে পারে। সাইকেল নিম্নমানের হওয়ার দরুণ স্কুল যাতায়াতের বছর ঘুরতে না ঘুরতেই প্রায় প্রতি মাস অন্তর সাইকেল আবার মেরামত করতে হয়।

মেরামতের খরচ খরচের জন্যই হয়তো অনেকে এই সবুজ সাথী প্রকল্পে পাওয়া সাইকেল বিক্রি করে দিয়েছে। এই সাইকেলগুলিই ২০০ থেকে ২৫০ টাকায় বিক্রি হচ্ছে। যা নিয়ে রাজ্যের শাসক দলকে কটাক্ষের সুযোগ হাতছাড়া করেনি বিরোধীরা। বিজেপির তরফ থেকে দাবি করা হচ্ছে এইসব প্রকল্পের নাম করে কোটি কোটি টাকা তছরুপ করছে রাজ্য সরকার। কারণ, রাজ্য সরকার সবুজ সাথী প্রকল্পের মাধ্যমে যে সাইকেল দিচ্ছে সেই সাইকেল ব্যবহারের যোগ্য নয়। সেই কারণেই পড়ুয়ারা এই সাইকেল বিক্রি করে দিচ্ছেন। সেগুলো আবার বাজারে মিলছে মাত্র ২০০ টাকায়।

অন্যদিকে সিপিএমের তরফ থেকেও প্রায় একই রকম আক্রমণ করা হয়েছে রাজ্য সরকারকে। সবুজ সাথীর সাইকেল ব্যবহারযোগ্য নয়। সেই সাইকেল ছাত্রছাত্রীকে দেওয়া উচিত নয় বলে অনেকে মন্তব্য করেন সিপিএম নেতৃত্ব। এখন দেখার তৃণমূল নেতৃত্ব এ নিয়ে কী প্রতিক্রিয়া দেন।

আরও পড়ুন: Sitalkuchi firing: শীতলকুচিকাণ্ডে মামলাকারীর বক্তব্যের বাস্তবতা নিয়ে প্রশ্ন আদালতে

আরও পড়ুন: Poster against Kalyan Banerjee: ‘নেশাখোর, তোলাবাজ, চরিত্রহীন…’, ‘অ-কল্যাণের মুক্তি চাই’ বলে পোস্টারে ছয়লাপ

আরও পড়ুন: Anubrata Mondal wins Jackpot: অনুব্রত পেলেন লটারি! কোটি টাকার জ্যাকপট জিতলেন বীরভূমের তৃণমূল নেতা