Saraswati Pujo: এ যেন এক টুকরো আমেরিকা, স্ট্যাটু অব লিবর্টির আদলে ১৩০ ফুটের বাগদেবীর মণ্ডপ ভাঙড়ে

Saraswati Puja: বুধবার এই পুজোর উদ্বোধন করেন ভাঙড় ২ পঞ্চায়েত সমিতির সভাপতি আরাবুল ইসলাম, তৃণমূল নেতা সাবির শেখ।

Saraswati Pujo: এ যেন এক টুকরো আমেরিকা, স্ট্যাটু অব লিবর্টির আদলে ১৩০ ফুটের বাগদেবীর মণ্ডপ ভাঙড়ে
১৩০ ফুটের বাগদেবীর মণ্ডপ (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2023 | 10:07 AM

ভাঙড়: আজ ৭৪ তম প্রজাতন্ত্র দিবস। দেশজুড়ে উদযাপিত হচ্ছে প্রজাতন্ত্র দিবস। পাশাপাশি আজ সরস্বতী পুজোও। জেলায়-জেলায় পালিত হচ্ছে পুজো। বাদ যায়নি ভাঙড়ও। আমেরিকার স্ট্যাচু অব লিবার্টির আদলে সরস্বতী প্রতিমা বানিয়ে তাক লাগিয়ে দিল।

বিগত কয়েকদিন ধরেই উত্তপ্ত পরিস্থিতি ভাঙড়ে। আইএসএফ নেতা নওশাদ সিদ্দীকির মুক্তির দাবিতে বারে বারে সংবাদ শিরোনামে উঠে এসেছে ভাঙড়। এই পরিস্থিতির মধ্যে এবার অন্য ছবি। দুর্গা পুজো, কালী পুজোর পর এবার সরস্বতী পুজো করে তাক লাগিয়ে দিল ভাঙড়ের কুলবেড়িয়া গ্রাম। নিউটাউন লাগোয়া কলকাতা লেদার কমপ্লেক্স থানা এলাকার কুলবেড়িয়া গ্রামে সরস্বতী পুজোর থিম এবার আমেরিকার স্ট্যাচু অফ লিবার্টিকে বেছে নেওয়া হয়েছে।

প্রায় ১৩০ ফুট মণ্ডপের ওপর সুবিশাল স্টাচু অফ লিবার্টির মূর্তি। গোটা মণ্ডপ জুড়ে লেজার রশ্মির খেলা। তার ভিতর সুসজ্জিতা বাগদেবী। সাম্প্রদায়িক সম্প্রীতির নিদর্শন হিসাবে এই পুজোর আয়োজনে সামিল হন এলাকার হিন্দু-অহিন্দু সকল সম্প্রদায়ের মানুষ। সবমিলিয়ে ১৩ তম বর্ষে সবার নজর কড়ল কুলবেড়িয়ার মাকালী সংঘ।

বুধবার এই পুজোর উদ্বোধন করেন ভাঙড় ২ পঞ্চায়েত সমিতির সভাপতি আরাবুল ইসলাম, তৃণমূল নেতা সাবির শেখ। সাংসদ শুভাশিস চক্রবর্তী উদ্বোধনে আসতে না পারলেও শুভেচ্ছা জানিয়েছেন। পুজোর মূল উদ্যোক্তা পবিত্র মণ্ডল বলেন, “চারদিন ধরে এখানে সরস্বতী পুজো উপলক্ষ্যে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তাছাড়া এলাকার সাধারণ আর্ত পীড়িত মানুষের জন্য ভোগ বিতরণ, বস্ত্র বিতরণ অনুষ্ঠান হবে।” আরাবুল বলেন, “ভাঙড় মুসলিম প্রধান এলাকা হলেও এখানে ঘরে ঘরে সরস্বতীর আরাধনা করা হয়। অনেক বারোয়ারী ও ক্লাব সংগঠন ছোট বড় মাঝারি মাপের পুজো করলেও এতবড় মণ্ডপ আর কোথাও নেই। এটা আমাদের জেলার সেরা সরস্বতী পুজো।