শিক্ষকদের ‘বিশেষ সম্মান’ কেন্দ্র ও রাজ্যের, মমতার উপহার নিজের লেখা ‘কবিতা বিতান’

এদিন দেশের নানা প্রান্ত থেকে বেছে নেওয়া ৪৪ জন শিক্ষক বিশেষ শিক্ষণ পদ্ধতিতে শিক্ষা দানের জন্য সম্মানিত করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

শিক্ষকদের 'বিশেষ সম্মান' কেন্দ্র ও রাজ্যের, মমতার উপহার নিজের লেখা 'কবিতা বিতান'
গ্রাফিক্স
Follow Us:
| Edited By: | Updated on: Sep 06, 2021 | 4:56 PM

কলকাতা: শিক্ষকরা সমাজকে গড়ে তোলে, সুদৃঢ় করে জাতির মেরুদণ্ড। দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ভবিষ্য়ত প্রজন্মকে তৈরি করার কাজ শিক্ষকদের। তাই প্রত্যেক বছরের মতো এই বছরও আজ ৫ই সেপ্টেম্বর, দেশের প্রাক্তন রাষ্ট্রপতি তথা প্রথম উপরাষ্ট্রপতি ড.সর্ব্বপল্লী রাধাকৃষ্ণনের ১৩৩ তম জন্ম জয়ন্তী শিক্ষক দিবস হিসেবে পালিত হচ্ছে। কোভিড আবহে অনুষ্ঠান না হলেও শিক্ষকদের শ্রদ্ধা জানানোর বিষয়ে উদ্যোগী কেন্দ্র রাজ্য উভয়েই। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ রবিবার দেশব্যাপী ‘জাতীয় শিক্ষক অ্য়াওয়ার্ড’ প্রদান করেন।

এদিন দেশের নানা প্রান্ত থেকে বেছে নেওয়া ৪৪ জন শিক্ষক বিশেষ শিক্ষণ পদ্ধতিতে শিক্ষা দানের জন্য সম্মানিত করেন রাষ্ট্রপতি। ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্য়মে ‘জাতীয় শিক্ষক অ্য়াওয়ার্ড’ প্রদান করার সময় নিজের ভাষণে পুরস্কার প্রাপক শিক্ষকদের উদ্দেশে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বলেন, “প্রত্যেক ছাত্রদের আলাদা ভাবে নিজস্ব কিছু গুণ, প্রতিভা থাকে,অথবা তারা বিভিন্ন পেশা থেকে আসে তাই শিক্ষকদের উচিত ছাত্রদের সার্বিক উন্নয়ের প্রতি জোর দেওয়া। একজন ভাল শিক্ষক সমাজ, জাতি, দেশকে গড়ে তোলে। আমার বিশ্বাস শিক্ষকরা সেই বিষয়ে সর্বদা সতর্ক থাকবেন।” পশ্চিমবঙ্গ থেকে একমাত্র মালদার শোভানগর হাই স্কুলের প্রধান শিক্ষক ড. হরিস্বামী দাসকে ‘জাতীয় শিক্ষক অ্য়াওয়ার্ড’ দেওয়া হয়।

রাজ্য সরকারও এই দিনে শিক্ষকদের সম্মান প্রদান করে। রাজ্য়ের স্কুল, কলেজ, বিশ্ববিদ্য়ালয় মিলিয়ে মোট ৬১ জন শিক্ষককে ‘শিক্ষারত্ন সম্মান’ প্রদান করা হবে। এছাড়াও রাজ্যের বেশ স্কুলকে সেরা স্কুল হিসেবে বেছে নেওয়া হয়েছে। জানা গিয়েছে, সে সব স্কুলকে রাজ্য সরকারের তরফ থেকে পুরস্কৃত করা হবে। বাংলার মোট ১১ টি বিদ্য়ালয় সেরা নির্বাচিত হয়েছে শিক্ষারত্ন সম্মানের জন্য়। সেগুলির মধ্য়ে রয়েছে রামকৃষ্ণ মিশন বিদ্যালয়, নরেন্দ্রপুর, রামকৃষ্ণ মিশন বয়েজ হোম হাই স্কুল, শ্রীরামপুর গার্লস হাই স্কুল, তমলুক হ্যামিল্টন হাই স্কুল, জেনকিনস স্কুল, কান্দি রাজা মনীন্দ্র চন্দ্র উচ্চ বালিকা বিদ্যালয়, রামপুরহাট উচ্চ বিদ্যালয়, বারাসত মহাত্মা গান্ধী মেমোরিয়াল হাই স্কুল, ম্যাক উইলিয়াম উচ্চতর মাধ্যমিক বিদ্যালয়, কৃষ্ণনগর কলেজিয়েট স্কুল, রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠ ,পুরুলিয়া । সেরা বিদ্য়ালয়গুলিকে পুরস্কার হিসেবে বেশ কিছু বই উপহার দেওয়া হবে, তার মধ্য়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়ের লেখা ‘কবিতা বিতান’ অন্যতম।

শিক্ষারত্ন সম্মানের জন্য় মনোনীত হয়েছেন বিদ্য়াসাগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্য়াপক অজয় কুমার মিশ্র, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধ্য়াপক ঘনস্যাম নেপাল, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্য়াপক সুখেন দাস, মৌলানা আবুল কালাম আজাদ বিশ্ববিদ্যালয়ের অধ্য়াপক ইন্দ্রনীল মুখোপাধ্যায়, রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের অধ্য়াপক কৌশিক চক্রর্বত্তী প্রমুখ। শিক্ষারত্ন সম্মান জয়ী শিক্ষকদের বিভিন্ন পুরস্কারের পাশাপাশি শংসাপত্র দেওয়া হবে। এবং এরই সঙ্গে প্রত্য়েকে ২৫০০০ টাকার পুরস্কার মূল্য় পাবেন। আরও পড়ুন রাজ্যপালকে বার বার বারণ করলেও কথা শোনেন না, পিএসি-চিঠি নিয়ে প্রতিক্রিয়া বিমানের