Nandigram Dibas: সম্মুখ সমরে গেরুয়া-ঘাসফুল, পারদ চড়ছে নন্দীগ্রামে! কড়া প্রস্তুতি প্রশাসনের

Nandigram Dibas: উল্টোদিকে তৃণমূলের দুই গোষ্ঠীর তরফে আলাদা করে হচ্ছে দুটি অনুষ্ঠান। গত বছরও শুভেন্দুর নেতৃত্বে ভূমি উচ্ছ্বেদ কমিটির ব্যানারে আলাদা করে পালিত হয়েছিল নন্দীগ্রাম দিবস।

Nandigram Dibas: সম্মুখ সমরে গেরুয়া-ঘাসফুল, পারদ চড়ছে নন্দীগ্রামে! কড়া প্রস্তুতি প্রশাসনের
শুভেন্দু অধিকারী। (ফাইল চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2021 | 8:01 AM

নন্দীগ্রাম: ১০ নভেম্বর। নন্দীগ্রাম দিবস। আর তা ঘিরেই টানটান উত্তেজনা নন্দীগ্রাম জুড়ে। গদিতে আসার আগে থেকেই প্রতিবছর নন্দীগ্রামে শুভেন্দু অধিকারীকে সামনে রেখেই কর্মসূচি নিয়েছে তৃণমূল। তবে ২০২১-এ ছবিটা উল্টো। তৃণমূলের দোর্দন্ডপ্রতাপ নেতা শুভেন্দু অধিকারী এখন বিজেপির টিকিটে জিতে রাজ্যের বিরোধী দলনেতা। বুধবার, তাঁরই নেতৃত্বে বিজেপির তরফে পালিত হতে চলেছে নন্দীগ্রাম দিবস। আর উল্টোদিকে তৃণমূলের দুই গোষ্ঠীর তরফে আলাদা করে হচ্ছে দুটি অনুষ্ঠান। গত বছরও শুভেন্দুর নেতৃত্বে ভূমি উচ্ছ্বেদ কমিটির ব্যানারে আলাদা করে পালিত হয়েছিল নন্দীগ্রাম দিবস।

২০০৭ সাল থেকেই রাজ্য রাজনীতির অন্যতম নাম হয়ে নিজের জায়গা খোদাই করেছে জমি আন্দোলনের পীঠস্থান নন্দীগ্রাম। আর সেই জায়গার উপর ভর করে রাজ্যে পালা বদল। দু দফায় ঘাসফুলের আধিপত্য বজায় রাখার পর তৃতীয় দফাতেই এই আন্দোলনের সেনাপতি বেসুরো হওয়াতে বিপাকে পড়তে হয় শাসকদল তৃণমূলকে।

১০ ই নভেম্বর দিনটি পূর্ব মেদিনীপুর জেলার নন্দীগ্রামে সূর্যোদয় পালন করেন ভূমি উচ্ছেদ কমিটি। ঠিক একদিন আগে কার্যত নন্দীগ্রামের রাজনৈতিক পারদ চড়ছে। শাসক দল তৃণমূল কংগ্রেস দুটি অনুষ্ঠানের আয়োজন করেছেন। উপস্থিত থাকবেন জেলা নেতৃত্ব থেকে মন্ত্রী ও রাজ্য নেতৃত্বরা ।

বুধবার, ১০ ই নভেম্বর। শাসকদল তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে গোকুলনগর করপল্লিতে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উপস্থিত থাকার কথা থাকলেও ফিরহাদ হাকিম ,পূর্ণেন্দু বসু ও দোলা সেন বিশেষ কারণে আসছেন না, থাকবেন তৃণমূল কংগ্রেসের মুখপাত্র কুনাল ঘোষ, তাপস রায়, জয়া দত্ত, জেলায় দুই মন্ত্রী সৌমেন মহাপাত্র ও অখিল গিরি সহ জেলা একাধিক নেতৃত্বরা। এদিন বিকেলেও নন্দীগ্রামে হাজরাকাটাতে তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে একটি নতুন সূর্যোদয় কর্মসূচির দিবস আয়োজন করা হয়েছে। এখানেও রাজ্য নেতৃত্ব থেকে জেলা নেতৃত্ব মন্ত্রীরা উপস্থিত থাকবেন বলে জানাগেছে।

নন্দীগ্রামে তৃণমূল নেতা শেখ সুফিয়ান বলেন ” সূর্যোদয় উপলক্ষে আয়োজন করা হয়েছে। রাজ্য নেতৃত্ব থেকে শুরু করে জেলায় দুই মন্ত্রী উপস্থিত থাকবেন “। আর এক তৃণমূল নেতা আবু তাহের বলেন ” নন্দীগ্রামের হাজরাকাটাতেও বিকেলে আয়োজন করা হয়েছে। রাজ্য নেতৃত্ব থেকে জেলা নেতৃত্বরা উপস্থিত থাকবেন”।

অপরদিকে পদ্ম শিবিরের বুধবার বিকেলেও এই দিনটি পালন করবেন রাজ্যের বিরোধী দলনেতা তথা নন্দীগ্রামের বিজেপির বিধায়ক শুভেন্দু অধিকারী। এদিন দুপুর ২ নাগাদ গোকুলনগর পেট্রলপাম্প থেকে মিছিল করে গোকুলনগর করপল্লিতে শহিদ বেদিতে মাল্যদান করবেন।

এই বিষয়ে বিজেপি নেতা প্রলয় পাল বলেন, “আমরা প্রশাসনের সঙ্গে সমন্বয় স্থাপন করেই আমাদের কর্মসূচি রেখেছি যাতে নন্দীগ্রামের মানুষের কোনও অসুবিধা কারণ তৈরি না হয়। ও পুলিশ প্রশাসন বিপাকে না পড়ে”।

আরও পড়ুন: কেন এত অভিযোগ আসছে? মন্ত্রী শ্রীকান্তকে ভর্ৎসনা মমতার