Bardhaman: বর্ধমান স্টেশনে ট্রেন ঢুকতেই তল্লাশি, মিলল ১ কোটি ৭০ লক্ষ টাকার সোনা

DRI - RPF joint operation in Bardhaman: ডিআরআই এবং আরপিএফ-এর যৌথ তল্লাশিতে বর্ধমান স্টেশন থেকে উদ্ধার হল তিন কেজি সোনার বাট।

Bardhaman: বর্ধমান স্টেশনে ট্রেন ঢুকতেই তল্লাশি, মিলল ১ কোটি ৭০ লক্ষ টাকার সোনা
সোনা পাচার করতে গিয়ে বর্ধমান স্টেশনে ধরা পড়ল পাচারকারী
Follow Us:
| Edited By: | Updated on: Dec 12, 2022 | 12:05 AM

বর্ধমান: ডিআরআই এবং আরপিএফ-এর যৌথ তল্লাশিতে বর্ধমান স্টেশন থেকে উদ্ধার হল তিন কেজি সোনার বাট। যার মূল্য ১ কোটি ৭০ লক্ষ ৫০ হাজার টাকা। আরপিএফ সূত্রে জানা গিয়েছে, দুটি ঘটনায় মোট দুজনকে এই বিপুল পরিমাণ সোনা সহ গ্রেফতার করা হয়েছে। আরপিএফ আধিকারিকরা জানিয়েছেন, আগে থেকেই তাঁদের কাছে সোনা পাচারের বিষয়ে খবর ছিল। আপ শিয়ালদহ – অমৃতসর এক্সপ্রেস, বর্ধমান স্টেশনে এসে পৌঁছতেই ডিআরআই এবং আরপিএফ-এর জওয়ানরা তল্লাশি শুরু করেন। এক যুবকের কাছ থেকে এক কেজি সোনা উদ্ধার হয়। তাকে জেরা করে বর্ধমান স্টেশনেই আপ হাওড়া – নয়া দিল্লি রাজধানী এক্সপ্রেস থেকে আরও একজনকে গ্রেফতার করা হয়। তার কাছ থেকে দুই কেজি ওজনের সোনার বাট উদ্ধার হয়। এত সোনা নিয়ে কলকাতা থেকে কী উদ্দেশ্যে তারা রওনা দিয়েছিল, তা খতিয়ে দেখছে হচ্ছে।

রেল সূত্রে জানা গিয়েছে, রেল পথে চোরাচালান আটকাতে ‘অপারেশন সতর্ক’-এর অধীনে, আরপিএফ-এর বর্ধমানশাখা এবং ক্রাইম ইন্টেলিজেন্স ব্রাঞ্চের বর্ধমান শাখার আধিকারিক ও কর্মীদের সমন্বয়ে একটি দল গঠন করা হয়েছিল। এই দলকে প্রয়োজনে তল্লাশি অভিযান চালানোর অধিকারও দেওয়া হয়েছিল। গত শুক্রবার (৯ ডিসেম্বর) রাজস্ব দফতরের গোয়েন্দা বিভাগ থেকে এই দলটিকে জানানো হয়েছিল যে, ওই দিন বর্ধমান স্টেশনের উপর দিয়ে ট্রেনে করে সোনার বাট পাচার করা হবে। এই খবর পেয়ে পাচারকারীদের ধরার জন্য যাবতীয় প্রস্তুতি নিয়েছিল দলটি।

১২৩৭৯ আপ শিয়ালদহ – অমৃতসর জালিয়ানওয়ালাবাগ এক্সপ্রেস ট্রেনটি বর্ধমান স্টেশনে আসার সঙ্গে সঙ্গেই দলটির সদস্যরা তল্লাশি অভিযান চালায়।ট্রেনটি থেকে এক যুবককে আটক করা হয়। তার ব্যাকপ্যাক থেকে প্রায় এক কেজি ওজনের সোনার বাট উদ্ধার করা হয়। এরপর, আরও, তথ্যের ভিত্তিতে, ১২৩০১ আপ হাওড়া – নয়া দিল্লি রাজধানী এক্সপ্রেস ট্রেনটিও বর্ধমান স্টেশনে আসার পর তল্লাশি অভিযান চালানো হয়। এই ট্রেন থেকে আরেক ব্যক্তিকে আটক করা হয়। ওই ব্যক্তির কোমরে কাপড়ের তৈরি একটি বেল্টের মধ্যে প্রায় ২ কেজি ওজনের সোনার বাট লুকানো ছিল। কলকাতার ডিআরআই-এর উচ্চপদস্থ গোয়েন্দা কর্তাদের একটি দল, ওই দুই ব্যক্তিকে, আরও তদন্ত ও প্রয়োজনীয় আইনি ব্যবস্থার জন্য কলকাতায় নিয়ে এসেছেন।