লকডাউনের জের, পুরুলিয়ার লোকালয়ে দেখা মিলছে স্ট্রাইপড হায়না, চিতল হরিণ, ময়ূরের

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ঝালদার স্কুল শিক্ষক মৃন্ময় দাসের তোলা একটি হায়নার ভিডিয়ো। গত মঙ্গলবার বিকেলে ঝালদার দুই অরণ্যপ্রেমী তাপস কর্মকার এবং বিনয় রুংটার সঙ্গে অদূরে শিকরা পাহাড়ের কাছে গিয়েছিলেন মৃন্ময়।

লকডাউনের জের, পুরুলিয়ার লোকালয়ে দেখা মিলছে স্ট্রাইপড হায়না, চিতল হরিণ, ময়ূরের
ছবি সৌজন্য: শিক্ষক মৃণ্ময় দাস
সৈকত দাস

| Edited By: সায়নী জোয়ারদার

Jun 05, 2021 | 9:23 AM

পুরুলিয়া: করোনা সংক্রমণ এড়াতে রাজ্যজুড়ে চলছে কার্যত লকডাউন। রাস্তায় যান চলাচল যেমন কমছে, তেমনি মানুষের আনাগোনার সংখ্যাও কম। এই পরিস্থিতিতে পুরুলিয়ার বিভিন্ন লোকালয়ে যাতায়াত বেড়েছে বন্যপ্রাণীদের। পুরুলিয়ার মহকুমা সদর ঝালদার কাছে ক্যামেরাবন্দি হয়েছে স্ট্রাইপড হায়না, ময়ূর এবং বেশ কিছু পাখি ও সরীসৃপ। এমনকি তুলিন এলাকায় উদ্ধার হয়েছে লোকালয়ে ঢুকে পড়া একটি চিতল হরিণও!’

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ঝালদার স্কুল শিক্ষক মৃন্ময় দাসের তোলা একটি হায়নার ভিডিয়ো। গত মঙ্গলবার বিকেলে ঝালদার দুই অরণ্যপ্রেমী তাপস কর্মকার এবং বিনয় রুংটার সঙ্গে অদূরে শিকরা পাহাড়ের কাছে গিয়েছিলেন মৃন্ময়। শিকরা পাহাড়ের কাছে গত ১ জুন হায়েনার এই ভিডিয়ো করেছেন মৃন্ময়বাবু। তিনি জানান, চাকরি সূত্রে কয়েক বছর ধরে ঝালদায় রয়েছেন। এই অঞ্চলে কিছু বন্যপ্রাণ এখনও টিকে আছে বলে শুনেছেন। কিন্তু এর আগে চাক্ষুষ করেননি। এমনি বিকেলের পর জঙ্গল ঘেঁষা এলাকায় মানুষের যাতায়াত কমে যায়। তার মধ্যে লকডাউনের ফলে আরও নির্জন হয়ে পড়েছে এলাকা। তাই আনাগোনা বাড়ছে বন্যপ্রণীদের।

এক সময়ে পুরুলিয়ার জঙ্গলে বিশেষত অযোধ্যা পাহাড়়ে হায়েনা হামেশাই দেখা যেত। সম্প্রতি জেডএসআই-এর গবেষকদের বসানো ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়েছিল হায়না এবং ধূসর নেকড়ের ছবি।

আরও পড়ুন: বিজেপির এগিয়ে থাকা বুথে কাজ করলেই খুন! অভিযোগ তুলে ইস্তফা তৃণমূল প্রধানের 

বিশ্বজিৎ দে জানান, এই হায়নার ভিডিয়ো তাঁর চোখেও পড়েছে। যে এলাকায় এটি দেখা গিয়েছে, সেখানে কর্মীরা নজর রাখছেন। তাঁর মতে, সরকারি বনসৃজন প্রকল্পের কারণে এই অঞ্চলে জঙ্গল যেমন বেড়েছে, বন্যপ্রাণও বেড়েছে। জানান, কয়েকদিন দিন আগেও তুলিন এলাকা থেকে চিতল হরিণ উদ্ধার করেছে পুলিশ এবং বন দফতর।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla