Nandigram: আবাস যোজনা ও বার্ধক্য ভাতার টাকা পাইনি কেন? তৃণমূল জেলা সভাপতিকে সামনে পেয়ে ক্ষোভ নন্দীগ্রামে

TMC in Nandigram: দিদির সুরক্ষাকবচ কর্মসূচিতে গিয়ে গ্রামবাসীদের ক্ষোভের মুখে পড়লেন তৃণমূল জেলা সভাপতি তথা প্রাক্তন মন্ত্রী সৌমেন মহাপাত্র। স্থানীয় বাসিন্দাদের কারও অভিযোগ, বার্ধক্য ভাতার টাকা পাননি। আবার কেউ ক্ষোভ উগরে দিলেন আবাসের টাকা না পাওয়া নিয়ে।

Nandigram: আবাস যোজনা ও বার্ধক্য ভাতার টাকা পাইনি কেন? তৃণমূল জেলা সভাপতিকে সামনে পেয়ে ক্ষোভ নন্দীগ্রামে
নন্দীগ্রামে সৌমেন মহাপাত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2023 | 9:44 PM

পূর্ব মেদিনীপুর: পঞ্চায়েতে ভোটের আগে জনসংযোগ আরও বাড়াতে তৎপর তৃণমূল (Trinamool Congress)। দিদির সুরক্ষা কবচ কর্মসূচি চালু করা হয়েছে দলের তরফে। গ্রামে গ্রামে পৌঁছে যাচ্ছেন দিদির দূতরা। নেতাদের হাতের সামনে পেয়ে নিজেদের সমস্যার ঝুলি নিয়ে হাজির হচ্ছেন গ্রামবাসীরা। কখনও কখনও জমে থাকা ক্ষোভও বেরিয়ে আসছে। এদিন ফের একবার সেই একই ঘটনার পুনরাবৃত্তি। এদিন নন্দীগ্রাম ২ ব্লকের খোদামবাড়ি এলাকায় দিদির সুরক্ষাকবচ কর্মসূচিতে গিয়ে গ্রামবাসীদের ক্ষোভের মুখে পড়লেন তৃণমূল জেলা সভাপতি তথা প্রাক্তন মন্ত্রী সৌমেন মহাপাত্র। স্থানীয় বাসিন্দাদের কারও অভিযোগ, বার্ধক্য ভাতার টাকা পাননি। আবার কেউ ক্ষোভ উগরে দিলেন আবাসের টাকা না পাওয়া নিয়ে।

ওই এলাকারই বাসিন্দা জ্যোৎস্না সেনাপতি। তাঁর অভিযোগ, তিনি তিন বছর আগে বার্ধক্যভাতার জন্য কাগজপত্র জমা দিয়েছিলেন। কিন্তু এখনও পর্যন্ত ভাতার টাকা পাননি তিনি। তৃণমূলের জেলা সভাপতিকে নাগালের মধ্যে পেয়ে তাঁর কাছেই এর কারণ জানতে চাইলেন বৃদ্ধা। আবার আরতি দাস নামে অপর এক গ্রামবাসীর অভিযোগ, আবাসের তালিকায় তাঁর নাম থাকলেও এখনও বাড়ি তৈরির টাকা পাননি। নতুন বাড়ি তৈরি করবেন, সেই আশায় পুরনো ঘর ভেঙে দিয়েছেন তিনি। আরতিদেবীর প্রশ্ন, ‘এখন তাঁরা থাকবেন কোথায়?’ সামনেই বর্ষা। তাই বাড়ি তৈরির কাজে এখন থেকেই হাত না দিলে, সমস্যায় পড়তে হবে তাঁদের। এসব ভেবেই এখন রাতের ঘুম উড়ছে আরতি দেবীদের।

তাঁদের স্পষ্ট কথা, নিজেদের সমস্যার কথা নিয়ে স্থানীয় পঞ্চায়েতের কাছে ছুটে গিয়েও কোনও লাভ হয় না। তাই তৃণমূল জেলা সভাপতি তথা প্রাক্তন মন্ত্রীকে সামনে পেয়ে নিজেদের সমস্যার কথা নিয়ে হাজির গ্রামবাসীরা। যদিও জেলা সভাপতিকে এই বিষয়ে প্রশ্ন করা হলে, তিনি ক্যামেরার সামনে মুখ না খুললেও, জানিয়েছেন কোনও বিশৃঙ্খলা হয়নি। বাসিন্দাদের ক্ষোভের প্রসঙ্গে জেলা তৃণমূল সভাপতি বলেন মানুষের সমস্যা,অভাব অভিযোগের কথা শোনা ও সমাধানের জন্যে দিদির সুরক্ষা কবচ কর্মসূচি। সমস্যা থাকলে মানুষ সমস্যার কথা জানাবেন। কেউ বিক্ষোভ দেখায়নি বলেই দাবি তাঁর।

বার্ধক্য ভাতা সংক্রান্ত সমস্যা যাতে আগামী দুয়ারে সরকার কর্মসূচিতে সমাধান হয়ে যায়, সেই ব্যবস্থা করা হবে বলেও আশ্বস্ত করেছেন তিনি। অন্যদিকে আবাসের টাকা নিয়ে সমস্যার বিষয়টিতে কেন্দ্রের কোর্টেই বল ঠেলছেন তিনি। সৌমেন মহাপাত্রের কথায়, আবাস যোজনার টাকা কেন পাচ্ছে না, তা কেন্দ্রের লোকজন বলতে পারবে। রাজ্য তার ভাগের ৪০ শতাংশ দিতে প্রস্তুত। কিন্তু কেন্দ্র টাকা দিচ্ছে না বলে এই সমস্যা বলে দাবি তৃণমূল জেলা সভাপতির।

এদিকে বিষয়টি নিয়ে বিজেপির তমলুক সাংগঠনিক জেলা সভাপতি তপন বন্দ্যোপাধ্যায় বলেন,’এই তৃণমূল সরকারকে মানুষ আর চাইছে না। সে কারণে তৃণমূলের নেতা মন্ত্রীরা যেখানে যাচ্ছেন সেখানেই ক্ষোভের মুখে পড়তে হচ্ছে।’