Road Blockade: পানীয় জল অমিল, বালতি কলসি নিয়ে রাস্তা অবরোধ বিক্ষুব্ধ এলাকাবাসীর

বালতি, কলসি নিয়ে ঝাঁঝরা-পাণ্ডবেশ্বর রোড অবরোধ করেন দুর্গাপুর-ফরিদপুর ব্লকের ন্যাকড়াকোন্দা অঞ্চলের বাসিন্দারা।

Road Blockade: পানীয় জল অমিল, বালতি কলসি নিয়ে রাস্তা অবরোধ বিক্ষুব্ধ এলাকাবাসীর
ঝাঁঝরা-পাণ্ডবেশ্বর রাস্তা অবরোধ।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 7:56 PM

দুর্গাপুর: গরম পড়তে না পড়তেই জলের আকাল শুরু! পানীয় জল (Drinking Water) সরবরাহের জন্য প্রশাসনের তরফে এলাকায় পাইপলাইন, কলও রয়েছে। কিন্তু, সেই কলে পর্যাপ্ত জল মেলে না। আর আসবেই বা কি করে! পাইপলাইনে জল সরবরাহ ঠিকমত হয় না। এক-দু দিন নয়, প্রায় একমাস ধরে এই পরিস্থিতি চলছে দুর্গাপুর-ফরিদপুর (Durgapur-Faridpur) ব্লকের ন্যাকড়াকোন্দা অঞ্চলে। এমনকি, শুক্রবার রোজা শুরু হওয়ার পরেও এই সমস্যা মেটেনি। বাধ্য হয়ে পানীয় জলের দাবিতে ঝাঁঝরা-পাণ্ডবেশ্বর (Jhajra-Pandaveshwar) রোড অবরোধ করে বিক্ষোভ দেখালেন ন্যাকড়াকোন্দা অঞ্চলের বাসিন্দারা।

জানা গিয়েছে, কোলিয়ারি এলাকা হল দুর্গাপুর-ফরিদপুর ব্লকের ন্যাকড়াকোন্দা অঞ্চল। এই কোলিয়ারি এলাকায় প্রায় হাজার খানেক মানুষের বসবাস। গত একমাস ধরে নিয়মিত পানীয় জল না পাওয়ায় এদিন পথে নেমে বিক্ষোভ দেখান স্থানীয় বাসিন্দারা। এদিন সকাল ৯টা নাগাদ বালতি, কলসি নিয়ে ঝাঁঝরা-পাণ্ডবেশ্বর রোড অবরোধ করেন তাঁরা। ন্যাকড়াকোন্দা অঞ্চলের বাসিন্দাদের অভিযোগ, প্রায় মাস খানেক ধরে ঠিকমত পানীয় জল মিলছে না। বারবার বলা সত্ত্বেও কোনও সুরাহা হয়নি। এদিকে, রোজা শুরু হয়েছে। অথচ পানীয় জল সরবরাহ নিয়মিত করার ব্যাপারে প্রশাসনের হুঁশ নেই বলে অভিযোগ। এরই প্রতিবাদে এদিন রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখান এলাকাবাসী।

ন্যাকড়াকোন্দা অঞ্চলের বাসিন্দাদের বিক্ষোভে প্রায় দু-ঘণ্টা অবরুদ্ধ থাকে ঝাঁঝরা-পাণ্ডবেশ্বর রোড। তীব্র যানজটের সৃষ্টি হয় এলাকায়। তারপর স্থানীয় প্রশাসন ও শাসকদলের প্রতিনিধিরা ঘটনাস্থলে গিয়ে শনিবার থেকেই পানীয় জল সরবরাহের আশ্বাস দেন। তাঁদের সেই আশ্বাস পেয়েই অবরোধ তোলেন ন্যাকড়াকোন্দা অঞ্চলের বাসিন্দারা। তবে আপাতত অবরোধ তুললেও সমস্যা না মিটলে লাগাতার আন্দোলনের হুঁশিয়ারিও দিয়েছেন তাঁরা।

এদিকে, এদিনের এই বিক্ষোভ-অবরোধের পর শাসকদলের বিরুদ্ধে সরব হয়েছেন বিরোধীরা। কোনও পরিষেবাই পাওয়া যায় না অভিযোগ তুলে স্থানীয় বিজেপি নেতা জিতেন চট্টোপাধ্যায় বলেন, “শুধু ন্যাকড়াকোন্দা নয়, গোটা পশ্চিমবঙ্গে মানুষ তাদের স্বাভাবিক চাহিদা পূরণ করতে পারছেন না। এরা (তৃণমূল) ঠিকমতো নির্বাচনও করায় না। যদি ঠিকমত নির্বাচন হয়, তাহলে পঞ্চায়েত ভোট দূরের কথা, এরা (তৃণমূল) সাধারণ সমিতির নির্বাচনেও জয় পাবে না। জল, রাস্তাঘাট- কোনও পরিষেবাই ঠিকমত মেলে না।”

অন্যদিকে, পাইপলাইন ফেটে যাওয়ার জেরেই পানীয় জল সরবরাহে সমস্যা হয়েছে বলে জানান স্থানীয় তৃণমূল নেতা সুজিত মুখোপাধ্যায়। তবে অবিলম্বে জলকষ্ট মেটানোর আশ্বাস দিয়ে তিনি বলেন, “পাইপলাইন ফেটে গিয়েছে। তার ফলেই সমস্যা হচ্ছে। আমি বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। সরকারি আধিকারিকের সঙ্গে কথা বলে আগামী কাল থেকেই এলাকায় পানীয় জলের ট্যাঙ্ক পাঠানোর ব্যবস্থা করব। যতদিন না পর্যন্ত পাইপলাইনের কাজ ঠিক হয়, ততদিন এলাকায় জলের ট্যাঙ্ক পাঠানো হবে।”