Buffalo: নিছক আনন্দই ডেকে আনল কাল! মোষের লড়াই দেখতে গিয়ে মৃত্যু ব্যক্তির

Purulia: একটি মোষ হঠাৎ ছুটে আসে সেখান থেকে। সেই সময় ওই ব্যক্তি মোষটির সামনে পড়ে যায়।

Buffalo: নিছক আনন্দই ডেকে আনল কাল! মোষের লড়াই দেখতে গিয়ে মৃত্যু ব্যক্তির
পুরুলিয়ায় মোষের লড়াই
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2021 | 6:42 PM

পুরুলিয়া: ‘সরে দাঁড়া লো সরে দাঁড়া। আসছে আমার কানা কাড়া।’ এই সুর অতি পরিচিত পুরুলিয়ার (Purilia) আকাশে-বাতাসে। কারণ মোষের লড়াই (Buffalo), মুরগির (hen) লড়াই হলো সেখানকার একটি উল্লেখযোগ্য বিনোদন। তবে আজ করুণ সুর বাজছে লাল মাটির (Red Soil) জেলায়। কারণ পুজোর মধ্যেই এল খারাপ খবর সেখান থেকে। মোষের লড়াই দেখতে গিয়ে মৃত্যু হলো ব্যক্তির।

জানা গিয়েছে, মৃত ওই ব্যক্তির নাম জব্বর মোদক (jabbar Modak)। বয়স ৪৮। বাড়ি ঝাড়খণ্ডের (jharkhand) সরাইকেলা জেলার কমলপুর থানার দাঁন্দুডিতে। আজ ঝাড়খণ্ড লাগোয়া পুরুলিয়ার বরাবাজারের (Borabazar) একটি মাঠে মোষের (Buffalo)লড়াই হচ্ছিল। সেখানেই লড়াই দেখতে যান জব্বর। এরপরই ঘটে বিপত্তি। একটি মোষ হঠাৎ ছুটে আসে সেখান থেকে। সেই সময় ওই ব্যক্তি মোষটির সামনে পড়ে যায়। গুরুতর আহত অবস্থায় তাঁকে হাসপাতালে (Hospital) নিয়ে গেলে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা (doctor)।

পুরুলিয়ার (purulia) এই ঘটনা নতুন নয়। কয়েক বছর আগে মোষের মোষের লড়াই দেখতে গিয়ে জখম হয়েছিলে দু’জন ব্যক্তি। সেই সময় জানা গিয়েছিল এদের মধ্যে একজন বৃদ্ধ ছিল। ঘটনাটি পুরুলিয়ার মফঃস্বল থানার অন্তর্গত গোলকুন্ডা(goalkunda) এলাকার হীরেরঘুটু ময়দানে (ground)।

প্রশাসনিক নিষেধাজ্ঞাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে জেলার বিভিন্ন প্রান্তে অনুষ্ঠিত হয়ে যায় মহিষের (Buffalo) লড়াই। ঝুঁকিপূর্ণ হওয়া সত্ত্বেও নিছক মজা  আর বিনোদন নেওয়ার জন্য মোষের লড়াই দেখতে ভিড় জমালেন কয়েকশো মানুষ।

ছুটির দিন ছিল। যার কারণে উদাসীন ছিল পুরুলিয়া (purulia) জেলা প্রশাসনও। পশুপ্রেমীদের আপত্তি অগ্রাহ্য করেই দিব্যি চলল মোষের লড়াই।

সমস্ত বাধা নিষেধাজ্ঞা অমান্য করেই  সারাদিন ধরে চলল মোষের (Buffalo) লড়াই। লড়াইয়ের মাঝে হিংস্র মোষের আক্রমণে আহত হন গোলকুন্ডা এলাকারই এক বৃদ্ধ- সহ দুই ব্যক্তি। তাঁদের উদ্ধার করে স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়। তাঁদের অবস্থা স্থিতিশীল বলে জানান চিকিৎসকেরা। প্রশাসনের কড়া নিষেধাজ্ঞা সত্ত্বেও কীভাবে অমানবিক এই খেলার আয়োজন হয়ে চলেছে, তা নিয়ে প্রশ্ন তোলেন পশুপ্রেমীরা।

আসলে পুরুলিয়ায় মোষের লড়াই হল একটি উল্লেখযোগ্য বিনোদন। প্রতিবছর দুর্গাপ্রতিমার বিসর্জনের আগে এই মোষের লড়াই হয়ে থাকে পুরুলিয়ায়!

জেলার বিভিন্ন গ্রামে-গ্রামে এই রীতি চলে আসছে দীর্ঘদিন ধরে। আনাই জামবাদ,গোলকুণ্ডার মতো গ্রামে দীর্ঘদিন ধরে চলে আসছে এই রীতি। পুজোর (pujo) পাশাপাশি আকর্ষণের কেন্দ্রে এই মোষের লড়াই। দশমীর পরের দিন কাড়া বা মোষের লড়াই। তারপর মোরগের লড়াই। আর সবশেষে বিসর্জন এমনটাই নিয়ম।

আরও পড়ুন: NC Leader join BJP: মোদী ঝড়ের মধ্যেও জিতেছিলেন নির্বাচনে, দল ছেড়ে বিজেপির হাত শক্ত করলেন দুই নেতা

আরও পড়ুন: সরকারকে না জানিয়ে নাম প্রত্যাহার কেন হকির, প্রশ্ন অনুরাগ ঠাকুরের