পার্শ্বশিক্ষকদের আদিগঙ্গায় নামার পিছনে রাজনীতি রয়েছে, দাবি শিক্ষামন্ত্রীর

এক দিন আগেই পার্থবাবু আশ্বাস দিয়েছিলেন, ভোটে জিতে তৃণমূল সরকার গড়লে ধাপে ধাপে শিক্ষকদের দাবি পূরণ করা হবে। যদিও বিরোধীদের অভিযোগ, ২০১১ সালে ক্ষমতায় আসার আসেও একই দাবি করেছিল তৃণমূল। তবে ১০ বছর কেটে গেলেও তা পূরণ হয়নি।

পার্শ্বশিক্ষকদের আদিগঙ্গায় নামার পিছনে রাজনীতি রয়েছে, দাবি শিক্ষামন্ত্রীর
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Feb 16, 2021 | 6:16 PM

দক্ষিণ ২৪ পরগনা: সরস্বতী পুজোর বিকেলে একটু হালকা মেজাজে ধরা রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। মঙ্গলবার বিকেলে আচমকাই প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান বারুইপুর হাইস্কুলে হাজির হন তৃণমূল মহাসচিব। সেখানে গিয়ে প্রথমে প্রতিমা দর্শন করেন তিনি। এর পর স্কুল কর্তৃপক্ষের তরফে সংবর্ধনা দেওয়া হয় শিক্ষামন্ত্রীকে। কপালে তাঁর যজ্ঞের টিকাও লাগিয়ে দেওয়া হয়। শেষে পাত পেড়ে পুজোর খিচুড়ি ভোগ গ্রহণ করেন পার্থবাবু।

এর পরই শিক্ষামন্ত্রীর উদ্দেশে ধেয়ে আসে প্রত্যাশিত প্রশ্ন। আদিগঙ্গায় নেমে পার্শ্বশিক্ষকদের প্রতিবাদের প্রসঙ্গ উঠলে সমালোচনায় মুখর হন পার্থ চট্টোপাধ্যায়। কালীঘাটে যেতে চেয়ে পার্শ্বশিক্ষকদের এই আন্দোলনের পিছনে রাজনৈতিক অভিসন্ধি রয়েছে বলে তিনি দাবি করেন। প্রসঙ্গত, এক দিন আগেই তিনি আশ্বাস দিয়েছিলেন, ভোটে জিতে তৃণমূল সরকার গড়লে ধাপে ধাপে শিক্ষকদের দাবি পূরণ করা হবে। যদিও বিরোধীদের অভিযোগ, ২০১১ সালে ক্ষমতায় আসার আসেও একই দাবি করেছিল তৃণমূল। তবে ১০ বছর কেটে গেলেও তা পূরণ হয়নি।

আদিগঙ্গায় নেমে পার্শ্বশিক্ষকের কালীঘাট যাত্রা নিয়ে মঙ্গলবার পার্থ বলেন, “এর পিছনে রাজনীতি আছে। আজকের ঘটনা বাঞ্ছনীয় নয়। দাবি থাকবে, আন্দোলন থাকবে, কিন্তু সময়জ্ঞান থাকবে না! কেবল বিক্ষোভ দেখালে হবে না, একটা রাস্তা বের করতে হবে।”

আরও পড়ুন: মুকুল ‘কথা দিলেন’, বিজেপি এলে কেন্দ্রের নিয়মে বেতন পাবেন পার্শ্বশিক্ষকরা

অন্যদিকে, নবান্ন অভিযানে গিয়ে আঘাত পাওয়া ডিওয়াইএফআই কর্মী মইদুল মিদ্যার ইসলাম মিদ্যার মৃত্যু নিয়ে তিনি রাজনীতি করার অভিযোগ তুলেছেন বিজেপির দিকে। তাঁর অভিযোগ, “একটা মৃত্যু নিয়ে বিজেপি যে কদর্য ভাষায় কথা বলছে তা নিন্দনীয়। এই ধরনের সংস্কৃতি বাংলায় টিকবে না। যে কারণেই মৃত্যু হয়ে থাক সেটা অত্যন্ত দুঃখের।” শিক্ষামন্ত্রীর সঙ্গে এ দিন ছিলেন বারুইপুরের পুরপ্রশাসক শক্তি রায়চৌধুরীও।

আরও পড়ুন: সমঝোতা চূড়ান্ত, কিন্তু কে পেল কত আসন? বললেন না অধীর-বিমান