কয়লাকাণ্ড: বিনয় মিশ্রের ভাই বিকাশ মিশ্রের সাতদিনের সিবিআই হেফাজত

সিবিআই সূত্রে খবর, বিনয়ের হয়ে যাবতীয় ব্যবসা সামলাতেন তাঁর ভাই বিকাশ মিশ্র। তাঁকে জিজ্ঞাসাবাদ করেই কোথায় কোথায় টাকা যেত, আর কারা কারা এর সঙ্গে যুক্ত তা জানতে চান তদন্তকারীরা।

কয়লাকাণ্ড: বিনয় মিশ্রের ভাই বিকাশ মিশ্রের সাতদিনের সিবিআই হেফাজত
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Apr 16, 2021 | 7:47 PM

আসানসোল: গরু ও কয়লা কাণ্ডে দিল্লিতে ইডির হাতে গ্রেফতার হওয়া বিকাশ মিশ্রকে শুক্রবার সকালে তোলা হয় আসানসোল সিবিআই আদালতে। তবে এ দিন বিকাশের জামিন ও সিবিআইয়ের হেফাজতে পাওয়া নিয়ে শুনানিকে কেন্দ্র করে সিবিআই আদালতে বিস্তর বাদানুবাদ চলে। প্রথম দফার সওয়াল-জবাব শেষে সিবিআই আদালতের বিচারক জয়শ্রী বন্দোপাধ্যায় বিকাশের জামিন নাকচ করে ১৪ দিনের সিবিআই রিমান্ডের নির্দেশ দেন। পরে আবার দ্বিতীয় দফায় সওয়াল-জবাবের পরে বিচারক প্রথম নির্দেশ সংশোধন করে ৭ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দেন। আগামী ২২ এপ্রিল বিকাশ মিশ্রকে আবার আসানসোলের সিবিআই আদালতে তোলা হবে।

এ দিন সকালে যখন বিকাশ মিশ্রকে সিবিআই আদালতে তোলা হয়, তখন সওয়াল করার মতো কোনও আইনজীবী এজলাসে ছিলেন। বিচারক সিবিআইয়ের আবেদন মতো তাঁর জামিন নাকচ করে ১৪ দিনের হেফাজত মঞ্জুর করেন। কিন্তু এরপরেই নাটক শুরু হয়। বিকাশের হয়ে এজলাসে সওয়াল করতে আসেন শেখর কুন্ডু, সব্যসাচী বন্দোপাধ্যায় ও সোমনাথ চট্টরাজ। তাঁরা বলেন, এই ভাবে কোনও নির্দেশ দেওয়া যায় না। প্রয়োজন হলে সরকারি আইনজীবী, বা পিপি দেওয়া হয়। এ ছাড়াও এ দিন দিল্লিতে ইডির করা মামলায় আদালত মক্কেলের শারীরিক অবস্থার কথা ভেবে তাঁর জামিন মঞ্জুর করেছে। এখানেও তা করা হোক। তখন বিকাশের মেডিকেল রিপোর্ট দেখে বিচারক সিবিআইয়ের আইনজীবীর কাছে জানতে চান, তাঁরা তো হেফাজতে চাইছেন। কিন্তু আপনাদের হেফাজতে চিকিৎসার ব্যবস্থা হবে তো? সিবিআই সম্মতি জানালে বিচারক আগের নির্দেশ সংশোধন করে ৭ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দেন।

জানা গেছে, দিল্লি পুলিশের অফিসার রনধীর সিংয়ের নেতৃত্বে ৬ সদস্যর একটি দল বৃহস্পতিবার বিহারের তিহার জেল থেকে বিকাশ মিশ্রকে দূরন্ত এক্সপ্রেসে ধানবাদে নিয়ে আসে। সেখান থেকে এ দিন সকালে সড়কপথে বিকাশকে আনা হয় আসানসোল সিবিআই আদালতে। সিবিআই গরু ও কয়লা পাচারের মামলায় বিকাশকে নিজেদের হেফাজতে নিয়ে জেরা করতে চেয়ে দিল্লিতে প্রডাকশন ওয়ারেন্ট পাঠিয়েছিলো। তিহার জেল সেই আবেদন মঞ্জুর করে। তারপরেই সিবিআই আদালতে নিয়ে আসা হয় কয়লা বিকাশ মিশ্রকে।

আরও পড়ুন: অডিয়ো: ‘এসপি ও আইসিকে ফাঁসাতে হবে’, শীতলকুচি কাণ্ডে মমতার ফোনালাপ প্রকাশ্যে আনল বিজেপি

প্রসঙ্গত, গত ১৬ মার্চ টানা জেরার পরেও বিভিন্ন প্রশ্নের সদুত্তর না দেওয়ায় দিল্লি থেকে বিনয় মিশ্রর ভাই বিকাশ মিশ্রকে গ্রেফতার করেছিল ইডি। দীর্ঘ কয়েক মাস ধরে ফেরার থাকা তৃণমূল যুব কংগ্রেসের রাজ্য নেতা বিনয় মিশ্রের ভাই হল এই বিকাশ মিশ্র। দিল্লিতে গ্রেফতার করার পরে তাঁকে ৬ দিনের হেফাজতে নিয়েছিল ইডি। সেই মেয়াদ শেষে গত ২২ মার্চ থেকে তিহার জেলেই রয়েছে কয়লা ও গরু পাচারের মামলার অন্যতম অভিযুক্ত। সিবিআই সূত্রে খবর, বিনয়ের হয়ে যাবতীয় ব্যবসা সামলাতেন তাঁর ভাই বিকাশ মিশ্র। তাঁকে জিজ্ঞাসাবাদ করেই কোথায় কোথায় টাকা যেত, আর কারা কারা এর সঙ্গে যুক্ত তা জানতে চান তদন্তকারীরা।

জানা গেছে, গ্রেফতারির আশঙ্কায় একমাস আগেই দিল্লিতেই গা ঢাকা দিয়েছিল বিকাশ। সিবিআই ও ইডির বারংবার তলব সত্ত্বেও গরহাজির ছিল সে। যদিও এখনও পর্যন্ত বেপাত্তা রয়েছেন বিনয়। তাঁর বিরুদ্ধে ইতিমধ্যেই রেড কর্নার নোটিস জারি করেছে সিবিআই। দাদার মতো তিনিও বিদেশে পালাতে পারেন এই আশঙ্কায় বিকাশ মিশ্রর নামে লুক আউট নোটিসও জারি করেছিলো সিবিআই। শেষ পর্যন্ত দিল্লি থেকে তাঁকে গ্রেফতার করে ইডি।

আরও পড়ুন: দিনে ১৫ ঘণ্টা প্রচারে নিষেধাজ্ঞা ভোটবঙ্গে, করোনা সামলাতে কড়া কমিশন