‘পরীক্ষাই তো হল না, পাশ ফেলটা হয় কোথা থেকে…’ উচ্চ মাধ্যমিকে অকৃতকার্যদের পথ অবরোধ

HS Result: বিক্ষোভকারীদের দাবি হয় পাশ করাতে হবে না হলে সমস্ত রাজ্যে পরীক্ষা নিতে হবে।

'পরীক্ষাই তো হল না, পাশ ফেলটা হয় কোথা থেকে...' উচ্চ মাধ্যমিকে অকৃতকার্যদের পথ অবরোধ
নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2021 | 9:46 AM

উত্তর ২৪ পরগনা: উচ্চ মাধ্যমিকে কৃতকার্য না হতে পেরে রাস্তা অবরোধে শামিল হল পড়ুয়ারা। তাদের অভিযোগ, যথাযথ মূল্যায়ন না হওয়ায় এই ফলাফল হয়েছে। এরপরই শনিবার সকালে বসিরহাটের টাকি ষষ্ঠীধর লালমাধব উচ্চ বালিকা বিদ্যালয়ের পড়ুয়াদের একাংশ রাজ্য সড়ক অবরোধ করে।

এই স্কুলে ২০২১ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২৪৫ জন। তার মধ্যে ৮৩ জন অকৃতকার্য হয়েছে। বাকিরা সকলেই পাশ করেছে। যে সমস্ত ছাত্রী পাশ করতে পারেনি, তাদের বক্তব্য, মূল্যায়নে গাফিলতি থাকার কারণেই এই রেজাল্ট এসেছে। পরীক্ষা না নিয়ে পূর্ববর্তী পরীক্ষার ফলাফলের নিরিখে বোর্ডের নম্বর দেওয়ার কারণেই পড়ুয়াদের ভবিষ্যৎ প্রশ্নের মুখে বলে অভিযোগও করে তারা।

অর্পিতা ঋষি দাস নামে এক পড়ুয়ার কথায়, “পরীক্ষাটাই তো হল না। তা হলে পাশ ফেল হল কোথা থেকে। আমাদের ৮৩ জন মেয়ে ফেল করেছে। কোনও দিন এত মেয়ে কোথাও ফেল করে? অন্য স্কুলগুলিতে সবাই পাশ। তা হলে আমাদের স্কুলে পাশ ফেল এল কোথা থেকে। সরকার তো বলেই দিয়েছে মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে না। তা হলে পাশ ফেল হল কী করে? আমাদের প্রজেক্টে সবাইকে এক নম্বর দিয়েছে। তা কী করে হয়? আমাদের একটাই দাবি সবাইকে পাশ করাতে হবে। আর পরীক্ষা যদি হয় তা হলে গোটা রাজ্যে পরীক্ষা নিতে হবে।”

এরপরই পথ অবরোধের সিদ্ধান্ত নেয় স্কুলের ছাত্রীদের একাংশ। বিক্ষোভকারী ছাত্রীদের বক্তব্য, “আমাদের জোর করে ফেল করানো হয়েছে। আমরা এটা কোনও ভাবেই মানব না। আমাদেরকে পাশ করাতে হবে।” শনিবার সকাল থেকে কয়েকশো ছাত্রী টাকি থুবার মোড়ে হাতে হাত দিয়ে মানব বন্ধন করে রাস্তা আটকায়। এর জেরে টাকি রোডে (রাজ্য সড়ক-২) যান চলাচল কার্যত অবরুদ্ধ হয়ে পড়ে। তৈরি হয় যানজট। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় হাসনাবাদ থানার পুলিশ। যদিও এ বিষয়ে স্কুল কর্তৃপক্ষ কিছুই বলতে চাননি। বরাবরই মহকুমার মধ্যে এই স্কুলটি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে ভালো ফলাফল করে। এবার একসঙ্গে এত জন পড়ুয়া অকৃতকার্য হওয়ায় ধন্দে অভিভাবকরাও। আরও পড়ুন: পাঁচদিন ধরে নিখোঁজ ছিলেন তৃণমূল নেতা, থানা থেকে ফোনে জানানো হল ‘দেহ শনাক্ত করতে হবে’…