Suvendu Adhikari: ‘প্রয়োজনে আইনি লড়াইয়ে সাহায্য করব’, সরকারের বিরুদ্ধে আন্দোলনে কুড়মি নেতা রাজেশ মাহাতোর পাশে এবার শুভেন্দু অধিকারী

Suvendu Adhikari: রবিবার নন্দীগ্রামের সোনাচূড়া শহিদ পার্কে ২৭৮ নম্বর বুথে 'মন কি বাত' শোনের শুভেন্দু। তারপরই সাংবাদিকদের মুখোমুখি হন তিনি। স্বাভাবিকভাবেই সেখানে উঠে আসে রাজেশ মাহাতোর বদলি প্রসঙ্গ।

Suvendu Adhikari:  'প্রয়োজনে আইনি লড়াইয়ে সাহায্য করব', সরকারের বিরুদ্ধে আন্দোলনে কুড়মি নেতা রাজেশ মাহাতোর পাশে এবার শুভেন্দু অধিকারী
রাজেশ মাহাতোর পাশে শুভেন্দু
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2023 | 2:37 PM

নন্দীগ্রাম: গড়শালবনিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কনভয়ে হামলা ও ঘটনাচক্রে তারপরই  কুড়মি নেতা তথা শিক্ষক রাজেশ মাহাতোকে বদলির নির্দেশে এখন তপ্ত বাংলা। নেতার বদলির নির্দেশে বিক্ষোভ দেখাচ্ছেন কুড়মিরা। এবার শিক্ষক কুড়মি নেতা রাজেশ মাহাতোকে বদলির নির্দেশের বিরুদ্ধে আইনি লড়াইয়ের পরামর্শ দিলেন রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। প্রয়োজনে তিনি তাঁকে সাহায্য করবেন বলেও আশ্বস্ত করেন। রবিবার নন্দীগ্রামের সোনাচূড়া শহিদ পার্কে ২৭৮ নম্বর বুথে ‘মন কি বাত’ শোনের শুভেন্দু। তারপরই সাংবাদিকদের মুখোমুখি হন তিনি। স্বাভাবিকভাবেই সেখানে উঠে আসে রাজেশ মাহাতোর বদলি প্রসঙ্গ। তিনি বলেন, “যেভাবে যা আন্দোলন হচ্ছে, তা নিয়ে আমার বলার কিছু নেই। আমি রাজেশ মাহাতোকে বলব আইনি পথে লড়তে।”

এই ঘটনা প্রসঙ্গেই ডায়মন্ড হারবারের এক বিজেপি নেত্রী কৃষ্ণা বৈদ্যের বদলি প্রসঙ্গ উল্লেখ করেন তিনি। তাঁকে কোচবিহারে বদলি করা হয়েছিল। শুভেন্দু জানান, কৃষ্ণা আদালতের দ্বারস্থ হয়েছিলেন। আদালতের নির্দেশেই পুনরায় আগের স্কুলেই বহাল ছিলেন তিনি। এই উদাহরণ টেনে রাজেশ মাহাতোকে শুভেন্দুর পরামর্শ, “আমি বলব এই যে প্রতিহিংসাপূর্ণ নির্দেশ দিয়েছে, খুব তাড়াতাড়ি আইনি লড়াই লড়ুন। যদি নিজে পারেন ঠিক আছে। তা না হলে আইনি লড়াইতে বিরোধী দলনেতার সাহায্য দরকার হলে, আমি করব।” তিনি বলেন, “বিরোধী দলনেতা মানেই রাজ্য সরকার ও শাসক দলের দ্বারা আক্রান্ত যে কারোর পাশে দাঁড়ানো।”

প্রসঙ্গত, গড়শালবনিতে অভিষেকের কনভয়ে আদতে কারা হামলা চালিয়েছেন,তা এখনও তদন্ত সাপেক্ষ। কিন্তু ঘটনার পরই কুড়মি নেতা রাজেশ মাহাতোর নাম প্রথম সামনে এনেছিলেন মন্ত্রী বীরবাহা হাঁসদা। তিনি বলেন, “আমি দেখেছি রাজেশ মাহাতোকে গাছের আড়ালে দাঁড়িয়ে থাকতে। আমি প্রশ্ন করেছিলাম, কেন এইভাবে ইট ছোড়া হল? তিনি বলেন, আমি কীভাবে জানব।”

শুক্রবার সকালে আসে রাজেশ মাহাতোর বদলির নির্দেশ। তিনি বর্তমানে খড়্গপুরের বানাপুরে একটি স্কুলে শিক্ষকতা করতেন। তাঁকে উত্তরবঙ্গের একটি স্কুলে বদলি করা হয়েছে। তাঁকে পাঁচ দিনের মধ্যে পুরনো স্কুল ছাড়তে হবে। তার তিন দিনের মধ্যে নতুন স্কুলে যোগ দিতে হবে। ঘটনার পরই অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, ‘কাউকে রেয়াত করা হবে না।’ তারপর গ্রেফতার করা হয় রাজেশ মাহাতো-সহ চার জনকে। তাঁদের এক দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছে ঝাড়গ্রাম আদালত। সোমবার ফের তাঁদের আদালতে পেশ করা হবে।