West Bengal Flood: ঘোর বিপদ বঙ্গে! পুজোর আগেই বানভাসি হওয়ার আশঙ্কা হাওড়া-হুগলি-সহ ৪ জেলা

Bankura: প্রায় ২৫ হাজার কিউসেক জল ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে মুকুটমণিপুর কংসাবতী জলাধার থেকে।

West Bengal Flood: ঘোর বিপদ বঙ্গে! পুজোর আগেই বানভাসি হওয়ার আশঙ্কা হাওড়া-হুগলি-সহ ৪ জেলা
বন্যা পরিস্থিতি বঙ্গে
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2021 | 4:44 PM

বাঁকুড়া: গত দু’দিনে নিম্নচাপের বৃষ্টির জের। ভেসে গিয়েছে দক্ষিণবঙ্গের একের পর এক জেলা। এখনও জল নামেনি একাধিক জায়গার। সমস্যায় রয়েছেন প্রচুর মানুষ। এরই মধ্যে ফের জল ছাড়ার সিদ্ধান্ত নিল মুকুটমণিপুর কংসাবতী সেচ দফতর। গতকালের একটানা অবিরাম বৃষ্টির ফলে এমনিতেই সৃষ্টি হয়েছে বন্যা পরিস্থিতি। কংসাবতীর বিভিন্ন এলাকা ও বেশিরভাগ ব্রিজ চলে গিয়েছে জলের তলায়। এরমধ্যে জল ছাড়ার সিদ্ধান্তে চিন্তায় এলাকাবাসী।

জানা গিয়েছে, প্রায় ২৫ হাজার কিউসেক জল ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে মুকুটমণিপুর কংসাবতী জলাধার থেকে। এখন বর্ধমানে জলস্তর রয়েছে ৪৩৪.২ ফুট। এই অবস্থায় যদি জল ছাড়া হয় ক্ষতির মুখে পড়বে ঘাটাল-পশ্চিম মেদিনীপুর সহ বিভিন্ন এলাকা। ক্ষতির মুখে পড়বে চাষবাস।

অন্যদিকে, জানা গিয়েছে বাড়িয়ে দেওয়া হয়েছে ডিভিসি থেকে জল ছাড়ার পরিমাণ। বর্তমানে ১.৮৬ লক্ষ কিউসেক হারে জল ছাড়ছে দুর্গাপুর। এই পরিমাণ আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। যার কারণে দামোদর, মুন্ডেশ্বরীতে প্লাবনের আশঙ্কা। এদিকে আশঙ্কা যে পরিমাণ জল ছাড়া হচ্ছে তাতে বানভাসি হবে হাওড়ার আমতা, উদনারায়ণপুর ও দামোদরের নিম্ন তিরবর্তী এলাকা। দুপুর ১২টার পর থেকে বৃদ্ধি করা হয়েছে জল ছাড়ার পরিমাণ। সেচ দপ্তর সূত্রে জানা যাচ্ছে জল ছাড়ার পরিমাণ আরও বাড়ানো হতে পারে। সেক্ষেত্রে ১২ থেকে ১৪ ঘণ্টার মধ্যেই বানভাসি হতে পারে নিম্নবর্তী এলাকার মানুষজন।

গড়বেতা রাজ্য সড়কের ওপর জল উঠেছে। গ্রামবাসীরা বিপদের ঝুঁকি নিয়েই যাতায়াত করছেন। বাঁকুড়া জেলার কোতুলপুর জয়পুরে লাগাতার বৃষ্টিপাতের ফলে খাল-বিল মাঠ-ঘাট জলে ভরে উঠেছে। আর সেই জল প্রবাহিত হচ্ছে গোঘাটের কামারপুকুর দিয়ে। ক্রমশই জল বাড়ছে। কামারপুকুর-জয়রামবাটি রাস্তাতে ও জল উঠেছে।

উল্লেখ্য, এদিকে ফের কলকাতা সহ দক্ষিণ ২৪ পরগনা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। বেলা ২.১৫ মিনিটের বুলেটিন অনুযায়ী, দক্ষিণ ২৪ পরগনায় বিক্ষিপ্ত জায়গায় ঝাঁপিয়ে বৃষ্টি নামবে। বৃষ্টি নামবে কলকাতাতেও। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, নিম্নচাপ এখন ঝাড়খণ্ড ও বিহারের উপরে রয়েছে। এর ফলে দক্ষিণবঙ্গে পশ্চিমের জেলাগুলোর কিছু কিছু জায়গায় আজ, বৃহস্পতিবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে। বাকি জেলাতে আজ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

আবহাওয়াবিদদের আশ্বাস, আগামিকাল, শুক্রবার থেকে দক্ষিণবঙ্গে আবহাওয়ার উন্নতি হবে। কিন্তু কাল থেকেই বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পঙ, জলপাইগুড়ি, মালদা ও দুই দিনাজপুরে। এই জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আগামী কয়েকদিন টানা উত্তরবঙ্গে বৃষ্টি চলবে। কলকাতায় আজ হালকা বৃষ্টি হবে। কাল থেকে আরও কমে যাবে বৃষ্টির পরিমাণ। কলকাতায় আজ সাধারণ মেঘলা আকাশ থাকবে। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৪ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন: Chit Fund Scam: বৈশাখীকে নিয়েই সিবিআই দফতরে গেলেন শোভন, তিন ঘণ্টা ধরে চলল জিজ্ঞাসাবাদ