West Bengal Flood: রেকর্ড পরিমাণ জল ছাড়ছে DVC, বন্যা পরিস্থিতি সামলাতে সেনা নামাচ্ছে নবান্ন

West Bengal Flood: দুর্যোগ মোকাবিলায় ৩ জেলায় সেনাবাহিনী নামানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর নবান্ন সূত্রে।

West Bengal Flood: রেকর্ড পরিমাণ জল ছাড়ছে DVC, বন্যা পরিস্থিতি সামলাতে সেনা নামাচ্ছে নবান্ন
বন্যা পরিস্থিতি হাতের বাইরে চলে যাওয়ার আগেই সেনা নামাচ্ছে নবান্ন। প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2021 | 10:38 PM

কলকাতা: গত ১২ ঘণ্টায় দক্ষিণবঙ্গে বৃষ্টির প্রকোপ কিছুটা কমেছে। কিন্তু ঝাড়খণ্ডে অতি বৃষ্টির জেরে ডুবতে বসেছে এ রাজ্যের একাধিক জেলা (West Bengal Flood)। জলাধারগুলি থেকে হু-হু করে জল ছাড়ছে ডিভিসি। ফলে যা হওয়ার হয়েছে সেটাই। পূর্ব ও পশ্চিম বর্ধমানের বেশ কিছু অংশ-সহ বাঁকুড়া, হুগলি ও হাওড়ার একাধিক ব্লক পুরোপুরি জলের তলায়। বন্যা পরিস্থিতি এতটাই সঙ্গীন হয়ে উঠেছে যে এ বার সেনা নামানোর সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। দুর্যোগ মোকাবিলায় ৩ জেলায় সেনাবাহিনী নামানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর নবান্ন সূত্রে।

রাজ্যের বন্যা উপদ্রুত জেলাগুলির মুখ্যসচিবদের সঙ্গে বৃহস্পতিবার একটি উচ্চপর্যায়ের বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। সেই বৈঠকেই বন্যা পরিস্থিতির কথা মাথায় রেখে সেনা নামানোর সিদ্ধান্ত নেওয়া হয়। সূত্র জানাচ্ছে, মোট ৩ জেলায় ৮ কলম সেনা আপাতত নামানো হবে। ৩ কলম করে সেনা পশ্চিম বর্ধমান ও হুগলিতে যাবে, বাকি ২ কলম সেনা নামবে হাওড়া জেলায়। বৈঠকের পর নবান্ন সূত্র মারফৎ আরও জানা গিয়েছে, এখনও পর্যন্ত ১ হাজারের বেশি ত্রাণ শিবির খোলা হয়েছে রাজ্যের তরফে। প্রায় ৪ লক্ষ মানুষকে উপদ্রুত এলাকা থেকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে আনা হয়েছে। রাজ্যের বেশ কয়েকজন আমলাতে বন্যা উপদ্রুত জেলাগুলিতেও পাঠানো হয়েছে বলে খবর।

উপদ্রুত জেলাগুলোর জেলাশাসক এবং পুলিশ সুপারদের সঙ্গে নিয়ে এ দিন একটি জরুরি ভার্চুয়াল বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। সেই বৈঠকেই সচিব বিজয় ভারতীকে বীরভূমে এবং আরেক সচিব রাজেশ পাণ্ডেকে পশ্চিম বর্ধমানে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে বিপর্যয় মোকাবিলা দফতরের সচিব-সহ সংশ্লিষ্ট দফতরের সচিব হাজির ছিলেন। নাম প্রকাশে অনিচ্ছুক নবান্নের এক শীর্ষ কর্তা জানিয়েছেন, ভারী বৃষ্টি এবং ঝাড়খণ্ড থেকে আসা জলের জন্যই এই বিপত্তি এবং বিপর্যয়ের পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

আরও পড়ুন: Weather Update: নিম্নচাপের ইউ-টার্ন! এবার বিরামহীন বৃষ্টিতে ভিজতে চলেছে উত্তরবঙ্গ

অন্যদিকে, চলতি বছর জল ছাড়ার রেকর্ড ভেঙে দুর্গাপুর ব্যারেজ থেকে বর্তমানে ২ লক্ষ ৩১ হাজার ২৪৮ কিউসেক জল ছাড়া হচ্ছে বলে জানা গিয়েছে। ফলে বাঁকুড়া, হাওড়া এবং হুগলির আরও বিস্তীর্ণ এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা আরও বেড়ে গিয়েছে। সেচ দফতর সূত্র জানাচ্ছে, গভীর রাতে জল ছাড়ার পরিমাণ আরও বাড়িয়ে দিতে পারে ডিভিসি। চলতি বছরের ১ অগস্ট দুর্গাপুর ব্যারাজ থেকে ছাড়া হয়েছিল ১ লক্ষ ৫৫ হাজার ৫৭৫ কিউসেক জল। এখনও পর্যন্ত এটাই সর্বাধিক ছিল। কিন্তু আজ জল ছাড়ার সেই রেকর্ডও কার্যত ভেঙে গেল।

আরও পড়ুন: Asansol Flood: জলের তলায় জাতীয় সড়ক, বাড়ির মধ্যে ঢুকছে নর্দমার জল