Tortoise Smuggling: উত্তরপ্রদেশ থেকে পাচার হওয়া বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার নৈহাটিতে, আটক ৬

Tortoise Pachar: ট্রেনের মধ্যে বিপুল পরিমাণ ব্যাগ দেখে সন্দেহ হয় জিআরপি এবং আরপিএফ কর্তাদের । এরপর ওই ব্যাগ খুলতেই বেরিয়ে আসে কচ্ছপ।

Tortoise Smuggling:  উত্তরপ্রদেশ থেকে পাচার হওয়া বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার নৈহাটিতে, আটক ৬
বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 24, 2021 | 9:39 AM

উত্তর ২৪ পরগনা: উত্তরপ্রদেশের গোরক্ষপুর থেকে পাচার হওয়া কয়েক লক্ষধিক টাকার বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার নৈহাটিতে। শিয়ালদাগামী ডাউন গোরক্ষপুর পূর্বাঞ্চল এক্সপ্রেস নৈহাটি স্টেশনে পৌঁছায় ঠিক তখন জিআরপি এবং আরপিএফ গোপন সূত্রে পাওয়া খবরের ভিত্তিতে ওই ট্রেনে তল্লাশি চালায়।

ট্রেনের মধ্যে বিপুল পরিমাণ ব্যাগ দেখে সন্দেহ হয় জিআরপি এবং আরপিএফ কর্তাদের । এরপর ওই ব্যাগ খুলতেই বেরিয়ে আসে কচ্ছপ। এরপর আরও পাঁচটি ট্রলি ব্যাগ উদ্ধার করা হয় । তারপর ওই ব্যাগের মালিককে খুঁজে পায় নৈহাটি জিআরপি ও আরপিএফ-এর আধিকারিকরা, জিআরপি তরফ থেকে বিক্রম ও তার পরিবারের ৬ জনকে নৈহাটি স্টেশনে জিআরপি অফিসে নিয়ে আসা হয় ।

বিক্রমকে জিজ্ঞাসাবাদ করতে জানা যায়, তাঁর বাড়ি উত্তরপ্রদেশের সুলতানপুর এলাকায়। এর সঙ্গে ৬ জন মহিলা ও একজন শিশুও রয়েছে । তাদের আটক করা হয়েছে। জিআরপির সূত্রে জানানো হয়েছে, যে কচ্ছপ গুলো উদ্ধার হয়েছে তার আনুমানিক বাজার মূল্য ৪ লক্ষ টাকা ।

প্রসঙ্গত, সপ্তাহ দুয়েক আগেই বেআইনিভাবে খোলা বাজারে বিরল প্রজাতির কচ্ছপ বিক্রির অভিযোগ ওঠে। গাইঘাটায় হাতেনাতে চার জনকে পাকড়াও করে বন দফতর। । অভিযুক্তদের কাছ থেকে ১০০টির বেশি বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার হয়েছিল।

উল্লেখ্য, বনদফতরের আধিকারিকরা বলছেন, গাইঘাটার বিভিন্ন এলাকায় বেআইনিভাবে কচ্ছপ বিক্রি এবং পাচারের অভিযোগ দীর্ঘদিনের। বিশেষ করে পাঁচপোতা বাজারে দিনের আলোয় বিরল প্রজাতির কচ্ছপের বেচাকেনা চলে। বেশ কিছু দিন ধরেই সে দিকে নজর ছিল বন দফতরের।

শীতের মরসুমে প্রত্যেক বছরই বেআইনিভাবে কচ্ছপ বিক্রি এবং কাঁটাতার পেরিয়ে তা পাচারের বিষয়টি বেড়ে যায়। গাইঘাটা তেমনই একটি পাচারের ডেরা। সচেতন বনদফতরের আধিকারিকরা। তবুও প্রশাসনের নাকের ডগা দিয়ে চলছে কচ্ছপ পাচার।

আরও পড়ুন: Weather Update: শহরে বাড়ল তাপমাত্রা, বড়দিনে কেমন থাকবে আবহাওয়া?

আরও পড়ুন: Bikashranjan Bhattacharya on Deocha Pachami Project: দেউচা পাচামিতে ‘তৃণমূলী সন্ত্রাস’! ফেসবুকে বিস্ফোরক বিকাশরঞ্জন ভট্টাচার্য