Weather Update: শহরে বাড়ল তাপমাত্রা, বড়দিনে কেমন থাকবে আবহাওয়া?

Weather Update: তাপমাত্রা বাড়ার কারণ হল পশ্চিমী ঝঞ্ঝা। শ্রীলঙ্কা এবং ভারত মহাসাগরের কাছাকাছি একটি ঘূর্ণাবর্ত রয়েছে, যেটি আজ দুপুরে নিম্নচাপ অক্ষরেখায় পরিণত হবে।

Weather Update: শহরে বাড়ল তাপমাত্রা, বড়দিনে কেমন থাকবে আবহাওয়া?
ফের কমবে তাপমাত্রা ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 24, 2021 | 8:58 AM

কলকাতা: বড়দিনের আগে শহরে ফের বাড়ল তাপমাত্রা। বৃহস্পতিবারের থেকে শুক্রবার ০.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেড়েছে৷ এদিন সর্বনিম্ন তাপমাত্রা ১৩.০৬ ডিগ্রি সেলসিয়াস। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বড়দিনের আগে ও পরে তাপমাত্রা ২-৪ ডিগ্রি বাড়বে। সেইসঙ্গে তাপমাত্রা হুট করে কমে যাওয়ার কোনও সম্ভাবনা নেই।

তাপমাত্রা বাড়ার কারণ হল পশ্চিমী ঝঞ্ঝা। শ্রীলঙ্কা এবং ভারত মহাসাগরের কাছাকাছি একটি ঘূর্ণাবর্ত রয়েছে, যেটি আজ দুপুরে নিম্নচাপ অক্ষরেখায় পরিণত হবে। এই নিম্নচাপ অক্ষরেখা টি দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপরে রয়েছে যে কারণে তাপমাত্রার এই উত্থান।

একধাক্কায় ৩ ডিগ্রি নেমেছিল পারদ। ডিসেম্বরের এই সময় পনেরোর কোটাতেই থাকে তাপমাত্রা। দিনভর পরি,্কার আকাশ, কমবে রাতের তাপমাত্রা। কলকাতার সঙ্গে জেলার পারদও ছিল নিম্নমুখী। দুই থেকে তিন ডিগ্র তিন ডিগ্রি স্বাভাবিকের থেকে কমে গিয়েছিল। কিন্তু পরে তা বাড়তে শুরু করেছে গত দুদিনে। খোলা ময়দান পেয়েই শক্তিশালী হতে শুরু করেছে উত্তুরে-পশ্চিমী বাতাস। তাতেই নামছে পারদ। তাই শুধু আগমনী নয়, দিনকয়েক থিতুও হবে শীত।

পশ্চিমাঞ্চলে একাধিক জায়গায় তাপমাত্রা দশের নীচে নেমে গিয়েছিল। তাও বাড়তে শুরু করেছে। বড়দিনে জোড়া পশ্চিমী ঝঞ্ঝার কাঁটা। ঠান্ডা কমবে। কলকাতার তাপমাত্রা পৌঁছতে পারে ১৫ ডিগ্রি সেলসিয়াসে।

কলকাতা সহ দক্ষিণবঙ্গে মূলত পরিষ্কার আকাশ থাকবে। কলকাতা,পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতেও পরিষ্কার আকাশ। কলকাতায় আজ পরিষ্কার আকাশ। উত্তরবঙ্গের জেলায় শীতের আমেজ ক্রমশ বাড়বে। শুষ্ক আবহাওয়া উত্তরবঙ্গেও। আগামী কয়েকদিন তাপমাত্রার তারতম্যে জলীয়বাষ্প থাকায় কুয়াশা হতে পারে। উত্তরবঙ্গের জেলাগুলিতে কুয়াশার সম্ভাবনা বেশি।

আবহাওয়াবিদরা আগেই পূর্বাভাস দিয়েছিলেন,বড়দিনের সময়ে তাপমাত্রা বাড়বে। পশ্চিমী ঝঞ্ঝার জন্য শহরে বেড়েছে তাপমাত্রা। আজ শুষ্ক আবহাওয়া রাজ্যে।

এতটা পারদ-পতন কলকাতায় শেষ দেখা গিয়েছিল ২০১৬ সালে। তার আগে ২০০৫ সালে।২০১৬ সালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস। আর ২০০৫ সালে ছিল ১৮.২ ডিগ্রি।

আরও পড়ুন: Gangasagar Mela: চিন্তা বাড়াচ্ছে ওমিক্রন, গঙ্গাসাগরে ই-স্নানেই ‘পুণ্য অর্জন’, ঘরে বসেই সন্ধ্যারতি দেখার সুযোগ!

আরও পড়ুন: Bikashranjan Bhattacharya on Deocha Pachami Project: দেউচা পাচামিতে ‘তৃণমূলী সন্ত্রাস’! ফেসবুকে বিস্ফোরক বিকাশরঞ্জন ভট্টাচার্য