Aman Dhan: বৃষ্টিতে ঘাটতি, আমন ধান চাষের জন্য বৃহস্পতিবার থেকে ছাড়া হবে DVC-র জল

Aman Dhan: ডিভিসির ছাড়া জলে পাঁচ জেলার মোট ৪২ টি ব্লক উপকৃত হবে। এরমধ্যে শুধুমাত্র পূর্ব বর্ধমান জেলার ১৯ টি ব্লক সেচের জল পাবে। এখনও পর্যন্ত জেলায় ৪৬ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে।

Aman Dhan: বৃষ্টিতে ঘাটতি, আমন ধান চাষের জন্য বৃহস্পতিবার থেকে ছাড়া হবে DVC-র জল
DVC থেকে জল ছাড়া হবেImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2024 | 5:20 PM

বর্ধমান: আমন ধান চাষের জন্য ডিভিসির সেচ খালে জল ছাড়া হবে বৃহস্পতিবার থেকে। মঙ্গলবার পূর্ব বর্ধমানের জেলাশাসকের দফতরে বর্ধমান বিভাগের ডিভিশন্যাল কমিশনার অবনীন্দ্র নাথ সিংয়ের নেতৃত্বে জল নিয়ে বৈঠক হয়। বৈঠকে উপস্থিত ছিলেন পূর্ব ও পশ্চিম বর্ধমান, হুগলি, হাওড়া এবং বাঁকুড়ার জেলার আধিকারিকরা। পূর্ব বর্ধমান জেলা পরিষদের সভাধিপতি শ্যামাপ্রসন্ন লোহার বলেন,  “এবার বৃষ্টি না হওয়ায় কৃষকরা বীজতলা তৈরি করলেও রোয়ার কাজ শুরু করতে পারেননি। তাই জরুরি ভিত্তিতে জল দেওয়ার কথা বলা হয়। আগামী ২৫ জুলাই থেকে জল ছাড়া হবে পাঞ্চেত ও মাইথন জলাধার থেকে। সেই জল দুর্গাপুর ব্যারাজে আসার পর ভিভিসির সেচখাল গুলিতে সরবরাহ করা হবে।”

ডিভিসির ছাড়া জলে পাঁচ জেলার মোট ৪২ টি ব্লক উপকৃত হবে। এরমধ্যে শুধুমাত্র পূর্ব বর্ধমান জেলার ১৯ টি ব্লক সেচের জল পাবে। এখনও পর্যন্ত জেলায় ৪৬ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে। জুলাইয়ের তৃতীয় সপ্তাহ হয়ে গেলেও জেলায় মাত্র ৬ শতাংশ জমিতে রোয়ার কাজ হয়েছে। সুতরাং জেলার বৃহৎ এলাকায় এখনও রোয়ার কাজ শুরু হয়নি।

পাশাপাশি জেলা সভাধিপতি বলেন,  “ডিভিসি কর্তৃপক্ষকে পরিষ্কারভাবে জানিয়ে দেওয়া হয়েছে, জেলাকে না জানিয়ে যেন কোনওভাবেই জল ছাড়া না হয়।কারণ হঠাৎ করে ডিভিসির জলধার থেকে জল ছাড়া হলে নীচু এলাকা প্লাবত হয়ে যায়।”

জল ছাড়া হবে প্রথমে ১৫ দিনের জন্য। টানা দু’সপ্তাহ জল ছাড়ার পর পরবর্তী অবস্থার উপর নির্ভর করে সিদ্ধান্ত নেওয়া হবে। যদি এর মধ্যে ভারী বৃষ্টি হয়, সেক্ষেত্রে ডিভিসি থেকে জল ছাড়ার পরিমাণ কমে যাবে।