Weather Update: নিম্নচাপের ইউ-টার্ন! এবার বিরামহীন বৃষ্টিতে ভিজতে চলেছে উত্তরবঙ্গ

Weather Update of West Bengal: নিম্নচাপ দূরে সরে গিয়েও ঘুরপথে তা উত্তর বাংলায় ফিরে আসতে চলেছে। যার দরুণ টানা ৩ দিন উত্তরবঙ্গ ভারী থেকে অতি ভারী বৃষ্টিতে নাকাল হতে পারে।

Weather Update: নিম্নচাপের ইউ-টার্ন! এবার বিরামহীন বৃষ্টিতে ভিজতে চলেছে উত্তরবঙ্গ
দক্ষিণবঙ্গে বৃষ্টি যদি কমেও যায়, তাও দুর্ভোগ পিছু ছাড়বে না উত্তরবঙ্গের। অলঙ্করণ-অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2021 | 11:24 PM

কলকাতা: ঝাড়খণ্ডের বিরামহীন বর্ষণে (Rain Forecast) ডুবতে বসেছে এ রাজ্যের একাধিক জেলা। দক্ষিণবঙ্গে জেলাগুলির পরিস্থিতি এতটাই খারাপ যে সেনা নামানোর প্রস্তুতি নিচ্ছে নবান্ন। তবে বিপদ শুধু দক্ষিণেই আটকে থাকছে না। কারণ অক্টোবর মাসের শুরুতেই বিরাট বিপদ অপেক্ষা করে রয়েছে উত্তরবঙ্গের জন্য (Weather Update)। এমনটাই খবর আলিপুর আবহাওয়া দফতর সূত্রে। জানা গিয়েছে, নিম্নচাপ দূরে সরে গিয়েও ঘুরপথে তা উত্তর বাংলায় ফিরে আসতে চলেছে। যার দরুণ টানা ৩ দিন উত্তরবঙ্গ ভারী থেকে অতি ভারী বৃষ্টিতে নাকাল হতে পারে। অতি ভারী বৃষ্টির আশঙ্কা তৈরি হয়েছে দুই দিনাজপুর, মালদহ-সহ অন্যান্য জেলাগুলিতে।

কোভিডের ঘরবন্দি দশা কাটিয়ে আগামী মাসেই শারোদৎসবের প্রস্তুতি যখন তুঙ্গে, তখনই এই দুর্যোগের খবর শুনিয়েছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গে বৃষ্টি যদি কমেও যায়, তাও দুর্ভোগ পিছু ছাড়বে না উত্তরবঙ্গের। বৃহস্পতিবারই আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, যে নিম্নচাপ দক্ষিণবঙ্গ এবং পশ্চিমাঞ্চলে বর্ষার জন্য দায়ী, সেই নিম্নচাপ নিজের গতিপথ বদলে পশ্চিমবঙ্গের দিকে ফিরে আসছে।

আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, নিম্নচাপটি বর্তমানে ঝাড়খণ্ড, বিহার ও উত্তর প্রদেশের উপর অবস্থান করছে। গতিপথ মেনে যা উত্তর-পশ্চিম ভারতের দিকে সরে যাওয়ার কথা। কিন্তু এ ক্ষেত্রে তেমনটা হচ্ছে না। ইউ-টার্ন মেরে সেই নিম্নচাপ উত্তর প্রদেশ থেকে উত্তরবঙ্গের দিকে ফিরে আসছে। যার ফলে আগামিকাল থেকেই দুই দিনাজপুর-সহ মালদহে ভারী বৃষ্টি হতে পারে। ২ অক্টোবর থেকে এই জেলাগুলির পাশাপাশি অন্যান্য জেলাগুলিতে অতি ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে, শুক্রবার থেকেই ভারী বৃষ্টিপাত শুরু হবে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদহ জেলায়। সময়ের সঙ্গে তা ক্রমশ বৃদ্ধি পাবে। শনিবার এই জেলাগুলিতে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেই সঙ্গে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, কালিম্পং জেলায় ভারী বৃষ্টিপাত হতে পারে। শেষদিন, অর্থাৎ রবিবার কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায় অতি ভারী বর্ষণ ঘটাতে পারে এই নিম্নচাপ। সেই সময় ভারী বৃষ্টি হবে দার্জিলিং, জলপাইগুড়ি ও কালিম্পঙে।

আরও পড়ুন: Covid Restriction: পুজোতেও জারি বিধি-নিষেধ, তবে রাতের ঘোরাঘুরিতে নেই বাধা

ফলে পুজোর মাস পড়ে গেলেও নিম্নচাপ, বর্ষা ও বন্যার ভ্রুকুটি যে কোনওভাবেই বাংলার পিছু ছাড়ছে না, সেটা বুঝতে আর বাকি নেই আবহাওয়া দফতরের পাওয়া তথ্যে। এ বার পুজোটা মাটি না হলেই হল, ভাবখানা খানিকটা এমনটাই আমজনতার।

আরও পড়ুন: West Bengal Flood: ঘোর বিপদ বঙ্গে! পুজোর আগেই বানভাসি হওয়ার আশঙ্কা হাওড়া-হুগলি-সহ ৪ জেলা