Case filed Against Rahul Gandhi: হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগ, রাহুল গান্ধীর বিরুদ্ধে মামলা দায়ের আসানসোলে

Rahul Gandhi: আসানসোল (Asansol) আদালতে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর (Rahul Gandhi) বিরুদ্ধে মামলা দায়ের। অভিযোগ ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছেন তিনি।

Case filed Against Rahul Gandhi: হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগ, রাহুল গান্ধীর বিরুদ্ধে মামলা দায়ের আসানসোলে
কী জানতে চাইলেন রাহুল? ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2021 | 4:29 PM

আসানসোল: আসানসোল (Asansol) আদালতে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর (Rahul Gandhi) বিরুদ্ধে মামলা দায়ের। অভিযোগ ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছেন তিনি। আদালত সেই মামলা গ্রহণও করেছে বলে খবর। বৃহস্পতিবার আসানসোলের প্রবীণ আইনজীবী পীযূষ কান্তি গোস্বামী মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেটের আদালতে রাহুল ওয়েনাড়ের সাংসদ গান্ধীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। সেই মামলায় রাহুল-সহ বেশ কয়েকজনের নাম যুক্ত করেছেন।

তিনি তাঁর অভিযোগে জানিয়েছেন, গত ১২ ডিসেম্বর এবং ১৯ শে ডিসেম্বর রাহুল গান্ধী রাজস্থান এবং উত্তর প্রদেশের দুটি সভায় হিন্দুত্ববাদীদের প্রসঙ্গ টেনে বলেছেন যে, ক্ষমতার লোভে হিন্দুত্ববাদীরা সত্যকেও ভুলে যায়। দেশের দুর্দশার জন্য এরাই দায়ী। রাহুল গান্ধীর এই বক্তব্যের বিভিন্ন খবর কাগজের প্রতিবেদন এবং বৈদ্যুতিন মিডিয়ার নির্দিষ্ট তথ্য তিনি প্রমাণ হিসাবে জমা করেছেন।

আইনজীবী পীযূষ কান্তি গোস্বাামী অভিযোগ করেন এতে তার ধর্মীয় ভাবাবেগে ধাক্কা লেগেছে। সংবিধানে যে কোনও মানুষ যে কোনও ধর্ম পালন করতে পারেন। কিন্তু কারও ধর্মকে নিয়ে এভাবে আঘাত করা যায় না। ভারতীয় দণ্ডবিধির ২৯৫ এ এবং ২৯৮ ধারায় এই মামলা আদালত গ্রহণ করে। এদিনই এই মামলাটি গ্রহণের পর তা শুনানির জন্য মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট আসানসোলের সপ্তম জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে পাঠিয়ে দেন। আগামী মাসের ৩১ তারিখ এই মামলার শুনানি ওই ম্যাজিস্ট্রেটের আদালতে হবে বলে ওই আইনজীবী জানিয়েছেন।

প্রদেশ কংগ্রেস রাজ্য সম্পাদক তথা আইনজীবী প্রসেনজিৎপুইতণ্ডির প্রতিক্রিয়া, যে আইনজীবী মামলা করেছেন তাঁর হয়ত পেশা জমছে না। নিজেকে প্রচারের আলোয় আনতে এমনটা করেছেন। কংগ্রেস নেতার দাবি, রাহুল গান্ধী তাঁর বক্তব্যে ভুল কিছু বলেননি।

কোন প্রেক্ষিতে এই মামলা?

প্রসঙ্গত, কয়েক দিন আগে কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেছেন “হিন্দুত্ববাদীরা সর্বদা ঘৃণা ও সহিংসতা ছড়িয়েছে”। এবং সমস্ত সম্প্রদায় এর জন্য মূল্য দিতে হয়। এদিকে গত ১৭ থেকে ২০ ডিসেম্বর হরিদ্বারের বেদ নিকেতন ধামে একটি ‘ধর্ম সংসদ’ সংগঠিত হওয়ার পরে অভিযোগ ওঠে একটি সম্প্রদায়ের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্য দেওয়া হয়েছে। যার প্রেক্ষিতে রাহল এক টুইটে লেখেন, “হিন্দুত্ববাদীরা সবসময় ঘৃণা ও হিংসা ছড়ায়। হিন্দু-মুসলিম-শিখ-খ্রিস্টানরা এর মূল্য দিচ্ছে। কিন্তু আর কখনও না!” কংগ্রেস নেতা ‘ইন্ডিয়া এগেইনস্ট হিন্দুত্ব’ এবং ‘হরিদ্বার হেট অ্যাসেম্বলি’ হ্যাশট্যাগ সহ হিন্দিতে টুইট করেন।

আরও পড়ুন: Maheshtala Road Accident: বেপরোয়া গতির জের, ওভারটেক করতে গিয়ে শেষ হয়ে গেল একই পরিবারের ৩টে প্রাণ

আরও পড়ুন: Deadbody Recover: গ্রামীণ চিকিৎসকের বাড়ি থেকে উদ্ধার যুবকের দেহ! পরিকল্পনা করে খুন, দাবি পরিবারের

আরও পড়ুন: BJP on Deocha Coal Mining Project: ‘মোবাইল থেকে হামলার ছবি মুছে দিয়েছে’, পাচামি-বিক্ষোভে প্রতিবাদে বামের পাশে ‘রাম’