Asansol: আদিবাসীদের পাট্টা জমিও দখলের অভিযোগ প্রোমোটারদের বিরুদ্ধে, জেসিবি আটকে বিক্ষোভ

Asaansol: এলাকার বাসিন্দাদের অভিযোগ, ১৯৮৭ সালে সরকার থেকে জমির পাট্টা দেওয়া হয়েছিল। কারোর দাবি তাঁর দাদুর মালিকানাধীন রয়েছে জমি।

Asansol: আদিবাসীদের পাট্টা জমিও দখলের অভিযোগ প্রোমোটারদের বিরুদ্ধে, জেসিবি আটকে বিক্ষোভ
আদিবাসীদের জমি দখলের অভিযোগ (নিজস্ব তিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2023 | 6:06 PM

আসানসোল: আবারও প্রমোটাররাজ আসানসোলে। আদিবাসীদের জমি দখলের অভিযোগ জমি মাফিয়াদের বিরুদ্ধে। অভিযোগ, সরকারি পাট্টা দেওয়া জমি ও দখল করে নিচ্ছে প্রোমোটাররা। বিক্ষোভ দেখিয়ে বুলডোজার আটকে দেয় গ্রামবাসীরা। আসানসোল পুরনিগমের ৯৪ নম্বর ওয়ার্ড ভালুকজোর পাঞ্জাবিডাঙা এলাকায় এই ঘটনা ঘটেছে।

এলাকার বাসিন্দাদের অভিযোগ, ১৯৮৭ সালে সরকার থেকে জমির পাট্টা দেওয়া হয়েছিল। কারোর দাবি তাঁর দাদুর মালিকানাধীন রয়েছে জমি। আবার কারোর দাবি শ্বশুরমশাইয়ের মালিকাধীন রয়েছে জমি। আর সেই জমিতে বুলডোজার চালানো হচ্ছে। বেআইনিভাবে জমির মালিকানার নাম বদলে ফেলা হয়েছে।

কেউ-কেউ অভিযোগ করছেন পঞ্চাশ বছর ধরে ওই এলাকায় তারা বসবাস করছে। চাষ করছেন। বর্গাদারী নিয়ম না মেনে তাদের উচ্ছেদ করার চেষ্টা চলছে। স্থানীয় কাউন্সিলরের কোনও সহযোগিতা তাঁরা পাননি। কাউন্সিলর জানিয়েছিলেন দু’পক্ষের আলোচনার পরই জমিতে প্রোমোটিং এর কাজ শুরু হবে। কিন্তু রাতারাতি জেসিবি মেশিন বুলডোজার নামিয়ে দেওয়া হয়। বিক্ষোভ শুরু হতেই জেসিবি মেশিন বুলডোজার নিয়ে পালিয়ে যায় ঠিকাদার। প্রোমোটারদের অস্থায়ী অফিসেও দেখা যায় পালিয়ে গেছে জমি কারবারিরা। ঠিকাদার তথ্য জানাতে অস্বীকার করেন।কোন প্রোমোটারের তত্ত্বাবধানে তিনি এই কাজ করছেন তা গোপনের চেষ্টা চালান।

বিক্ষোভকারী বাসিন্দারা অধিকাংশই এসসিএসটি অর্থাৎ আদিবাসী ও বাউরী সম্প্রদায়ভুক্ত। প্রশ্ন উঠেছে আদিবাসী সম্প্রদায়ের জমি কীভাবে বেহাত হচ্ছে? এই প্রশ্ন তুলে সরব হয়েছে বিজেপি নেতৃত্ব। তারা সামনে থেকে দাঁড়িয়ে গ্রামবাসীদের বিক্ষোভে অংশ নেন। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় হিরাপুর থানার পুলিশ।

অপরদিকে, তৃণমূল কংগ্রেসের নেতৃত্ব দাবি করেন আদিবাসীদের জমি এ রাজ্যে বেহাত হয় না। বিষয়টি খতিয়ে দেখতে হবে। বিজেপি রাজ্য কোর কমিটির সদস্য তথা বার্নপুর এলাকার বাসিন্দা অশোক রুদ্র বলেন “আমার ওই আদিবাসী বাসিন্দাদের আবেদন তারা যেন বিজেপির ইন্ধনে পা না বাড়ান। জমি নিয়ে অভিযোগ থাকলে নির্দিষ্ট যে দফতর রয়েছে সেখানেই যেন অভিযোগ তারা জানায়।”

তবে কোন প্রোমোটার ওই এলাকায় জমি দখল করছে বা প্রোমোটারিরাজ চালাতে চাইছে তা অবশ্য সামনে আসেনি। কিন্তু স্থানীয় বাসিন্দাদের দাবি বার্নপুরের জনৈক ফিরোজ খান, টিংকু খান বা রাজু নামে কেউ এই কাজ চালাচ্ছে। আর ফিরোজ টিংকু বা রাজুরা হলেন বার্নপুরের কুখ্যাত লোহা কারবারির লোক।