Coal Scam: কয়লা পাচার মামলায় অবশেষে শর্তসাপেক্ষে জামিন ৮ ইসিএল কর্তার

Coal Scam: গত নভেম্বর মাসে আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে দু'বার শুনানির দিন থাকলেও শুনানি হয়নি।

Coal Scam: কয়লা পাচার মামলায় অবশেষে শর্তসাপেক্ষে জামিন ৮ ইসিএল কর্তার
ইসিএলের কর্তাদের জামিন।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2022 | 9:14 PM

আসানসোল: কয়লা পাচার মামলায় (Coal Smuggling Case) ১৪০ দিন জেলে থাকার পর জামিন পেলেন ইসিএলের আট কর্তা। কলকাতা হাইকোর্ট ও আসানসোল সিবিআইয়ের বিশেষ আদালতে শর্ত সাপেক্ষে জামিন পান তাঁরা। এরমধ্যে একজন গত মঙ্গলবার জামিন পেয়েছেন। বৃহস্পতিবার আসানসোলের সিবিআইয়ের বিশেষ আদালত বাকি সাতজনকে জামিন দেয়। যদিও তাঁদের জামিন হয়েছে শর্ত সাপেক্ষে। ১৪০ দিন ধরে আসানসোল জেলে রয়েছেন ইসিএলের ৮ কর্তা। এই সময়ের মধ্যে বেশ কয়েকবার আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে তাদের জামিনের শুনানি হয়েছে। সিবিআইও এই জামিনের বিরোধিতা করেছে বারবারই।

গত নভেম্বর মাসে আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে দু’বার শুনানির দিন থাকলেও শুনানি হয়নি। তখন জানা গিয়েছিল, এই আটজনের মধ্যে প্রাক্তন ইসিএলের জিএম সুভাষ মুখোপাধ্যায় হাইকোর্টে জামিনের আবেদন করেছেন। সেই আবেদনের ভিত্তিতে গত মঙ্গলবার হাইকোর্ট সুভাষ মুখোপাধ্যায়ের জামিন মঞ্জুর করে। জামিনের শর্ত হিসাবে বলা হয়, তিনি পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও পুরুলিয়া জেলায় যেতে পারবেন না। সিবিআই মামলায় তদন্তের জন্য যখনই ডাকবে তখনই হাজিরা দিতে হবে। বর্তমানে সুভাষ মুখোপাধ্যায় কোথায় থাকছেন, তার ঠিকানা এই মামলার তদন্তকারী অফিসার বা আইও উমেশ কুমার ও আদালতকে জানিয়ে দিতে হবে।

হাইকোর্টে সুভাষ মুখোপাধ্যায়ের জামিনের বিষয়টি তুলে ধরেই বৃহস্পতিবার বাকি ৭ জনের আইনজীবী শেখর কুণ্ডু আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে আর্জি জানান। সওয়াল-জবাবে সিবিআইয়ের আইনজীবী রাকেশ কুমার জামিনের বিরোধিতা করেন। তাঁর বক্তব্য, এই মামলায় একজন ভারতীয় দণ্ডবিধির ১৬৪ নম্বর ধারায় আদালতে ম্যাজিস্ট্রেটের কাছে গোপন জবানবন্দি দিয়েছেন। তাই তাঁদের জামিন দেওয়া ঠিক হবে না। তদন্ত এখনও চলছে। যদিও দু’পক্ষের বক্তব্য শেষে সিবিআইয়ের বিশেষ আদালতের বিচারক রাজেশ চক্রবর্তী ৭ জনের জামিন মঞ্জুর করেন। তবে জামিনের ক্ষেত্রে হাইকোর্টের শর্ত বহাল রাখা হয় এখানেও।

এই কয়লা পাচার মামলায় গত ১৯ জুলাই সিবিআই ৪১ জনের নাম-সহ প্রথম বা সাপ্লিমেন্টারি চার্জশিট জমা দিয়েছে, তাতে এই আটজনের নাম রয়েছে। এই কয়লা পাচার মামলায় অন্যতম অভিযুক্ত অনুপ মাজি ওরফে লালা সুপ্রিম কোর্টের রক্ষাকবচে আছেন। তদন্তে সহযোগিতার শর্তে রক্ষাকবচ পেয়েছেন তিনি।